দলীয় আয়-ব্যয়ের হিসাব জমা দেওয়ার সময় শেষ হচ্ছে আজ

নিবন্ধিত রাজনৈতিক দলের ২০১১ সালের আয়-ব্যয়ের হিসাব জমা দেওয়ার সময়সীমা শেষ হচ্ছে আজ। গতকাল সোমবার বিকেল পর্যন্ত ১১টি দল তাদের আয়-ব্যয়ের হিসাব নির্বাচন কমিশনে জমা দিয়েছে।কমিশন সচিবালয় সূত্র জানায়, নিবন্ধিত ৩৮টি দলের মধ্যে গতকাল জাতীয় পার্টি-জেপি, জামায়াতে ইসলামী, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি,


বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি—বাংলাদেশ ন্যাপ, কৃষক-শ্রমিক জনতা লীগ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, গণফোরাম ও খেলাফত মজলিস আয়-ব্যয়ের হিসাব জমা দিয়েছে। তার আগের দিন জমা দেয় ইসলামী ঐক্যজোট, বাংলাদেশ তরিকত ফেডারেশন ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টি।
গতকাল জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ার ও আইনবিষয়ক সম্পাদক জসিম উদ্দিন সরকার কমিশনে এসে দলের হিসাব জমা দেন। জমা দেওয়ার পর গোলাম পরওয়ার সাংবাদিকদের বলেন, এবার প্রায় পাঁচ কোটি টাকার হিসাব দেখানো হয়েছে।
জানতে চাইলে নির্বাচন কমিশনার মোহাম্মদ শাহনেওয়াজ গতকাল নিজ কার্যালয়ে সাংবাদিকদের বলেন, নির্ধারিত সময়ের মধ্যে যেসব দল আয়-ব্যয়ের হিসাব জমা দেবে না, তাদের দ্রুত হিসাব জমা দিতে আবারো চিঠি দেওয়া হবে। তবে এ বিষয়ে কমিশন বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে। রাজনৈতিক দলের হিসাব প্রকাশ করা হবে কি না জানতে চাইলে তিনি বলেন, দলগুলোর হিসাব প্রকাশ করতে হবে এমন কথা আইনে নেই। স্বচ্ছতার অর্থও এই নয় যে সবকিছু প্রকাশ করতে হবে। তবে জমা দেওয়া হিসাব যাচাই-বাছাই করে দেখা হবে। কোথাও অসংগতি পেলে সংশ্লিষ্ট দলের কাছে সে বিষয়ে জানতে চাওয়া হবে।

No comments

Powered by Blogger.