রাম এমানুয়েল শিকাগোর মেয়র নির্বাচিত

হোয়াইট হাউসের সাবেক চিফ অব স্টাফ রাম এমানুয়েল যুক্তরাষ্ট্রের তৃতীয় বৃহত্তম জনবহুল শহর শিকাগোর মেয়র নির্বাচিত হয়েছেন। ৮৬ শতাংশ ভোট গণনা শেষে শিকাগোর নির্বাচন বোর্ড গত মঙ্গলবার তাঁকে বিজয়ী ঘোষণা করে। ৫৫ শতাংশ ভোট পেয়ে শিকাগোর প্রথম ইহুদি মেয়র নির্বাচিত হয়েছেন তিনি।


পাঁচ প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে মেয়র হয়েছেন রাম (৫১)। ক্ষমতসীন মেয়র রিচার্ড ডালির স্থলাভিষিক্ত হবেন তিনি। ডালি ১৯৮৯ সাল থেকে শিকাগোর মেয়র পদে আছেন। রাম গত অক্টোবরে হোয়াইট হাউসের কাজ থেকে অবসর নেন। আগামী ১৬ মে মেয়রের দায়িত্ব নেবেন রাম। রামকে অভিনন্দন জানিয়ে প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, 'শিকাগোর অধিবাসী ও একজন বন্ধু হিসেবে তাঁর জন্য খুবই গর্ববোধ করছি। শিকাগোর সব মানুষের জন্যই দারুণ একজন মেয়র হবেন রাম।'
সাবেক সিনেটর ক্যারল মোসলে ব্রাউন, সিটি ক্লার্ক মিগুয়েল দেল ভাইয়ে ও নগর কর্মকর্তা গ্যারি চিকোও নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করেছিলেন।
হোয়াইট হাউস থেকে অবসর নেওয়ার পর থেকেই ইলিনয় অঙ্গরাজ্যের শিকাগোর শহরের মেয়র পদে শক্তিশালী প্রার্থী হিসেবে দেখা হচ্ছিল রামকে। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বেশ কয়েক বছর শিকাগোর একটি আসনের হয়ে প্রতিনিধিত্বও করেছেন তিনি। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.