অভিযোগ গোপন রাখায় অসহায় বোধ করছেন অ্যাসাঞ্জ: আইনজীবী

মার্কিন তারবার্তা ফাঁস করে হইচই ফেলে দেওয়া ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের আইনজীবী বলেছেন, অ্যাসাঞ্জের বিরুদ্ধে মার্কিন আদালত কী অভিযোগ আনতে যাচ্ছেন, তা গোপন রাখায় তিনি অসহায় বোধ করছেন।


গত শুক্রবার অ্যাসাঞ্জের আইনজীবী দলের প্রধান ও স্পেনের সাবেক বিচারক বাল্টাসার গার্জন সাংবাদিকদের এ কথা বলেন।
গার্জন বলেন, ‘আমরা অভিযোগের ব্যাপারে একটা ধারণা নিয়েছি। তবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ ব্যাপারে কোনো তথ্য জানানো হয়নি এবং বিচার-প্রক্রিয়াও গোপন রাখা হয়েছে। এমনকি অ্যাসাঞ্জের বিরুদ্ধে কী অভিযোগ আনা হয়েছে, তা-ও গোপন রাখা হয়েছে।’ তিনি বলেন, ‘অভিযোগ গোপন থাকায় অ্যাসাঞ্জ তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ কীভাবে খণ্ডন করবেন, তা নিয়ে পুরোপুরি অসহায় হয়ে পড়েছেন।’
অস্ট্রেলিয়ার নাগরিক অ্যাসাঞ্জ বর্তমানে লন্ডনে ইকুয়েডরের দূতাবাসে আশ্রয় নিয়েছেন এবং সুইডেনে প্রত্যাবাসন এড়াতে ইকুয়েডরে রাজনৈতিক আশ্রয় চাইছেন। সুইডেনে তাঁর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ রয়েছে। ধারণা করা হচ্ছে, অ্যাসাঞ্জকে সুইডেনে হস্তান্তর করা হলে সেখান থেকে তাঁকে যুক্তরাষ্ট্রে পাঠানো হবে।
ইতিমধ্যে অ্যাসাঞ্জের মা ক্রিস্টিন অ্যাসাঞ্জ ইকুয়েডরের প্রেসিডেন্ট রাফায়েল কোরেয়ার সঙ্গে দেখা করে ছেলেকে আশ্রয় দেওয়ার অনুরোধ জানিয়েছেন। এএফপি।

No comments

Powered by Blogger.