বো শিলাইয়ের স্ত্রীর বিচার শুরু ৯ আগস্ট-ব্রিটিশ ব্যবসায়ীকে হত্যার অভিযোগ

এক ব্রিটিশ ব্যবসায়ীকে হত্যার অভিযোগে চীনের কমিউনিস্ট পার্টির পদচ্যুত নেতা বো শিলাইয়ের স্ত্রীকে বিচারের মুখোমুখি করা হচ্ছে। আগামী ৯ আগস্ট থেকে হেফেইয়ের একটি নিম্ন আদালতে শিলাইয়ের স্ত্রী ও সাবেক আন্তর্জাতিক আইনজীবী গু কাইলাইয়ের বিচার শুরু হতে যাচ্ছে। দোষী সাব্যস্ত হলে কাইলাইয়ের মৃত্যুদণ্ড হতে পারে।


বিচারপ্রক্রিয়ায় ব্রিটিশ কূটনীতিকদের অংশগ্রহণের অনুমতি দিয়েছে চীনা কর্তৃপক্ষ। যদিও চীনে এ রকম ঘটনা সচরাচর ঘটে না।
চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর চংকিংয়ের একটি হোটেল কক্ষ থেকে গত নভেম্বরে ব্রিটিশ ব্যবসায়ী নেইল হেইউডের (৪১) মৃতদেহ উদ্ধার করা হয়। প্রাথমিক তদন্তে অতিরিক্ত মদ্যপানকেই তাঁক মৃত্যুর কারণ হিসেবে উল্লেখ করা হয়। তদন্তের ফলাফলে জানানো হয়, আর্থিক বিষয় নিয়ে কাইলাইয়ের সঙ্গে হেইউডের বিবাদ চলছিল। এরই জের ধরে শিলাই ও কাইলাইয়ের ২৪ বছর বয়সী ছেলেকে হুমকি দেন হেইউড। প্রতিশোধ নিতে কাইলাই ও তাঁর এক সহযোগী বিষ দিয়ে হেইউডকে হত্যা করেন বলে অভিযোগ রয়েছে। কর্তৃপক্ষ দাবি করেছে, কাইলাই ও তাঁর সহযোগীর বিরুদ্ধে 'অকাট্য ও বাস্তব' প্রমাণাদি রয়েছে।
গত ফেব্রুয়ারিতে চংকিংয়ের পুলিশপ্রধান ওয়াং লিঝুন মার্কিন দূতাবাসে আশ্রয় চাইতে গেলে মামলাটি ফাঁস হয়ে যায়। চংকিংয়ের প্রভাবশালী রাজনীতিবিদ শিলাই ও তাঁর পরিবার হেইউড হত্যার সঙ্গে জড়িত থাকতে পারেন বলে মার্কিন কূটনীতিকদের কাছে সন্দেহ প্রকাশ করেন লিঝুন। এই কেলেঙ্কারি চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টিকেও বিচলিত করে এবং শিলাইকে চংকিং এলাকার দলীয় প্রধানের পদ থেকে বরখাস্ত করা হয়। শিলাই বর্তমানে গৃহবন্দি আছেন এবং তাঁর বিরুদ্ধে দুর্নীতিসংক্রান্ত তদন্ত শুরু হতে পারে বলে ধারণা করা হচ্ছে।
চীনের কর্তৃপক্ষ হেইউড হত্যা মামলার ব্যাপারে চরম গোপনীয়তা বজায় রাখতে যাচ্ছে বলে অনুমান করছে সংবাদমাধ্যমগুলো। বিশেষ করে এ বছরের শেষ নাগাদ কমিউনিস্ট পার্টি ও সরকারের নেতৃত্বে পরিবর্তন আসার আগেই তারা বিষয়টির সমাধান করতে চাইছে। সংবাদকর্মীদের বাধা দেওয়ার জন্য গত কয়েক দিনে হেফেইয়ের রাস্তায় শত শত নিরাপত্তারক্ষী মোতায়েন করা হয়েছে। গত শুক্রবার হেফেই ইন্টারমিডিয়েট পিপলস কোর্টের কর্মকর্তারা জানান, ইতিমধ্যে মামলার কাজ শুরু হয়েছে। সংবাদমাধ্যমের নজর এড়াতেই লন্ডন অলিম্পিকের সময়ে এই বিচার শুরু করা হচ্ছে বলেও সন্দেহ রয়েছে।
এদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, দুই ব্রিটিশ কূটনীতিককে হেইউড হত্যা মামলায় অংশ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। তবে হেইউডের পরিবারের কোনো সদস্য বিচারের সময় থাকবেন কি না, সে ব্যাপারে কিছু জানাননি তিনি। সূত্র : এএফপি, টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.