পাঞ্জাবির কদর সব সময় by মিঠুন চৌধুরী

ঈদে পাঞ্জাবির কদর সব সময়। নামাজের পর দুপুর পর্যন্ত কাটবে পাঞ্জাবি পরেই। পাঞ্জাবিটা হতে হবে ফ্যাশনেবল আর আরামদায়ক। এখন পছন্দের পাঞ্জাবির খোঁজে ফ্যাশন হাউস আর বিপণিকেন্দ্রে ঢুঁ মারছেন তরুণেরা, বাদ যাচ্ছেন না বয়স্করাও।


বেশ কয়েক বছর শর্ট পাঞ্জাবির জোয়ার ছিল। তবে এবার পাঞ্জাবির ট্রেন্ডে কিছুটা পরিবর্তন এসেছে। খুব বেশি লম্বা না আবার খাটোও বলা যাবে না—মোটামুটি লম্বা দৈর্ঘ্যের (সেমি লং) পাঞ্জাবিই বেশি তৈরি হয়েছে ফ্যাশন হাউসগুলোতে। একটু বেশি বয়সীদের জন্য রয়েছে লম্বা (লং) পাঞ্জাবিই।
নগরের বিপণিবিতান, সানমার ওশান সিটি, আখতারুজ্জামান সেন্টার ও তামাকুমন্ডি লেনে শোরুম আছে নক্ষত্র বুটিকসের। এবার দেশীয় কাতান, রাজশাহী থেকে আনা মটকা কাতান ও সপুরা সিল্কের কাপড়ে তৈরি হয়েছে এখানকার পাঞ্জাবি। পাঞ্জাবিতে নকশার কাজ করা হয়েছে পার্বত্য জেলা রাঙামাটিসহ চট্টগ্রামের বিভিন্ন উপজেলার নারীদের হাতে।
বিপণিবিতানে নক্ষত্র বুটিকসের বিক্রয়কেন্দ্রে পাঞ্জাবি কিনতে আসা শরিফুল হক বলেন, ‘নক্ষত্রের পাঞ্জাবিতে দেশীয় ঐতিহ্যের ছোঁয়া ও নতুনত্ব আছে। পাশাপাশি একেকটি ডিজাইনের অল্প কিছু পাঞ্জাবি তৈরি হয়। তাই ঈদে অন্য রকম পাঞ্জাবি কেনার আশায় এখানে আসা।’ এখানে ছোটদের বিভিন্ন ধরনের পাঞ্জাবির দাম ৮০০ থেকে এক হাজার ৭০০ টাকা। আর বড়দের পাঞ্জাবি বিক্রি হচ্ছে এক হাজার ২০০ থেকে তিন হাজার ৫০০ টাকায়। এদিকে পাঞ্জাবির জন্য বন্দরনগরের তরুণদের অন্যতম পছন্দের ব্র্যান্ড শৈল্পিক। এখানে সেমি লং ধাঁচের পাঞ্জাবির পকেট, কলার, কাঁধে ফ্ল্যাপ ও স্টিচিংয়ের ভিন্নতার মধ্য দিয়ে ডিজাইনে আনা হয়েছে পূর্ব-পশ্চিমের সংমিশ্রণ। শৈল্পিকে পাঞ্জাবির দাম পড়ছে এক হাজার ২০০ থেকে সাত হাজার টাকা পর্যন্ত।

No comments

Powered by Blogger.