অতিরিক্ত জেলা জজ-শতাধিক শূন্যপদে নিয়োগ ঝুলে আছে by আশরাফ-উল-আলম

দেশের বিচারিক আদালতগুলোতে অতিরিক্ত জেলা জজের শতাধিক শূন্য পদ পূরণে আইন মন্ত্রণালয়ের প্রস্তাব পাঁচ মাস ধরে ঝুলে আছে। এসব শূন্যপদে বিচারক নিয়োগ না দেওয়ায় বিচারপ্রার্থীদের ভোগান্তি ও মামলাজট দুটোই বাড়ছে।
জানা গেছে, সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত নিতে বিলম্ব হওয়ায় যুগ্ম জেলা জজ থেকে অতিরিক্ত জেলা জজ পদে পদোন্নতি দেওয়া সম্ভব হচ্ছে না। এ কারণে পদোন্নতির আশায় থাকা বিচারকরাও হতাশায় ভুগছেন।


আইন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ বছরের শুরুর দিকে মন্ত্রণালয়ের হিসাবে দেশে অতিরিক্ত জেলা জজের ৭০টি পদ শূন্য ছিল। এ শূন্যপদের সংখ্যা বেড়ে এখন এক শয়ের ওপরে উঠেছে। এসব খালি পদ পূরণের জন্য আইন মন্ত্রণালয় একটি প্যানেল তৈরি করে সুপ্রিম কোর্টের অনুমোদনের জন্য পাঠিয়েছে গত ফেব্রুয়ারিতে। কিন্তু সুপ্রিম কোর্ট থেকে এখনো কোনো নির্দেশনা না আসায় পদগুলো পূরণ করা যাচ্ছে না। ফলে নিম্ন আদালতের বিচারকাজে ধীরগতি বা মামলা নিষ্পত্তিতে ধীরগতি দেখা দিয়েছে।
সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার এ কে এম শামসুল ইসলাম কালের কণ্ঠকে জানিয়েছেন, ৫ আগস্ট সুপ্রিম কোর্টের ফুল কোর্টের সভা হচ্ছে। এ সভায় অতিরিক্ত জেলা জজদের পদোন্নতির বিষয়টি অনুমোদিত হতে পারে।
সারা দেশের আদালতে শতাধিক অতিরিক্ত জেলা জজের শূন্যপদে বিচারক না থাকায় আইনজীবীরাও বিক্ষুব্ধ হয়ে উঠছেন। দেশের বিভিন্ন জেলায় আইনজীবীরা বিক্ষোভ করছেন।
বিচারকের পদ শূন্য আদালতগুলোতে অন্য আদালতের বিচারকরা সাময়িকভাবে দায়িত্ব পালন করলেও তাঁরা শুধু জামিনের আবেদনের শুনানি করেন। ফলে মূল মামলার বিচারকাজ আর এগোয় না।
২০০৭ সালের ১ নভেম্বর বিচার বিভাগ নির্বাহী বিভাগ থেকে পৃথক হলেও মামলাজট কমছে না। বরং বেড়েই চলেছে। মামলাজট বাড়ার প্রধান কারণ হিসেবে আইনজীবীসহ সংশ্লিষ্টরা বিচারক সংকটকেই দায়ী করছেন।
মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার শাখায় গত ৬ ও ২৮ ফেব্রুয়ারি যুগ্ম জেলা জজ থেকে অতিরিক্ত জেলা জজ করার জন্য যুগ্ম জেলা জজদের পদোন্নতির প্যানেল প্রণয়নের জন্য বিভাগীয় পদোন্নতি কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় ১৫৭ জনের বার্ষিক গোপনীয় প্রতিবেদন যাচাই-বাছাই করে ১১৯ জন যুগ্ম জেলা জজকে অতিরিক্ত জেলা জজ হিসেবে পদোন্নতি দেওয়ার জন্য সুপারিশ করা হয়। ওই সুপারিশের কপি সুপ্রিম কোর্টে অনুমোদনের জন্য পাঠানো হয়।
সূত্রটি আরো জানায়, গত ৬ মার্চ ওই সুপারিশ সুপ্রিম কোর্টে পাঠানো হলেও সেখান থেকে এখনো কোনো নির্দেশনা আসেনি। তবে সুপ্রিম কোর্টের একটি সূত্র জানায়, সুপ্রিম কোর্টের জেনারেল অ্যাডমিনিস্ট্রেটিভ কমিটি (জিএ কমিটি) ইতিমধ্যে আইন মন্ত্রণালয়ের পদোন্নতির সুপারিশসহ যাঁরা পদোন্নতির তালিকায় রয়েছেন; তাঁদের মেধা, যোগ্যতা, অভিজ্ঞতা যাচাই-বাছাই করেছে। এখন সুপ্রিম কোর্টের 'ফুলকোর্ট সভার' সিদ্ধান্তের জন্য পদোন্নতির বিষয়টি ঝুলে আছে।
সুপ্রিম কোর্টে পাঠানো মন্ত্রণালয়ের সুপারিশে বলা হয়েছে, অতিরিক্ত জেলা জজের পদ শূন্য হবে ১১৫টি। এ কারণে পদোন্নতি যাঁদের দেওয়া হবে, তাঁদের প্যানেল তৈরি করা প্রয়োজন।
ঢাকায় কর্মরত জেলা জজ পদমর্যাদার একজন বিচারক নাম প্রকাশ না করার শর্তে বলেন, প্যানেল তৈরি করে জরুরি ভিত্তিতে বর্তমান শূন্য পদে নিয়োগ দেওয়া না হলে বিচার বিভাগ ভেঙে পড়বে। আবার পরবর্তীতে আরো পদ শূন্য হলে আরো ভয়াবহ অবস্থার সৃষ্টি হবে। মামলাজট আরো বাড়বে।

No comments

Powered by Blogger.