ইরানের বিরুদ্ধে ইসরায়েলি হামলা সমর্থন করেন রমনি

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে হোয়াইট হাউসে যাওয়ার প্রত্যাশী রিপাবলিকান প্রার্থী মিট রমনি ইরানের বিরুদ্ধে ইসরায়েলের একতরফা হামলাকে সমর্থন করেন। তাঁর একজন উপদেষ্টা গতকাল রোববার এ কথা জানিয়েছেন।


রমনি এক সফরে শনিবার রাতে ইসরায়েল পৌঁছেছেন। মার্কিন পররাষ্ট্রনীতি নিয়ে নিজ অবস্থান উজ্জ্বলভাবে উপস্থাপন করা ও প্রেসিডেন্ট বারাক ওবামার চেয়ে নিজেকে ইসরায়েলের ঘনিষ্ঠ বন্ধু হিসেবে তুলে ধরাই তাঁর এই সফরের লক্ষ্য বলে মনে করা হচ্ছে।
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে গতকাল রমনির বৈঠকে বসার কথা। একই দিন ইসরায়েলের প্রেসিডেন্ট শিমন পেরেজ, দেশটির বিরোধীদলীয় কয়েকজন নেতা ও ফিলিস্তিনের প্রধানমন্ত্রী সালাম ফায়েদের সঙ্গেও তাঁর বৈঠকের কথা রয়েছে। বৈঠক শেষে রমনি জেরুজালেমে বক্তব্য দেবেন বলে জানা গেছে।
বক্তৃতার আগে সাংবাদিকদের দেওয়া এক ব্রিফিংয়ে মিট রমনির পররাষ্ট্রনীতি-বিষয়ক জ্যেষ্ঠ উপদেষ্টা ড্যান সেনর বলেন, পরমাণু কর্মসূচির উন্নয়ন ঘটানো থেকে ইরানকে নিবৃত্ত করতে তার ওপর একতরফা হামলা চালানোর ইসরায়েলের অধিকারের প্রতি রমনি সম্মান দেখান। আর এ বিষয়টিকে বক্তৃতায় গুরুত্বের সঙ্গে তুলে ধরার পরিকল্পনা রমনির রয়েছে।
মিট রমনি প্রেসিডেন্ট বারাক ওবামার মধ্যপ্রাচ্য নীতিকে দুর্বল ও বিভ্রান্তিকর বলে ক্রমাগত সমালোচনা করে আসছেন। গত জানুয়ারিতে এমন এক আক্রমণে তিনি বলেন, ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী ওবামা ‘ইসরায়েলকে বাসের নিচে চাপা দিয়েছেন’।
উপদেষ্টা ড্যান সেনর আরও বলেন, ইসরায়েলি নেতাদের সঙ্গে বৈঠকে রমনি ইরানের পরমাণু কর্মসূচিকে ‘অগ্রহণযোগ্য’ বলে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া ছাড়াও প্রেসিডেন্ট নির্বাচিত হলে ইসরায়েলের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক জোরাল করার অঙ্গীকার ব্যক্ত করবেন। এএফপি ও বিবিসি।

No comments

Powered by Blogger.