ব্রিটেনের কাছে মোশাররফকে ফেরত চাইবে পাকিস্তান

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফকে দেশে ফেরত পাঠাতে ব্রিটেনকে অনুরোধ জানাবে পাকিস্তান। দেশটির প্রয়াত প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো হত্যা মামলায় অভিযুক্ত মোশাররফের আদালতে উপস্থিতি নিশ্চিত করতে এ সিদ্ধান্ত নিয়েছে সরকার।


সাবেক সেনা শাসক মোশাররফ ২০০৯ সাল থেকে স্বেচ্ছা-নির্বাসনে লন্ডনে বসবাস করছেন। বেনজির হত্যায় তাঁকে অভিযুক্ত করা হয়েছে। এ জন্য মোশাররফকে ফেরত পেতে ব্রিটেনের আইন প্রয়োগকারী সংস্থার সাহায্য চাইবে পাকিস্তান। কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফআইএ) গত ৭ ফেব্রুয়ারি রাওয়ালপিন্ডির সন্ত্রাসবিরোধী বিশেষ আদালতে বেনজির হত্যা মামলার অভিযোগপত্র দাখিল করে। তাতে হত্যাকাণ্ডে জড়িত সন্দেহভাজনদের তালিকায় মোশাররফের নাম আছে।
এফআইএর আইনজীবী মুহাম্মদ আজহার চৌধুরীকে উদ্ধৃত করে পাকিস্তানের এঙ্প্রেস ট্রিবিউন পত্রিকা গতকাল বুধবার জানায়, মোশাররফকে ফেরত পাঠাতে লন্ডনের পাকিস্তানি দূতাবাসের মাধ্যমে ব্রিটেন সরকারকে অনুরোধ জানাবে এফআইএ। আজহার বলেন, 'ইংল্যান্ডের সঙ্গে প্রত্যর্পণ চুক্তি নেই। তাই মোশাররফকে দেশে ফেরত পাঠাতে আমরা তাদের অনুরোধ করব।' তিনি জানান, প্রত্যর্পণ চুক্তি না থাকায় ইন্টারপোলের মাধ্যমে এ ব্যাপারে সাহায্য চাওয়া যাচ্ছে না। ফলে ব্রিটেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার পর পাকিস্তানি দূতাবাস মোশাররফকে সমন পাঠাবে।
এফআইএর প্রধান ওয়াসিম আহমাদ বলেন, মোশাররফকে হাতে পেতে সব ধরনের চেষ্টা চালাবো আমরা। তবে মোশাররফের আইনজীবী মুহাম্মদ আলী সাইফ সরকারের এ উদ্যোগকে অন্তঃসারশূন্য দাবি করেন। তিনি বলেন, 'সরকার যেভাবে মোশাররফের সঙ্গে আচরণ করছে, তাতে তিনি কখনোই সরকারকে সাহায্য করবেন না।' বেনজীর হত্যার তদন্তকাজে মোশাররফের কাছে বারবার সাহায্য চাওয়া হলেও তিনি তা উপেক্ষা করেন বলে তদন্ত কর্মকর্তারা আদালতকে জানান। এতে মোশাররফের বিরুদ্ধে পুনরায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। আগামী ৫ মার্চ মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করে মোশাররফকে উপস্থিত করতে আইনজীবীদের পদক্ষেপ নিতে বলেন আদালত।
নিজের রাজনৈতিক দল 'অল পাকিস্তান মুসলিম লিগ'-এর সদস্যদের সঙ্গে দেখা করতে মোশাররফ প্রায়ই দুবাইয়ে যান। এ জন্য ইউএই সরকারকেও একই ব্যাপারে অনুরোধ করার কথা ভাবছে পাকিস্তান সরকার। সূত্র : পিটিআই।

No comments

Powered by Blogger.