চীনকে হটিয়ে শীর্ষে উঠল যুক্তরাষ্ট্র

যুগে যুগে ইতিহাস বিজয়ীর জন্যই লেখা হয়। পরাজিতের পক্ষে কোন ইতিহাস লেখা হয়নি। গতবার বেজিংয়ে স্বাগতিক হওয়ার সুযোগে মার্কিন যুক্তরাষ্ট্রকে টেক্কা দিয়ে প্রথমবারের মতো অলিম্পিকের শ্রেষ্ঠ পদকজয়ী দলে পরিণত হয়েছিল চীন।


কিন্তু শুধু এথেন্স থেকেই নয় অলিম্পিকের ইতিহাস বলে প্রথম থেকেই পুলের দখলে একচ্ছত্র আধিপত্য মার্কিন যুক্তরাষ্ট্রের। ১৮৯৬ থেকে শুরু আধুনিক অলিম্পিকের বেজিংয়ে ২০০৮ অলিম্পিক পর্যন্ত সর্বাধিক ১২৭টি স্বর্ণসহ ২৮১টি পদক শুধু সাঁতার থেকেই পেয়েছে যুক্তরাষ্ট্র। আর ওই সাঁতারেই তারা টেক্কা দিয়েছে চীনকে। ওই তালিকায় চীনের অবস্থান ছিল তেত্রিশ নম্বরে। পদক তালিকায় দ্বিতীয় স্থানে নেমে যাওয়া চীনের সংগ্রহ ৪৭টি পদক। তাদের সংগ্রহে আছে ২১টি স্বর্ণ, ১৬টি রৌপ্য ও ১০টি ব্রোঞ্জ। আজ থেকে শুরু হচ্ছে সবচেয়ে আকর্ষণীয় আর সবার অপেক্ষার সেই ১০ সেকেন্ডের ক্যারিশমা। ১০০ মিটার স্প্রিন্ট ইভেন্টের ট্র্যাক এ্যান্ড ফিল্ডে ঝড়ের বেগে দৌড়ানোর জন্য প্রস্তুত বিশ্বের দ্রুততম মানব জ্যামাইকার উসাইন বোল্ট, দ্বিতীয় দ্রুততম মানব যুক্তরাষ্ট্রের টাইসন গে এবং জাস্টিন গ্যাটলিন ছাড়াও আছেন আরও দুই জ্যামাইকান আসাফা পাওয়েল ও ইয়োহান ব্লেক। ইতোমধ্যেই অনুষ্ঠিত হওয়া হিটের আজ হবে পদকের লড়াই। ১০০ মিটারে অলিম্পিক রেকর্ড ৯.৬৯ সেকেন্ড। বেজিংয়ে ওই টাইমিং গড়েছিলেন বোল্ট। আর ১০ সেকেন্ডের কমে এ দূরত্ব শেষ করার সামর্থ্য দেখিয়েছেন এ ৫ প্রতিযোগীই।
লন্ডন অলিম্পিকের শুরুর পর টানা ৬ দিনই বিশ্ব দেখেছে চৈনিক বিপ্লব। চীনের এ্যাথলেটরা ছড়ি ঘুরিয়েছেন অন্য দেশগুলোর ওপরে। তাদের অন্যতম প্রতিদ্বন্দ্বী মার্কিন যুক্তরাষ্ট্র অবশ্য ঘাড়ের ওপরে নিশ্বাস ফেলছিল। কিন্তু কোনভাবেই চীনাদের পেছনে ফেলতে পারছিল না মার্কিনীরা। অবশেষে সপ্তম আর অষ্টম দিনে চীনাদের পেছনে ফেলে এগিয়ে গেছে যুক্তরাষ্ট্র। দখল করেছে শ্রেষ্ঠত্ব। পদক তালিকায় যুক্তরাষ্ট্র বর্তমানে ২৩টি স্বর্ণ, ১০টি রৌপ্য আর ১৩টি ব্রোঞ্জসহ জয় করেছে ৪৬টি পদক। আগে থেকেই সাঁতারে শ্রেষ্ঠত্ব ছিল যুক্তরাষ্ট্রের। আর সেখানেই ভরাডুবি হয়েছে চীনাদের। এখন পর্যন্ত সাঁতার ইভেন্ট থেকে মার্কিনীরা ঘরে তুলেছে ১৪টি স্বর্ণপদক। আর সেখানে চীনের দখলে এসেছে মাত্র ৪টি স্বর্ণ। অষ্টম দিনে শেষ হয়েছে মেয়েদের লন টেনিস ইভেন্ট। আর সেখানে প্রথমবারের মতো অলিম্পিকস স্বর্ণ জয়ের স্বাদ নিয়েছেন মার্কিন কৃষ্ণসুন্দরী সেরেনা উইলিয়ামস। রাশিয়ার মারিয়া শারাপোভাকে ৬-০, ৬-১ ব্যবধানে উড়িয়ে দিয়ে তিনি প্রথম একক স্বর্ণ জয় করেন। প্রথমদিকে স্বাগতিক গ্রেট ব্রিটেনকে পদক তালিকায় খুঁজে পেতে কষ্ট হলেও অভূতপূর্ব উন্নতি ঘটেছে তাদের গত ৩ দিনে। সপ্তম দিনেও তাদের অবস্থান ছিল চারে। আর শনিবার গেমসের অষ্টম দিনে তারা উঠে এসেছে তিন নম্বরে। তাদের সংগ্রহে আছে ১০টি স্বর্ণ, ৭টি রৌপ্য আর ৮টি ব্রোঞ্জসহ সর্বমোট ২৫টি পদক। দক্ষিণ কোরিয়া, ফ্রান্স ও জার্মানি আছে যথাক্রমে চার, পাঁচ ও ছয় নম্বরে। রাশিয়া আগের মতোই নিজেদের ফিরে পায়নি। এখনও সংগ্রাম করছে তাঁরা লন্ডনের মাটিতে। ২৪টি পদক জিতলেও মাত্র ৩টি স্বর্ণ নিয়ে তারা অবস্থান করছে ১০ নম্বরে। তবে অষ্টম দিনে চমক দেখিয়েছেন সুইজারল্যান্ডের ৩০ বছর বয়েসী এ্যাথলেট নিকোলা স্পিরিগ। স্বাগতিক ব্রিটেনের ফেবারিট হেলেন জেনকিনসকে হারিয়ে দেশের হয়ে প্রথম স্বর্ণ জয় করেছেন তিনি। এটিই সুইসদের এবারের অলিম্পিকে প্রথম কোন পদক। এ ছাড়াও কাজাখস্তান আরেকটি স্বর্ণ জয় করে চমক দেখিয়েছে। সপ্তম দিনে ৭৫ কেজি শ্রেণীর মহিলা ভারোত্তোলন ইভেন্টে তারা জয় করেছে আরেকটি স্বর্ণ। সভেতলানা পোডোবেদোভা দেশের জন্য এ চতুর্থ স্বর্ণ এনে দিয়েছেন। এখন পর্যন্ত শুধু এ চারটি স্বর্ণই তাদের পদক তালিকায় যোগ হয়েছে এবং তাদের বর্তমান অবস্থান ৯ নম্বরে। টেনিসে মেয়েদের এককে সেরেনা স্বর্ণ, শারাপোভা রৌপ্য আর বেলারুশের পক্ষে ব্রোঞ্জ জিতেছেন ভিক্টোরিয়া আজারেঙ্কা। সপ্তম ও অষ্টম দিনে স্বাগতিক ব্রিটেন রোয়িংয়ে ৩টি আর সাইক্লিংয়ে দুটি স্বর্ণ জয় করে দারুণভাবে ফিরে এসেছে পদকের লড়াইয়ে। আর বাকি ৭ দিন। আর এ সপ্তাহে অলিম্পিকে আরও টানটান উত্তেজনার রেশ পাওয়া যাচ্ছে পদকের এ লড়াই থেকেই।

No comments

Powered by Blogger.