নিউজিল্যান্ডে নিখোঁজের সংখ্যা ৩০০

নিউজিল্যান্ডে মঙ্গলবারের শক্তিশালী ভূমিকম্পের পর ধ্বংসস্তুপে জীবিতদের সন্ধান চালিয়ে যাচ্ছে শত শত উদ্ধারকর্মী। নিখোঁজ রয়েছে ৩০০ জন। দেশের দ্বিতীয় বড় শহর ক্রাইস্টচার্চে ৬ দশমিক ৩ মাত্রার ওই ভূমিকম্পে ধসে যাওয়া ভবনের নীচ থেকে গতকাল পর্যন্ত ৭৫টি মৃতদেহ উদ্ধার করা হয়।


মঙ্গলবার রাতভর চেষ্টা চালিয়ে ৩০ জনকে ভেঙে পড়া ভবনগুলোর ভেতর থেকে জীবিত উদ্ধার করা হয়েছে। প্রধানমন্ত্রী জন কি নিজেই এ কথা জানিয়েছেন। মাত্র ছয় মাস আগে সাত মাত্রার আরেকটি ভূমিকম্প ক্রাইস্টচার্চকে নাড়িয়ে দিয়েছিল। যদিও তখন হতাহতের কোনো ঘটনা ঘটেনি।
ভূমিকম্পে শহরের বহু ভবন গুঁড়িয়ে গেছে। শহরের ঐতিহ্যবাহী ১৫০ বছরের পুরনো গির্জা অর্ধেক ধসে গেছে। ইতিমধ্যেই বহুবার ভূমিকম্প-পরবর্র্তী ভূ-কম্পন অনুভূত হয়েছে। অর্ধেক শহরে এখনো পানি ও বিদ্যুৎ সরবরাহ চালু করা সম্ভব হয়নি। উদ্ধারকর্মীরা আটকে পড়া বহু মানুষের হাত বা পা কেটে ফেলে বের করতে বাধ্য হচ্ছেন। তবে একেবারে ধসে পড়া সিটিভি ভবনের ধ্বংসস্তুপের নীচে চাপা পড়া মানুষদের বের করে আনার আশা ছেড়ে দিয়েছেন উদ্ধারকর্মীরা। এই ভবনের বিদেশি ছাত্রদের ইংরেজি ভাষা শিখানোর একটি স্কুল ছিল। নিখোঁজদের মধ্যে ২৪ জাপানি এবং দক্ষিণ কোরিয়ার দুই ভাই-বোনও রয়েছে। উদ্ধার তৎপরতায় নিয়োজিত পুলিশের কমান্ডার ডেভ লরি বলেন, 'সিটিভি ভবনে বহু বিদেশি ছাত্র ছিল। এই দুর্যোগে সন্তান বা পরিবারের সদস্যদের হারানো দূরে থাকা ওইসব পরিবারের জন্য আমার মন ভেঙে যাচ্ছে।' শহরের পুলিশ সুপার রাসেল গিবসন বলেছেন, 'শহরজুড়ে ভয়াবহ ধ্বংসযজ্ঞ ঘটে গেছে। রাস্তায় মৃতদেহ ছড়িয়ে রয়েছে। বহু মানুষ ধ্বংসাবশেষের নীচে চাপা পড়ে আছে।' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.