বর্ষার মেকআপ by তৌহিদা শিরোপা

ক্ষণে ক্ষণে রূপ বদলাচ্ছে প্রকৃতি। এই রোদ এই বৃষ্টি। সাজসজ্জার জন্য দুটোতেই বিপত্তি। গরমের ঘামে বা বৃষ্টির ছাটে মুখের প্রসাধন নষ্ট হয়ে যেতে পারে। সে কারণে এ সময়ের মেকআপের সব সামগ্রীই হতে হবে পানিরোধক। এর কোনো বিকল্প নেই। এমনটাই মনে করেন রূপবিশেষজ্ঞ আফরোজা কামাল।


‘এ ধরনের আবহাওয়ায় খুব যত্নের সঙ্গে মেকআপ করতে হবে। মুখের বেইস করার সময় খেয়াল রাখতে হবে ত্বকের ধরন। জমকালো কোনো অনুষ্ঠানের জন্য সাজতে চাইলে ফাউন্ডেশন ব্যবহার করা যেতে পারে। সে ক্ষেত্রে পাউডার ফাউন্ডেশন বা মিনারেল ফাউন্ডেশন ব্যবহার করা ঠিক নয়। শুরুতে ত্বকের রঙের সঙ্গে মিলিয়ে প্যানস্টিক মুখে ও গলায় লাগিয়ে নিন। এরপর ভালোভাবে মিশিয়ে নিতে হবে ত্বকের সঙ্গে। দীর্ঘস্থায়ী মেকআপের জন্য এর ওপরে ডাস্ট পাউডার দিয়ে নিতে হবে। এটি বাজারে কিনতে পাওয়া যায়। এই পাউডার ব্যবহারের পর ব্রাশ দিয়ে বাড়তি পাউডার ঝেড়ে ফেলতে হবে। এবার শেষ পর্যায়ে প্যানকেক ব্যবহার করলে বৃষ্টিতে বা ঘামে মেকআপ নষ্ট হবে না। এ ছাড়া কেউ যদি ত্বক চকচকে দেখাতে চায় তাহলে তরল ফাউন্ডেশন ব্যবহার করতে পারেন। এতে বৃষ্টির পানি মুখে লেগে থাকবে না। বৃষ্টিতে ভিজলেও টিস্যু দিয়ে একটু চাপ দিয়ে নিলেই পানি সরে যাবে।’
আফরোজা কামাল বলেন, কাজল, মাশকারা ও আইলাইনার অবশ্যই পানিরোধক হতে হবে। এ সময়ের জন্য জেল কাজল বেশি ভালো। চোখের নিচের অংশে কাজল আর ওপরের অংশে আইলাইনার ভালো দেখাবে। আইশ্যাডোর ব্যবহারের আগে মনে রাখতে হবে সেটি যেন ক্রিম আইশ্যাডো হয়। পাউডার বা তরল আইশ্যাডো ব্যবহার করা উচিত নয়। তাতে বৃষ্টিতে ভিজে সমস্ত সাজই নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে।
বর্ষার সময় পাউডার ব্লাশন ব্যবহার করা যেতে পারে। তবে গোলাপি, বাদামি বা পিচের মতো হালকা রংগুলো মানানসই এ সময়ের সাজে।
এবার তো ঠোঁটকেও রাঙাতে হবে। এ জন্য ম্যাট লিপস্টিকই একমাত্র ভরসা। গ্লস লিপস্টিক বা লিপগ্লস ব্যবহার করবেন না। দিনে হালকা রঙের লিপস্টিকই ভালো। রাতের জন্য গাঢ় উজ্জ্বল রঙের লিপস্টিক দিয়ে ঠোঁট রাঙাতে পারেন।
আসল কথা হলো, একটু বাড়তি যত্ন ও সর্তকতা নিয়ে এ সময়ের মেকআপ করতে হবে। পানিরোধক প্রসাধনসামগ্রী ব্যবহার করলে ঘুমানোর আগে খুব ভালোভাবে তুলে ফেলতে হবে।

No comments

Powered by Blogger.