সামনে ঈদ চাঁদাবাজিও বেপরোয়া, অভিযোগ করে লাভ হয় না by শংকর কুমার দে

ঈদ যতই ঘনিয়ে আসছে ততই চাঁদাবাজি ব্যাপক ও বিস্তৃত হচ্ছে। প্রতিদিন রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে কোটি কোটি টাকার চাঁদাবাজির ভাগবাটোয়ারা হচ্ছে। ওপর মহল থেকে নিচ পর্যন্ত বিভিন্ন স্তরে ম্যানেজ করে চাঁদাবাজি চলছে প্রকাশ্যে। ঈদের আগের চাঁদাবাজির ঘটনা এখন ওপেন সিক্রেট।


এ খবর সংশ্লিষ্ট সূত্রের। মহাসড়ক থেকে ফুটপাথ, মার্কেট থেকে বাসাবাড়ি, কাঁচাবাজার থেকে লঞ্চঘাট-ফেরিঘাট, বাস টার্মিনাল থেকে রেলওয়ে স্টেশন, সর্বত্র চলছে চাঁদাবাজির মহোৎসব। এক শ্রেণীর দুর্নীতিবাজ পুলিশ থেকে শুরু করে সাদা পোশাকের পুলিশ, ট্রাফিক পুলিশ, কমিউনিটি পুলিশ, পুলিশের লাইনম্যান, পুলিশের সোর্স সবাই চাঁদাবাজির মাধ্যমে ঈদের খরচ তোলায় ব্যস্ত সময় কাটাচ্ছে। এক দিকে চাঁদাবাজি হচ্ছে অপরদিকে আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃপক্ষের নির্দেশে চাঁদাবাজির বিরুদ্ধে ব্যাপক অভিযান পরিচালনা করা হচ্ছে।
সরব-নীরব দু’ধরনের চাঁদাবাজিই চলছে। রাজধানীতে বেশির ভাগ ক্ষেত্রেই ঘটছে নীরব চাঁদাবাজি। ব্যবসায়ীরা বলেছেন, পুলিশের লাইনম্যান, কোথাও কমিউনিটি পুলিশের সদস্যরা চাঁদাবাজদের সোর্স হিসেবে কাজ করছে। চাঁদাবাজি চলছে শাসক দলের নেতা-কর্মীদের নামেও। ঈদ বকশিশের নামে বিভিন্ন এলাকায় শাসক দলের কর্মীরা ব্যবসা প্রতিষ্ঠানে গিয়ে হানা দিচ্ছে। ব্যবসায়ীরা বলেছেন-এখন আর অভিযোগ করে কোন লাভ নেই। সময়ের সঙ্গে তাল মিলিয়ে ঈদের বাজার পাড়ি দিতে হবে। তাই সকলকে ম্যানেজ করেই তারা ব্যবসা চালিয়ে যাচ্ছেন। চাঁদাবাজি ঠেকাতে নানা রকমের উদ্যোগ নেয়া হয়েছে। তালিকাভুক্ত চাঁদাবাজদের ধরার চেষ্টা চলছে। পুলিশের বিরুদ্ধে চাঁদাবাজিতে জড়িত থাকার প্রমাণ পেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হচ্ছে। সবচেয়ে বিস্ময়কর ব্যাপার হচ্ছে, চাঁদাবাজির বিরুদ্ধে মুখে সবাই সরব। কিন্তু ঝুটঝামেলার মোকাবেলা করার কারণে কেউই প্রতিবাদ করতে এগিয়ে আসেন না।
ভয়াবহ আকার ধারণ করেছে পেশাদার চাঁদাবাজদের পাশাপাশি পুলিশের চাঁদাবাজি। অতিষ্ঠ হয়ে উঠেছেন রাজধানীর ফুটপাথ ব্যবসায়ী, পরিবহন ব্যবসায়ীরা। হকার-ব্যবসায়ীদের কাছে পজিশন বাণিজ্য চলছে বেপরোয়া। ৪৫ ইঞ্চি ফুটপাথের পজিশন শুধু চলতি মাসের জন্য বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ হাজার টাকায়। ঈদের কারণে দৈনিক চাঁদার হারও তারা বাড়িয়ে দিয়েছে। ব্যবসায়ীদের ভাষ্য, ফুটপাথে ব্যবসা করতে গেলে স্থানীয় ক্ষমতাসীন দলের নেতা, ছাত্রনেতা, পেশাদার সন্ত্রাসী, চাঁদাবাজসহ অনেককেই টাকা দিতে হয়। আর পুলিশকে টাকা না দিয়ে দোকান বসানোর প্রশ্নই ওঠে না। রাজধানীর পাশাপাশি মহাসড়কে চলছে বেপরোয়া চাঁদাবাজি। রমজানের প্রথম সপ্তাহেই ব্যবসায়ীদের কাছে নিদিষ্ট অঙ্কের চাঁদা দাবি করে সালাম পৌঁছে দিচ্ছে তারা। ঈদ যতই ঘনিয়ে আসছে চাঁদাবাজদের দৌরাত্ম্য ততটা প্রকট আকার ধারণ করছে। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পক্ষ এসব বিষয় মাথায় রেখে শুরু থেকে মার্কেটগুলোর নিরাপত্তা জোরদার করেছে। কিন্তু ঈদ ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে চাঁদাবাজি পাল্লা দিয়ে বেড়ে চলেছে।
ঈদকে সামনে রেখে চিহ্নিত সন্ত্রাসীরা চাঁদাবাজির টার্গেট নিয়ে মাঠে নেমেছে। দাগী অপরাধীরা ক্ষমতাসীন আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের নামেও চাঁদা ওঠাচ্ছে। ব্যবসা প্রতিষ্ঠান ও প্রতিষ্ঠিত ব্যবসায়ীদের কাছে চিরকুট পাঠিয়ে ঈদ সালাম পৌঁছে দিচ্ছে। চিরকুটে সন্ত্রাসীরা চাঁদা দেয়ার নির্দিষ্ট তারিখ উল্লেখ করে দিয়েছে। অনেক ব্যবসায়ী আতঙ্কে থানায় সাধারণ ডায়েরি করেছেন। মিরপুরের মুক্তিযোদ্ধা সুপার মার্কেট, মুক্তবাংলা শপিং কমপ্লেক্স, কো-অপারেটিভ মার্কেট সোসাইটি, কুসুম-এ-বাগদাদ শপিং কমপেক্স, শাহ আলী শপিং কমপেক্স, নিউ মার্কেট, গাউছিয়া মার্কেট, ধানম-ি হকার্স মার্কেট, তালতলা সুপার মাকের্ট, গুলিস্তান হকার্স মার্কেট ও পুরান ঢাকার বেশির ভাগ মার্কেটের ব্যবসায়ীদের কাছ থেকে চাঁদা আদায় চলছে কিছুটা প্রকাশ্যে। এসব স্থানে স্থানীয় ক্ষমতাসীন দলের নেতা-কর্মী পরিচয় দিয়ে বখশিশ তোলা হচ্ছে। এমনকি মোস্টওয়ান্টেড ক্রিমিনাল বাহিনীর সদস্যরাও এখন নিজেদের ছাত্রলীগ নেতা-কর্মী বলে পরিচয় দিচ্ছে। নগদ টাকার পাশাপাশি চাঁদা হিসেবে জামা কাপড়ও দাবি করছে তারা। ধানম-ি এলাকায় ঢাকা কলেজ ছাত্র নামধারী নেতাকর্মীরা এসব কাজে বেশি জড়িয়ে পড়ছে। পুরান ঢাকার শীর্ষ সন্ত্রাসী ডাকাত শহীদ নিহত হলেও তার গ্রুপের সদস্যরা বেপরোয়া। কাওরান বাজারে প্রতিরাতে চলছে চাঁদাবাজির মহোৎসব। পিচ্চি হান্নান, সাহাবুদ্দিন, মুরগি ফারুক নিহত হওয়ার পর এখন সরকারী ও বিরোধীদলের একাধিক স্থানীয় নেতা চাঁদাবাজির হাল ধরেছে। তেজগাঁও ট্রাক স্ট্যান্ডের একজন চিহ্নিত সন্ত্রাসী কাওরানবাজার নিয়ন্ত্রণ করছে বলে ব্যবসায়ী ও আড়তদাররা র‌্যাব ও পুলিশকে অবহিত করেছে। প্রতিরাতে সেখানে ৩ থেকে ৪ লাখ টাকার চাঁদাবাজি হয়। ব্যবসাযীরা জানান, চাঁদাবাজি নিয়ে মুখ খুললে সব দলের সন্ত্রসীরা এক হয়ে তার লাশ ফেরে দেয়। এ সব বিষয় পুলিশও জানে। মৌচাক ও সিদ্ধেশ্বরী এলাকায় ছাত্র নামধারী দু’জনের নেতৃত্বে চাঁদাবাজি চলার অভিযোগ করেছেন ব্যবসায়ীরা।
গুলিস্তানের অর্ধশক ফুটপাথই নিয়ন্ত্রণ করছে আবদুস সালাম নামে পুলিশের এক লাইনম্যান। সালাম নিজেকে যুবলীগ নেতা পরিচয় দিয়ে থাকে। বায়তুল মোকাররমের পশ্চিম পাশ হয়ে বঙ্গবন্ধু স্টেডিয়ামের ফুটপাথে পুলিশের হয়ে চাঁদা তোলে লাইনম্যান কোটন, জুলহাস, রমজান। বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ের আশপাশে আকতার, হোসেন এবং আওয়ামী লীগ কার্যালয়ের সামনে ফুটপাথে দোকানপ্রতি দু’শ’ টাকা করে চাঁদা নেয় লাইনম্যান আবুল হোসেন। ভাসানী হকি স্টেডিয়ামের সামনে ও বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের ২ নম্বর গেটে দীর্ঘদিন ধরেই পুরনো এবং চোরাই ইলেকট্রনিক্স পণ্যের ফুটপাথ-বাজার চলছে। এই এলাকায় টাকা তুলছে পল্টন থানার লাইনম্যান আলী। সে নিজেকে ৩৬ নম্বর ওয়ার্ড ক্ষমতাসীন দলের নেতা পরিচয় দেয়। তাছাড়া সোহেল, পায়েল, আনোয়ার ও কবির গ্রুপও টাকা আদায় করছে। বায়তুল মোকাররম মসজিদের ২ নম্বর গেট এলাকার লাইনম্যান পটল আর মসজিদের সামনে কাদির। রমনা ভবনের পাশে ফুটপাথ থেকে প্রতিদোকান থেকে ২শ’ টাকা করে চাঁদা তুলছে লাইনম্যান রানা ও মফিজ। পাশের রাস্তা দখল করে গড়ে উঠেছে ফল বাজার। ফুটপাথে গড়ে ওঠা দোকানের মালিকরা জানান, থানার জন্য চাঁদার টাকা ওঠায় লাইনম্যানরা। আর প্রতিদিন টহল পুলিশ নিজেরাই এসে নিয়ে যায় দোকান প্রতি ৫০ টাকা করে। বঙ্গবন্ধু হকার্স মার্কেটের পাশে ফুটপাথের দোকানগুলোতে চাঁদা আদায় করছে লাইনম্যান দুলাল ও মনির, গোলাপ শাহ মাজার থেকে ঢাকা ট্রেড সেন্টার পর্যন্ত দেড় শ’ টাকা থেকে ৩শ’ টাকা করে চাঁদা তুলছে লাইনম্যান বিমল বাবু। জাতীয় গ্রন্থাগারের পাশে বাবুল ও শহীদ, সুন্দরবন স্কয়ার মার্কেটের আশপাশে জজ মিয়া, জিপিওর সামনে কবির, আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ের পেছন দিকে সালাম, হিন্দু বাবুল, বাবু, গুলিস্তান হল মার্কেটের সামনে স্বেচ্ছাবেক লীগ নেতা পরিচয়ধারী বাবুল এবং জুতাপট্টিতে মঙ্গল নামে আরেক যুবলীগ নেতা পুলিশের হয়ে টাকা আদায় করছে। মহানগর নাট্যমঞ্চের সামনে থেকে গুলিস্তান আন্ডারপাস পর্যন্ত টাকা তোলে লাইনম্যান হারুন, তোতা, গুলিস্তান গার্ডেনের সামনে আল মুনসুর থেকে হল মার্কেট পর্যন্ত বড় মিয়া এবং উল্টো পাশের ফুটপাথ থেকে হাসান, সুলতান ও রিপন টাকা আদায় করছে। ফুটপাথের চাঁদা আদায়ের যেন অঘোষিত এক প্রতিযোগিতা শুরু হয়েছে।
যাত্রাবাড়ী এলাকায় শহীদ ফারুক সড়কসহ আশপাশে চাঁদা তুলছে লাইনম্যান মান্নান, মনির, সোনা মিয়া, অনু ও তোরাব আলী। প্রতিদিন লাইম্যানরা এই টাকা বুঝিয়ে দেয় যাত্রাবাড়ী থানা পুলিশকে। তাছাড়া তাদের সঙ্গে শাসক দলের নেতাদের হাত রয়েছে। মতিঝিলের জনতা ব্যাংক ভবনসংলগ্ন ফুটপাথে বড় হারুন, লিটন ও চুইলা বাবু, ফার্মগেট এলাকায় চাঁদাবাজি নিয়ন্ত্রণ করে যুবলীগ নেতা নামধারী শাহ আলম ও বিএনপি নেতা দুলাল আর ফুটপাথে টাকা তোলে লাইনম্যান হায়দার, বরিশাইলা হারুন, চুন্নু, আলমগীর, ঘড়ি সাইদ, সাইদ, মোবারক, শামসু, তোয়ালে কামাল, তৌহিদ, কাজল ও মোফাজ্জল। কাওরান বাজার নিয়ন্ত্রণ করে আনোয়ার হোসেন, এল রহমান এবং সাহেব আলী নামের তিন প্রভাবশালী ব্যক্তি। চেয়ারম্যানবাড়ী থেকে কাকলী পর্যন্ত আবদুল ও মাসুম, মহাখালী ফ্লাইওভারের নিচে বাদল, খলিল ও আকরাম। তারা চাঁদাবাজি করছে প্রকাশ্যে।
মতিঝিলের আইডিয়াল স্কুল এ্যান্ড কলেজের পাশে হকাররা গড়ে তুলেছে ফুটপাথ মার্কেট। স্থানীয় লোকজনের কাছে এটি লেডিস মার্কেট নামে পরিচিত। এখানকার ব্যবসায়ীদের অভিযোগ, শাহজাহানপুর পুলিশ ফাঁড়ি ও মতিঝিল থানা তাদের কাছ থেকে লাইনম্যানদের মাধ্যমে প্রতিদিনই টাকা নেয়। সাইফুল ও ফল বেপারি নামে পরিচিত এক লাইনম্যান এসব চাঁদা আদায় করে। মিরপুর রোডের নেওয়াজ পাম্পের সামনে থেকে নিউমার্কেট ফুট ওভারব্রিজ পর্যন্ত রাস্তার দুই পাশে পুলিশের হয়ে টাকা ওঠায় লাইনম্যান রফিক, আকবর, রমজান। রফিক নিজেকে হকার্স লীগের নেতা বলেও পরিচয় দিচ্ছেন। গাউসিয়া ও নিউ মার্কেটের কসমেটিকস ব্যবসায়ী হুমায়ুন কবির জানান, স্থ’ানীয় সন্ত্রাসীরা ঢাকা কলেজের ছাত্রলীগ নেতাদের সহায়তায় চাঁদাবাজি করছে। দুই দিন আগে সন্ত্রাসীরা ঈদের নাম করে তার কাছ থেকে ৫ হাজার টাকা চাঁদা হাতিয়ে নেয়। প্রথমে চাঁদা দিতে অস্বীকৃতি জানালে পরিবারের সদস্যদের প্রাণে মেরে ফেলার হুমকি দেয়া হয়। এখানকার চাঁদাবাজি ওপেন সিক্রেট।
নিউমার্কেটের অপর এক ব্যবসায়ী জানান, ঢাকা কলেজের ছাত্রলীগ নাম পরিচয়ের নেতারা ঈদ সালাম পাঠিয়ে টি-শার্ট দাবি করছে।
পুুলিশ সদর দফতরের একজন উর্ধতন পুলিশ কর্মকর্তার সঙ্গে আলাপ হলে নাম প্রকাশ না করার শর্তে তিনি জানান, প্রতিবছরই ঈদ সামনে এলে চাঁদাবাজি হয় এটা ঠিক। তবে এবার সেই ধরনের চাঁদাবাজি নেই। বিচ্ছিন্নভাবে কোথাও কোথাও হয়ত হচ্ছে। আইন শৃঙ্খলা বাহিনী খবর পেলেই চাঁদাবাজদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিচ্ছে।

No comments

Powered by Blogger.