স্মোলেনস্ক বিমান দুর্ঘটনা-একজনের সমাধিতে আরেকজন সমাহিত!

পোল্যান্ডের স্মোলেনস্ক বিমানবন্দরের কাছে ২০১০ সালে একটি বিমান বিধ্বস্ত হয়ে পোল্যান্ডের প্রেসিডেন্টসহ ৯৪ জন নিহত হন। সম্প্রতি প্রকাশিত এক তদন্ত প্রতিবেদনে জানা গেছে, ওই দুর্ঘটনায় নিহতদের সমাধি ঠিকমতো চিহ্নিত করে রাখা হয়নি।
দেখা গেছে, সমাধিফলকে যাঁর নাম লেখা রয়েছে, আসলে সেটি অন্য ব্যক্তির। এর ফলে ওই দুর্ঘটনার কারণ অনুসন্ধানে পরিচালিত তদন্তই এখন প্রশ্নের মুখে পড়েছে।
গত সপ্তাহে কবর থেকে দুজনের দেহাবশেষ উত্তোলন করে ডিএনএ পরীক্ষা করা হয়। পরীক্ষায় দেখা গেছে, সমাধিফলকে যাঁর নাম লেখা রয়েছে সমাধিতে শায়িত ব্যক্তি আসলে তিনি নন। ডিএনএ পরীক্ষা করা দুটি দেহাবশেষের একটি হচ্ছে আন্না ওয়ালেনতিনোভিচ নামের এক নারীর। আন্নার নাতি পিওতর ওয়ালেনতিনোভিচ বলেন, 'দাদার পাশে সমাহিত হওয়ার তাঁর (আন্না) শেষ ইচ্ছাটা এবার আমরা পূরণ করতে পারব।' উল্লেখ্য, পোল্যান্ডের তদন্তকারীদের আরো চারটি দেহাবশেষ তদন্ত করার কথা রয়েছে।
অনেক দিন ধরেই বিমান দুর্ঘটনায় নিহতদের সমাহিত করায় ভুল হওয়ার আশঙ্কা করে আসছেন পোল্যান্ডের কেঁৗসুলি এবং নিহতদের স্বজনরা। তাঁরা বিষয়টি তদন্তের দাবি জানান। স্বজনদের কাছে থাকা ময়নাতদন্ত প্রতিবেদন এবং অন্যান্য প্রমাণাদিতে অসঙ্গতি ধরা পড়ায় এ দাবি জানান তাঁরা।
সমাহিত করার সময় ভুলের বিষয়টি প্রকাশ পাওয়ায় ওই দুর্ঘটনার কারণ অনুসন্ধানের তদন্তকে ঘিরে থাকা বিতর্ক আবারও প্রশ্নবিদ্ধ হলো। পোল্যান্ডের বিরোধী ও নিহতদের স্বজনরা এ দুর্ঘটনার জন্য রাশিয়াকে দায়ী করে আসছে।
ওয়ালেনতিনোভিচ পরিবারের আইনজীবী স্টেফান হামবুরা বলেছেন, 'এটা একটা কলঙ্কজনক পরিস্থিতি।' সূত্র : টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.