আইনের খসড়া অনুমোদন-পুঁজিবাজারের মামলা চলবে ট্রাইব্যুনালে

পুঁজিবাজারসংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তির জন্য ট্রাইব্যুনাল গঠনের বিধান রেখে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ (সংশোধন) আইনের খসড়ায় নীতিগতভাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। গতকাল বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমতি দেওয়া হয়।
এ ছাড়া মন্ত্রিসভা রূপকল্প বাস্তবায়নের মাধ্যমে সোনার বাংলা গড়ার প্রত্যয় নিয়ে প্রশাসনকে গতিশীল করতে জাতীয় শুদ্ধাচার (ন্যাশনাল ইন্টিগ্রিটি) কৌশলের খসড়ায় অনুমোদন দিয়েছে। খসড়া আইনটির নাম হবে 'সোনার বাংলা গড়ার প্রত্যয়'। আর উপশিরোনাম হবে 'জাতীয় শুদ্ধাচার কৌশল'। ইংরেজি নাম হবে 'ন্যাশনাল ইন্টিগ্রিটি অব বাংলাদেশ'।
গতকাল মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররফ হোসাইন ভূঁইয়া সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ (সংশোধন) আইন প্রসঙ্গে বলেন, খসড়াটি এখন যাচাই-বাছাইয়ের (ভেটিং) জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। সেখান থেকে পরে চূড়ান্ত অনুমোদনের জন্য আবার মন্ত্রিসভায় তোলা হবে। জাতীয় শুদ্ধাচার কৌশলের খসড়া সম্পর্কে সচিব বলেন, প্রশাসনকে 'পেশাদার', আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে 'নাগরিকবান্ধব' এবং নির্বাহী বিভাগকে জনগণ ও সংসদের কাছে দায়বদ্ধ থাকার কথা বলা হয়েছে এই কৌশলপত্রে।
ক্যাপিটাল মার্কেট-সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তির জন্য এই আইনের খসড়ায় স্পেশাল ট্রাইব্যুনালের বিধান রাখা হয়েছে বলে জানান সচিব। খসড়া আইন সম্পর্কে তিনি বলেন, ১৯৬৯ সালের অধ্যাদেশ সংশোধন করে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ আইন-২০১২ প্রণয়ন করা হচ্ছে। এতে আইনের আওতাও বাড়ানো হচ্ছে।
প্রস্তাবিত আইনে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে তদন্তের জন্য তথ্য নেওয়ার অধিকার দেওয়া হয়েছে। তবে এ বিষয়ে বাংলাদেশ ব্যাংককে অবহিত করে নিতে হবে। মোশাররফ হোসেন ভঁূইয়া বলেন, ১৯৯৩ সালের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন সংশোধনের প্রস্তাবেও নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এতে কমিশনের চেয়ারম্যান ও কমিশনারদের মেয়াদ তিন বছর থেকে বাড়িয়ে চার বছর করার প্রস্তাব করা হয়েছে।
মোশাররফ হোসেন বলেন, কমিশন ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠান থেকে যেন তথ্য নিতে পারে, সে জন্য তাদের ক্ষমতা দেওয়ার কথা বলা হয়েছে খসড়ায়। এ ছাড়া কমিশন অন্যান্য দেশের কমিশনের সঙ্গেও তথ্য বিনিময় করতে পারবে।

No comments

Powered by Blogger.