অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া

সমকালকে ধারণ করে অগ্রসর হওয়াই আধুনিকতার পূর্বশর্ত। পরিবর্তিত বিশ্বব্যবস্থায় অনেক কিছুই পাল্টে গেছে, বদলে গেছে মানুষের প্রাত্যহিক জীবনধারা। অন্ন, বস্ত্র, চিকিৎসা, বাসস্থানের পাশাপাশি শিক্ষাও মানুষের মৌলিক অধিকার। আজকের বিশ্বায়নের যুগে প্রচলিত শিক্ষা ব্যবস্থার পরিবর্তে প্রয়োজন প্রযুক্তিনির্ভর শিক্ষার।


যে শিক্ষার সাথে প্রাত্যহিক জীবনধারা ও কর্মবিকাশের সংযোগ নেই সে শিক্ষা আজ অনেকটাই অসার। এই বাস্তবতাকে ধারণ করেই প্রাচ্যের জ্ঞানবৃক্ষ অতীশ দীপঙ্করের নামে প্রতিষ্ঠিত হয় অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ছাত্র-ছাত্রীদের যুগোপযোগী, প্রযুক্তি জ্ঞানসহ সাহিত্য, দর্শন জ্ঞানের আধার ও বিশ্ব নাগরিক হিসেবে গড়ে তোলাই এই বিশ্ববিদ্যালয়ের মূল লক্ষ্য। শুধু ভাল ফলাফল নয়, একজন শিক্ষার্থী যাতে একাডেমিক অধ্যয়নের মাধ্যমে ব্যবহারিক জীবনেও তার ফল লাভ করতে পারে সে দিকেই নজর রাখা হয়। এ ছাড়া যাদের নিবিড় তত্ত্বাবধানে একজন শিক্ষার্থী একজন আদর্শবান ছাত্র হিসেবে গড়ে ওঠে তারা হলেন শিক্ষক সমাজ। আর এই দিকে লক্ষ্য রেখেই নিয়োগ করা হয় দায়িত্বশীল শিক্ষকম-লী। পরিচ্ছন্ন শ্রেণীকক্ষ, মনোরম ক্যাম্পাস, কম্পিউটার ল্যাব, সমৃদ্ধ লাইব্রেরি, কালচারাল ক্লাব, ইনডোর-আউটডোর গেমসসহ ছাত্রছাত্রীদের শিক্ষা সফর, বিতর্ক, জাতীয় অনুষ্ঠানসমূহে অংশগ্রহণ বাধ্যতামূলক। ছাত্রীদের জন্য রয়েছে আলাদা কমন কক্ষের ব্যবস্থা। আধুনিক ও পরিচ্ছন্ন ক্যাম্পাসের দিকে নজর দিয়ে কর্তৃপক্ষ গড়ে তুলেছে একাধিক ক্যাম্পাস বা ইউনিট। তন্মধ্যে ৬৯/ই পান্থপথ ও ৫৩/ই পল্টন ইউনিটের মেধাভিত্তিক ও সৃজনশীল কার্যক্রম ইতোমধ্যেই দেশের সুশীল অভিভাবকদের দৃষ্টি আকর্ষণে সক্ষম হয়েছে। এ দুটি ইউনিটের ছাত্র-ছাত্রীদের পরীক্ষার ফলাফলও নজর কাড়ার মতো।
সুবিধাসমূহ : শুধু বাণিজ্যিক প্রয়াস নয়, দেশের প্রকৃত মেধাবী কিন্তু অসচ্ছল শিক্ষার্থীদের সুযোগ করে দেয়াই অতীশ দীপঙ্কর বিশ্ববিদ্যালয়ের মূল লক্ষ্য। এ ছাড়া মুক্তিযোদ্ধাদের সন্তান বা তাদের উত্তরসূরিদের সম্পূর্ণ বিনা বেতনে অধ্যয়নের সুযোগ রয়েছে শতভাগ। সব বিভাগের ছাত্রছাত্রীদের মেধা অনুযায়ী প্রদান করা হয় ছাত্রবৃত্তি। শিক্ষা শেষে রয়েছে কর্মসংস্থানের চমৎকার সুযোগÑ যা এখন সময়ের দাবি।
পাঠ্য বিষয় : গৎবাঁধা শিক্ষা নয়Ñশিক্ষা হলো তাইÑযাপিত জীবনে যার থাকবে পূর্ণাঙ্গ প্রয়োগ। এ জন্য অন্য বিশ্ববিদ্যালয়গুলোর তুলনায় অনেকটাই ব্যতিক্রম অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। নিম্নোক্ত বিষয়সমূহে নিবিড় পাঠ দান করা হয় : ঊঊঊ, খখই, ইঝপ ওহঞবীঃরষব, খখগ, ঊঞঊ, ঈঝও, গচঐ, ঈঝঊ, ইইঅ, গইঅ, গঅ ওহ ঊহমষরংয.
ক্যাম্পাস প্রতিবেদক

No comments

Powered by Blogger.