আসাদের কফিনের শেষ পেরেক আলেপ্পো: প্যানেট্টা আলেপ্পো ছেড়ে পালিয়েছে দুই লাখ লোক

সিরিয়ায় সরকারি বাহিনী ও বিদ্রোহীদের প্রচণ্ড লড়াইয়ের কারণে সে দেশের আলেপ্পো শহর থেকে দুই লাখ মানুষ পালিয়ে গেছে। যারা আটকা পড়েছে তারা সেখানে চরম নিরাপত্তাহীনতায় পড়েছে। আটকে পড়া এসব বেসামরিক লোকের জন্য জরুরি সহায়তা পৌঁছানো দরকার। গতকাল সোমবার জাতিসংঘের পক্ষ থেকে এ কথা বলা হয়েছে।


অন্যদিকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লিওন প্যানেট্টা বলেছেন, প্রেসিডেন্ট বাশার আল-আসাদের কফিনের শেষ পেরেক হলো আলেপ্পো।
প্রায় এক সপ্তাহ ধরে বিক্ষিপ্তভাবে গোলাবর্ষণ ও বিমান হামলার পর গত শনিবার সরকারি বাহিনী আলেপ্পোতে স্থল হামলা শুরু করে।
জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক প্রধান ব্যারনেস আমোস জানান, রেডক্রস এবং সিরিয়ান আরব রেড ক্রিসেন্টের হিসাব অনুযায়ী সংঘর্ষের কারণে গত দুই দিনে আলেপ্পোর আনুমানিক দুই লাখ লোক তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে। তারা স্কুলসহ বিভিন্ন সরকারি ভবনে আশ্রয় নিয়েছে। অন্যরা সেখানে আটকা পড়ে আছে। তাদের জন্য জরুরিভিত্তিতে ত্রাণসহায়তা পৌঁছানো দরকার।
আমোস আরও বলেন, ‘এখন পর্যন্ত যেসব এলাকায় সংঘর্ষ চলছে, সেসব এলাকায় ঠিক কত লোক আটকা পড়ে আছে তা নিশ্চিত করে জানা যায়নি। আমি সংঘর্ষে লিপ্ত উভয়পক্ষকে এ বিষয়টি নিশ্চিত করার আহ্বান জানাচ্ছি যে, তারা যেন বেসামরিক লোকদের লক্ষ্যবস্তু না বানায় এবং সেখানে মানবিক সাহায্য সংস্থাগুলোকে নিরাপদ প্রবেশাধিকার দেয়।’
আলেপ্পো এলাকার কাছাকাছি অবস্থানে থাকা বিবিসির একজন সাংবাদিক জানান, স্থানীয় বাসিন্দারা তীব্র খাদ্য সংকটে পড়েছে। এ ছাড়া সেখানে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা ভেঙে পড়েছে। তিনি আরও জানান, সরকারি বাহিনীর আক্রমণে টিকতে না পেরে বিদ্রোহীরা রণে ভঙ্গ দিয়েছে। তবে তারা রাস্তায় রাস্তায় গেরিলা কায়দায় যুদ্ধ চালিয়ে যাচ্ছে।
আলেপ্পোর দক্ষিণ-পশ্চিমে সালাহ আল-দীন এলাকা এখন সংঘর্ষের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে আলেপ্পো শহরের ভিডিও ফুটেজ দেখানো হয়েছে। সেখানে প্রচারিত এক সাক্ষাৎকারে একজন সরকারি সেনা দাবি করেন, রোববার রাতে তাঁরা সালাহ আল-দীন এলাকার পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছেন। তবে মানবাধিকার কর্মীরা ওই খবর নাকচ করে দিয়ে বলেছেন, বিদ্রোহীরা এখনো সেখানে নিয়ন্ত্রণ ধরে রেখেছে। তাঁরা জানান, সোমবারও সেখানে সংঘর্ষ অব্যাহত ছিল। আলেপ্পোর উত্তর-পূর্বাঞ্চলীয় সাকুর ভারী গোলাবর্ষণ এবং সংঘর্ষের খবর দিয়েছেন মানবাধিকার কর্মীরা। এ ছাড়া একজন বিদ্রোহী সেনা কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির একজন সাংবাদিক জানান, প্রায় ১০ ঘণ্টাব্যাপী যুদ্ধের পর শহরটির উত্তর-পূর্বদিকের একটি নিরাপত্তা-চৌকির নিয়ন্ত্রণ নিয়েছে বিদ্রোহীরা।
অন্যদিকে আলেপ্পোতে হামলা চালানোর মাধ্যমে প্রেসিডেন্ট আসাদ ‘নিজের কফিনে পেরেক ঠুকেছেন’ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী প্যানেট্টা। পাঁচ দিনের মধ্যপ্রাচ্য সফরে রওনা হওয়ার প্রাক্কালে রোববার তিনি এ মন্তব্য করেন। তিনি তিউনিসিয়া, মিসর, ইসরায়েল ও জর্দানে সফর করবেন।
প্যানেট্টা আরও বলেন, সিরীয় সংকট গভীর হয়ে উঠেছে এবং নিজের শেষ পরিণতিকেই ত্বরান্বিত করছেন আসাদ। নিজের জনগণের বিরুদ্ধে তিনি যা করছেন তাতে পরিষ্কার বোঝা যাচ্ছে, তাঁর সময় ফুরিয়ে এসেছে। এএফপি ও বিবিসি।

No comments

Powered by Blogger.