কাদা-পানিতে কার্পেটিং!

নাটোরের গুরুদাসপুর উপজেলায় ৭২৫ মিটার দীর্ঘ একটি সড়কের কার্পেটিং কাদা-পানির মধ্যে করা হচ্ছে। তা ছাড়া সড়কটি নির্মাণে ঠািকাদার নিম্নমানের উপকরণ ব্যবহার করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। গুরুদাসপুর উপজেলা প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা গেছে, গত বছরের নভেম্বর মাসে দক্ষিণ নাড়িবাড়ির দিদারের বাড়ি থেকে উত্তর


নাড়িবাড়ির কবরস্থান পর্যন্ত ৭২৫ মিটার দীর্ঘ সড়ক নির্মাণের জন্য দরপত্র আহ্বান করা হয়। এ জন্য সাত লাখ ৫৩ হাজার ১৬৬ টাকা বরাদ্দ করা হয়। কাজটি পায় নাটোরের শাহ ট্রেডার্স নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। কিন্ত রাজনৈতিক বিবেচনায় এ কাজ করছেন আমিনুল ইসলাম নামের এক ব্যক্তি। তিনি গত ফেব্রুয়ারি মাসে কাজ শুরু করেন। গত জুন মাসে কাজ শেষ হওয়ার কথা ছিল।
স্থানীয় দিল মোহামঞ্চদ ও আজগার হোসেন অভিযোগ করেন, গত শুক্রবার রাত থেকে শনিবার বেলা সাড়ে ১১টা পর্যন্ত এলাকায় প্রচুর বৃষ্টিপাত হয়েছে। এতে সড়কটির বিভিন্ন স্থানে পানি জমে ছিল। কিন্তু সংশ্লিষ্ট ঠিকাদার বৃষ্টি শেষ হওয়ার পরপরই কাদা-পানির মধ্যে কার্পেটিংয়ের কাজ শুরু করেন।
স্থানীয় কয়েকজন অভিযোগ করেন, সাত-আট মাস আগে সড়কটি পাকাকরণের কাজ শুরু হয়। শুরু থেকেই নির্মাণকাজে নিম্নমানের ইটের খোয়া ও উপকরণ ব্যবহার করা হয়েছে। সে সময় অনেক প্রতিবাদ করেও কাজ হয়নি। এখন কার্পেটিংয়ের কাজেও নিয়মনীতি মানা হচ্ছে না।
ঠিকাদার আমিনুল ইসলাম দাবি করেন, কাজ যা-ই হোক, বুঝে নেওয়ার দায়িত্ব সংশ্লিষ্ট অফিসের (এলজিইডি)। এলজিইডির উপসহকারী প্রকৌশলী (এসও) সমশের আলী দাবি করেন, বৃষ্টির পর এলজিইডির জেলা কার্যালয়ের ল্যাবরেটরি টেকনিশিয়ান মৌখিকভাবে কাজ করার নির্দেশ দেওয়ার পরই কাজ শুরু হয়েছে। সড়ক নির্মাণে কোনো অনিয়ম হয়নি।
গত শনিবার দুপুর ১২টার দিকে ঘটনাস্থলে গিয়ে দেখা গেছে, কাজটি তদারকের দায়িত্ব পাওয়া সংশ্লিষ্ট এসও সমশের আলী সেখানে নেই। নাটোর থেকে এলজিইডির ল্যাবরেটরি টেকনিশিয়ান মোর্তজা এসে কার্পেটিংয়ের কাজ তদারক করছেন। তিনিই শ্রমিকদের দিয়ে কাদা-পানিতে কার্পেটিং করানোর প্রস্তুতি নিচ্ছেন। সড়কের পাশেই পিচে তাপ দেওয়ার কাজ চলছে। একই সঙ্গে চলছে পাথরকুচি গরম করার কাজ। ওই কর্মকর্তা জানান, পাথরকুচি গরম হওয়ার সঙ্গে সঙ্গে সড়ক শুকিয়ে যাবে। এতে কাজের গুণগতমান নষ্ট হবে না।
উপজেলা প্রকৌশলী হাফিজুর রহমান বলেন, তিনি এখানে নুতন যোগ দিয়েছেন। আগের বিষয় তিনি জানেন না। তবে কার্পেটিংয়ের কাজে অনিয়মের অভিযোগ তিনি খতিয়ে দেখবেন।

No comments

Powered by Blogger.