ভারতে বিয়ের অনুষ্ঠানে অতিথি কমানোর ভাবনা

বিয়েসহ অন্যান্য জমকালো অনুষ্ঠানে অতিথির সংখ্যা নিয়ন্ত্রণের কথা বিবেচনা করছে ভারত সরকার। খাবারের অপচয় রোধ করাই এর উদ্দেশ্য। ভারতের খাদ্য ও ভোক্তাবিষয়ক মন্ত্রণালয়ের এক কর্মকর্তা গত মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন।


ভারতের অর্থনৈতিক উন্নয়নের জোয়ার দেশের বিভিন্ন অনুষ্ঠান উদ্যাপনের গায়েও এসে লেগেছে। বিপুল পরিমাণ পয়সা খরচ করে বিয়ের অনুষ্ঠান আয়োজনের জন্য ভারতীয়দের খ্যাতি রয়েছে। শত শত বা হাজারেরও বেশি অতিথির জন্য বিভিন্ন ঐতিহ্যের বুফে খাবারের আয়োজনের ঘটনা অহরহই ঘটে।
ভারতের খাদ্য ও ভোক্তা মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, '১৯৬০ সালে প্রবর্তিত অতিথি নিয়ন্ত্রণবিষয়ক একটি নির্বাহী আদেশ পুনঃপ্রবর্তনের বিষয়টি বিবেচনা করছি আমরা। খাদ্য সংকট মোকাবিলার জন্য বিয়েসহ অন্যান্য অনুষ্ঠানে অতিথির সংখ্যা নিয়ন্ত্রণ করার ব্যবস্থা রয়েছে ওই আদেশে। তবে খাদ্য সংকট এখন মূল বিষয় নয়। মূল বিষয় হচ্ছে খাবারের অপচয়। খাবার অপচয়ের বড় অংশই ঘটে বিয়ের অনুষ্ঠানে।'
খাদ্যমন্ত্রী কে ভি টমাসের উদ্ধৃতি দিয়ে ভারতের মেইল টুডে পত্রিকা জানায়, দেশে উৎপাদিত খাদ্যশস্য ও শাকসবজির প্রায় ১৫ শতাংশই বিয়ে ও অন্যান্য সামাজিক অনুষ্ঠানে নষ্ট হয়। মন্ত্রী বলেন, 'জমকালো ও বিলাসবহুল সামাজিক অনুষ্ঠানের ওপর নিয়ন্ত্রণ আরোপ করে আমরা দেশের গরিব ও অভাবী লোকদের জন্য খাদ্যশস্য জমা করে রাখতে পারি।'
তবে সরকারের এ পরিকল্পনার বিরোধিতা করেছে প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। 'এটি অযৌক্তিক ও আপত্তিকর প্রস্তাব' বলে মন্তব্য করেছেন দলের মুখপাত্র প্রকাশ জাভদেকার। খাদ্যের মূল্যবৃদ্ধি নিয়ে সরকারকে দোষারোপ করে যাচ্ছে দলটি।
সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.