শনির চাঁদে ব্যাপক ভূমিধস

শনির চাঁদ আইঅ্যাপিটাসে চলছে ব্যাপক ভূমিধস। আমাদের এই সৌরজগতের অন্য কোথাও এ মাত্রার ভূমিধসের ঘটনা বিরল। বিজ্ঞানীরা এ তথ্য জানিয়েছেন। বিজ্ঞানীরা এই ব্যাপক মাত্রার ভূমিধসকে স্টার্জস্টর্ম বলে আখ্যায়িত করছেন। এটি এমন ধরনের ভূমিচ্যুতি যা অধিকতর দ্রুতগতিতে সংঘটিত হয়।
এর আগে এমন ভূমিধসের ঘটনা পৃথিবী ও মঙ্গলগ্রহে দেখা গেছে। সাধারণত ভারীবর্ষণ, ভূমিকম্প কিংবা অগ্ন্যুৎপাতের কারণে ভূমিধস হয়ে থাকে। তবে শনির চাঁদে যে ভূমিধস হচ্ছে তার কারণ নিয়ে বিজ্ঞানীদের মধ্যে মতবিরোধ রয়েছে।
ন্যাচার জিওসায়েন্স সাময়িকীতে প্রকাশিত এ-সংক্রান্ত প্রতিবেদনে বলা হয়েছে, শনি পর্যবেক্ষণে মার্কিন মহাকাশ সংস্থা নাসা প্রেরিত নভোযান ক্যাসিনির তোলা ছবি বিশ্লেষণে দেখা যায়, ক্রমাগত চলতে থাকা এই ভূমিধস আইঅ্যাপিটাসের (শনির চাঁদ) বরফাবৃত ওপরিভাগে সৃষ্ট উত্তাপের কারণে ঘটে থাকতে পারে।
পৃথিবীতে সংঘটিত ভূমিধসে যে মাত্রায় মাটির পতন ঘটে ও আনুভূমিকভাবে দূরত্ব অতিক্রম করে আইঅ্যাপিটাসে ঘটে তার বিপরীত। সেখানে ভূমিধস ঘটে লম্বিকভাবে এবং প্রায় ৩০ গুণ দূরত্ব অতিক্রম করে।
যুক্তরাষ্ট্রের সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটির গবেষক কেলসি সিঙ্গার বলেন, ‘আমাদের জন্য আইঅ্যাপিটাসের ভূমিধস এমন এক ধরনের অভিজ্ঞতা, যা কোনো গবেষণাগারে পরীক্ষা করা সম্ভব নয়।’ বিবিসি।

No comments

Powered by Blogger.