দুই পত্রিকার প্রকাশ স্থগিত-মিয়ানমারে সাংবাদিকদের বিক্ষোভ

মিয়ানমারে দুটি পত্রিকার প্রকাশনা স্থগিত করার প্রতিবাদে গতকাল শনিবার সাংবাদিকরা বিক্ষোভ করেছেন। তাদের আশঙ্কা, সংবাদপত্রের ওপর সামরিক জান্তার শাসনকালে আরোপিত কঠোর বিধিনিষেধ শিথিল করার প্রতিশ্রুতি থেকে সরে যাচ্ছে বর্তমান সরকার।


প্রতিবেদন ছাপার আগে পরীক্ষার জন্য জমা দিতে ব্যর্থ হওয়ায় গত সপ্তাহে দ্য ভয়েস উইকলি ও দ্য এনভয় নামের দুটি পত্রিকার প্রকাশ স্থগিত করা হয়। প্রধান সেনসর কর্মকর্তা এএফপিকে জানান, এই 'সাময়িক স্থগিতাদেশ' দুই সপ্তাহ পর্যন্ত স্থায়ী হতে পারে।
মিয়ানমারের প্রধান শহর ইয়াংগুনের বেশ কয়েকটি সড়কে সাংবাদিকদের বিক্ষোভ মিছিলটি প্রদক্ষিণ করে। কয়েক ডজন সাংবাদিক এতে অংশ নেন। বিক্ষোভকারীদের অনেকের পরনেই ছিল কালো টি শার্ট। এতে বার্মিজ ও ইংরেজিতে 'গণমাধ্যমকে হত্যা বন্ধ কর' স্লোগান লেখা ছিল।
জান্তা সরকারের আমলে খবর ও মন্তব্য প্রতিবেদনের প্রকাশে কঠোর বিধিনিষেধ ছিল। সম্প্রতি দেশটির সেনা সমর্থিত বেসামরিক সরকার তাদের সংস্কার কার্যক্রমের অংশ হিসেবে তুলনামূলক কম বিতর্কিত বিষয়গুলোর ব্যাপারে কিছুটা শিথিল ভূমিকা গ্রহণ করে। ফলে পত্রিকার সম্পাদকরাও কিছুটা সাহসী হয়ে উঠেছিলেন।
নবগঠিত প্রেস ফ্রিডম কমিটি পূর্ববর্তী 'দমনমূলক' গণমাধ্যম আইন বাতিলের দাবিতে আর্জি জানায়। কমিটির মুখপাত্র জো থেত হেতিউ বলেন, 'সাত দফা দাবি সংবলিত একটি চিঠি প্রেসিডেন্টের কাছে পাঠানো হয়েছে।' দাবিগুলোর মধ্যে রয়েছে_প্রকাশনা স্থগিত পত্রিকাগুলোর ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার, সেনসরশিপ বাতিল এবং নতুন গণমাধ্যম আইন প্রণয়নের আগে সাংবাদিকদের সঙ্গে পরামর্শ করা। ভয়েস উইকলির সম্পাদক কিয়াও মিন জানান, তাঁর পত্রিকার প্রথম পাতায় মন্ত্রিসভায় রদবদল এবং দেশে গণমাধ্যমের স্বাধীনতার বর্তমান পরিস্থিতিকে ব্যঙ্গ করে একটি কার্টুন ছাপা হয়েছিল। এ নিয়ে আপত্তির কারণে তাঁদের পত্রিকার প্রকাশ বন্ধ করা হয়েছে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.