মূল্যস্ফীতির প্রতিবাদে দিল্লিতে লাখো মানুষের বিক্ষোভ

মূল্যস্ফীতি ও বেকারত্ব বৃদ্ধির প্রতিবাদে গতকাল বুধবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে লাখ লাখ মানুষ বিক্ষোভ-সমাবেশ করেছে। সেন্টার ফর ইন্ডিয়ান ট্রেড ইউনিয়নস (সিআইটিইউ) এ কর্মসূচির আয়োজন করে।সমাবেশে যোগ দেওয়া লোকজনের মধ্যে বেশির ভাগই শ্রমিক শ্রেণীর।


অনেকের হাতে ছিল কমিউনিস্টদের লাল পতাকা, মুখে ছিল মূল্যস্ফীতি ও দুর্নীতিবিরোধী স্লোগান। সমাবেশে অল ইন্ডিয়া ট্রেড ইউনিয়ন কংগ্রেস (এআইটিইউসি) ও কংগ্রেস সমর্থিত দি ইন্ডিয়ান ন্যাশনাল ইউনিয়ন কংগ্রেসও (ইনটাক) যোগ দেয়।
সামবেশে আট থেকে ১০ লাখ লোক যোগ দিয়েছে বলে দাবি আয়োজকদের। সিআইটিইউ এক বিবৃতিতে জানায়, 'সমাবেশে যোগ দিতে ১৯টি রাজ্য থেকে শ্রমিকরা দিলি্লতে পেঁৗছায়। তাদের মধ্যে হাজার-হাজার নারী শ্রমিকও ছিল। দেশের তথাকথিত 'উন্নয়নের' ন্যায্য হিস্যা আদায়ের দাবিতে একপর্যায়ে তারা মিছিল নিয়ে পার্লামেন্ট ভবনের দিকে যায়। আগামী সোমবার সরকার নতুন অর্থবছরের বাজেট পেশ করবে। তার আগে মূল্যস্ফীতি বৃদ্ধি নিয়ে সরকারকে চাপে রাখতে ট্রেড ইউনিয়নগুলো এ পদক্ষেপ নেয়। মূল্যস্ফীতি নিয়ে সরকার এমনিতেই দুশ্চিন্তায় আছে। সম্প্রতি প্রধানমন্ত্রী মনমোহন সিং দেশের অর্থনৈতিক উন্নয়নের পথে মুদ্রাস্ফীতিকে 'মারাত্মক' হুমকি হিসেবে অভিহিত করেছেন। কিছুদিন আগে মূল্যস্ফীতি ছিল ২০ শতাংশ। তবে সাম্প্রতিক উপাত্ত অনুযায়ী, মূল্যস্ফীতি আগের চেয়ে কমেছে। এখন তা ১১.৫ শতাংশ।
বিক্ষোভকারীদের অভিযোগ, মূল্যস্ফীতির কারণে জিনিসপত্রের দাম সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে। জগদীশ ঠাকুর নামে এক বিক্ষোভকারী বলেন, 'আমাদের মূল্যস্ফীতি কমানো দরকার। এ ছাড়া বেকারত্বের হার কমানোর পাশাপাশি বেসরকারীকরণ বন্ধ করতে হবে। সরকার ভুল পথে হাঁটছে। সরকার গরিবদের দিকে নজর দিচ্ছে না। ধনীদের সাহায্য করতেই বেশি আগ্রহ তাদের।' পুলিশের মুখপাত্র রাজন ভগত বলেন, বিক্ষোভের সময় আইনশৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে রাজধানীতে প্রায় দুই হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হয়। সূত্র : বিবিসি ও এএফপি।

No comments

Powered by Blogger.