ম্যান্ডেলার গ্রেপ্তারের ৫০তম বার্ষিকী আজ

বর্ণবাদবিরোধী আন্দোলনের জন্য ৫০ বছর আগে যে স্থানে নেলসন ম্যান্ডেলাকে গ্রেপ্তার করা হয়, সেই স্থানে নতুন একটি মূর্তি স্থাপন করেছে দক্ষিণ আফ্রিকার সরকার। ম্যান্ডেলার গ্রেপ্তারের ৫০তম বার্ষিকী পালন উপলক্ষে গতকাল শনিবার মূর্তিটি উন্মোচন করা হয়।


১৯৬২ সালের ৫ আগস্ট স্বাধীনতাকামী ম্যান্ডেলাকে গ্রেপ্তার করা হয়। আজ রবিবার ওই ঘটনার ৫০ বছর পূর্তি হচ্ছে। গ্রেপ্তারের মাত্র কয়েক মাস আগেই আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের (এএনসি) সশস্ত্র শাখা প্রতিষ্ঠা করেন তিনি। জোহানেসবার্গ থেকে ডারবান যাওয়ার পথে হোউইক শহরের কাছে পুলিশ ম্যান্ডেলাকে গ্রেপ্তার করে। এক থিয়েটার পরিচালকের গাড়িচালকের ছদ্মবেশে রাস্তায় নেমেছিলেন তিনি। গ্রেপ্তারের পর প্রায় ২৭ বছর তাঁকে বন্দিজীবন কাটাতে হয়। ১৯৯০ সালের ১১ ফেব্রুয়ারি মুক্তি পান ম্যান্ডেলা।
ম্যান্ডেলার গ্রেপ্তারের স্থানটিতে ১৯৯৬ সালে মাঝারি আকারের একটি স্মৃতিসৌধ নির্মাণ করা হয়। এখন তার সঙ্গে একটি মূর্তিও যুক্ত করা হয়েছে। পাঁচ থেকে ১০ মিটার উচ্চতার ৫০টিরও বেশি ইস্পাতের রড দিয়ে এই মূর্তি তৈরি করা হয়েছে। রডগুলোর মাধ্যমে ম্যান্ডেলার কারাবন্দিত্ব বোঝানো হয়েছে। একপাশ থেকে তাকালে এর মধ্যে ম্যান্ডেলার চেহারা ফুটে উঠবে।
নেলসন ম্যান্ডেলা সেন্টার ফর মেমোরির কর্মকর্তা ভেরনা হ্যারিস বলেন, 'আমরা কতদূর অগ্রসর হয়েছি ম্যান্ডেলা গ্রেপ্তারের বার্ষিকী সেই কথাটিই মনে করিয়ে দিচ্ছে। মাদিবা (দক্ষিণ আফ্রিকায় ম্যান্ডেলা এ নামে পরিচিত) এখন গণতান্ত্রিক দক্ষিণ আফ্রিকায় বাস করছেন। ৫০ বছর আগে তাঁকে স্বাধীনতার জন্য লড়াই করতে হয়েছে। দক্ষিণ আফ্রিকার অনেকের জন্য জীবন এখনো কঠিন হলেও ইতিমধ্যে আমরা অনেকটা পথ পাড়ি দিয়েছি।' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.