কেনিয়া সফরে হিলারি ক্লিনটন

আফ্রিকা সফরের অংশ হিসেবে গতকাল শনিবার কেনিয়ায় পেঁৗছেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। সফরকালে তাঁর কেনিয়ার প্রেসিডেন্ট এবং সোমালিয়ার নেতাদের সঙ্গে আলোচনা করার কথা রয়েছে। এদিকে, হিলারির সফরের আগে আগে গতকাল কেনিয়ার রাজধানী নাইরোবির সোমালি অধ্যুষিত এলাকায় গ্রেনেড হামলায় একজন নিহত হয়েছে।


হামলায় বেশ কয়েকজন আহতও হয়েছে। কেউ দায় স্বীকার না করলেও পুলিশের ধারণা আল-শাবাব জঙ্গি গোষ্ঠী এ হামলা চালাতে পারে।
সেনেগাল, উগান্ডা ও দক্ষিণ সুদান সফর শেষে গতকাল হিলারি নাইরোবি পেঁৗছান। মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর কেনিয়ার প্রেসিডেন্ট মোয়াই কিবাকি ও প্রধানমন্ত্রী রাইলা ওদিঙ্গার সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে। আঞ্চলিক নিরাপত্তা, কেনিয়ার অভ্যন্তরীণ চ্যালেঞ্জ, অর্থনৈতিক সমস্যা ও নির্বাচন নিয়ে দেশটির নেতাদের সঙ্গে হিলারি আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ভিক্টোরিয়া নুল্যান্ড বলেন, পররাষ্ট্রমন্ত্রী প্রেসিডেন্ট কিবাকি, প্রধানমন্ত্রী ওদিঙ্গা ও অন্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। এ সময় তিনি ২০১৩ সালে কেনিয়ায় অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ এবং সহিসংসতা মুক্ত নির্বাচন আয়োজনের ব্যাপারে গুরুত্বরোপ করবেন।
এ ছাড়া সোমালিয়ার অন্তর্বর্তী সরকারের নেতাদের সঙ্গেও বৈঠক করবেন তিনি। দেশটির রাজনৈতিক অগ্রগতি, দুর্নীতি এবং আল-কায়েদা ইস্যুতে সোমালি নেতাদের সঙ্গে তিনি আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে। গত মাসে সোমালিয়ায় অন্তর্বর্তী সরকারের মেয়াদ শেষ হয়েছে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.