আবারও অনশনে আন্না হাজারে

ভারতের গান্ধীবাদী সমাজকর্মী আন্না হাজারে গতকাল রোববার নয়াদিল্লির যন্তর-মন্তরে অনির্দিষ্টকালের জন্য অনশনে বসেছেন। দুর্নীতিবিরোধী শক্তিশালী লোকপাল বিল পাস ও বেশ কয়েকজন মন্ত্রীর বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ তদন্তের দাবিতে এর আগে একই স্থানে বুধবার থেকে অনশনে বসেছেন তাঁর নেতৃত্বাধীন সংগঠন টিম আন্নার কর্মীরা।


এদিকে গতকাল চেন্নাইয়ে স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরমের বাড়ির সামনে থেকে আন্না হাজারের ৭০ জনের বেশি সমর্থককে আটক করা হয়েছে।
টিম আন্নার একজন সদস্য বলেন, সকাল থেকে আন্না অনশন শুরু করেছেন। এর আগে আন্না বলেছিলেন, শীর্ষস্থানীয় কর্মকর্তাদের দুর্নীতি রোধে সরকার অবিলম্বে ব্যবস্থা নিতে ব্যর্থ হলে তিনি ২৯ জুলাই (গতকাল) থেকে অনির্দিষ্টকালের ওই অনশনে যোগ দেবেন।
যন্তর-মন্তরে টিম আন্নার অনশন আগামী ৮ আগস্ট পর্যন্ত চালিয়ে যাওয়ার অনুমতি রয়েছে। ওই দিন পার্লামেন্টের পরবর্তী অধিবেশন শুরু হওয়ার কথা রয়েছে। দেশের সর্বস্তরে দুর্নীতি প্রতিহত করতে শক্তিশালী লোকপাল বিলের দাবিতে আন্নার এটি তৃতীয় দফা অনির্দিষ্টকালের অনশন। তাঁর নেতৃত্বে অনুষ্ঠিত ওই কর্মসূচিগুলোর ফলে দেশজুড়ে দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন গড়ে ওঠে।
গতকাল অনশন শুরুর আগে সাংবাদিকদের তিনি বলেন, প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনের বাইরে তাঁর কর্মী-সমর্থকেরা যে বিক্ষোভ দেখিয়েছেন তা সরকারের প্রতি জনগণের ক্ষোভেরই বহিঃপ্রকাশ। শনিবার সন্ধ্যার পর আকস্মিকভাবে ওই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।
বিশিষ্ট সমাজকর্মী অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বে যন্তর-মন্তরে বুধবার থেকে শুরু হওয়া এই অনশনে খুব বেশি মানুষের উপস্থিতি চোখে না পড়লেও গতকাল এতে প্রায় পাঁচ-ছয় হাজার মানুষকে অংশ নিতে দেখা গেছে। এ সময় জনতার উদ্দেশে আন্না বলেন, ‘যতক্ষণ লোকপাল বিল পাস না হচ্ছে, ততক্ষণ এ দেশের মানুষ আমাকে মরতে দেবে না।’
এদিকে গতকাল স্বরাষ্ট্রমন্ত্রীর বাসভবনের বাইরে দুর্নীতিবিরোধী বিক্ষোভ দেখানোর সময় ৭০ জনের বেশি আন্নার সমর্থককে আটক করা হয়েছে। বিক্ষোভের সময় তাঁরা স্বরাষ্ট্রমন্ত্রী চিদাম্বরমের বিরুদ্ধে স্লোগান দেন। প্রধানমন্ত্রীর বাসভবনের বাইরে বিক্ষোভ প্রদর্শনের এক দিন পর স্বরাষ্ট্রমন্ত্রীর বাসভবনের সামনে এ বিক্ষোভ অনুষ্ঠিত হলো। দ্য হিন্দু ও এনডিটিভি।

No comments

Powered by Blogger.