সরকারকে দেয়া চিঠি প্রকাশে আপত্তি নেই বিশ্বব্যাংকের

পদ্মা সেতু নিয়ে সরকারকে দেয়া চিঠি প্রকাশ করতে আপত্তি নেই বিশ্বব্যাংকের। সংস্থাটির বাংলাদেশ অফিসের একাধিক কর্মকর্তা এ বিষয়টি জনকণ্ঠকে জানিয়েছেন। তাঁরা বলেছেন, যখন কেউ কাউকে কোন জিনিস দেয় তখন আর সেগুলোর ওপর যিনি দেন তার কোন স্বত্ব থাকে না। কাজেই সরকার চাইলে সে চিঠিগুলো প্রকাশ করতে পারে।


এর আগে সরকারের পক্ষ থেকে দেয়া বিশ্বব্যাংকের বিভিন্ন চিঠির উত্তরগুলো প্রকাশ করেছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ সময় তিনি বিশ্বব্যাংকের পক্ষ থেকে সরকারকে দেয়া চিঠিগুলো প্রকাশ করেননি। কেন প্রকাশ করেননি তার পক্ষে যুক্তিও তুলে ধরেছিলেন অর্থমন্ত্রী।
সূত্র জানায়, বিশ্বব্যাংক গত ২৯ জুন পদ্মা সেতুর ঋণচুক্তি বাতিল করে দেয়। এর পর গত ১ জুলাই আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করেন অর্থমন্ত্রী। সেখানে তিনি সরকারের পক্ষ থেকে এ যাবত গৃহীত বিভিন্ন কার্যক্রম তুলে ধরে বলেন, বিশ্বব্যাংক কেন এই ঋণচুক্তি বাতিল করে অসম্মানজনক একটি বিজ্ঞপ্তি জারি করল তা বাস্তবেই অনাকাক্সিক্ষত এবং রহস্যজনক। এই বিষয়টি বিশ্বব্যাংকের পুনর্বিবেচনা করা উচিত বলে আমি মনে করি। আমাদের নির্বাহী পরিচালক এই বিষয় নিয়ে বিশ্বব্যাংকের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন। আমরা তাদের পুনর্বিবেচনার জন্য অপেক্ষা করব, এই জন্য এবং দুর্নীতি দমন কমিশনের তদন্তের খাতিরে আমরা বিশ্বব্যাংকের চিঠিপত্র প্রকাশ করতে বিরত থাকলাম। কিন্তু নানা রকম অহেতুক এবং অযাচিত মন্তব্য যাতে না হয় সে জন্য আমরা দুর্নীতির বিষয়ে যেসব চিঠিপত্র লিখেছি সেগুলোর সবই সংবাদ মাধ্যমের কাছে তুলে ধরলাম। আমাদের বিভিন্ন পদক্ষেপ সম্বন্ধে আমরা অন্য অর্থায়নকারীদের অবহিত করেছি এবং আশা করছি যে, তারা বিশ্বব্যাংকের এই পদক্ষেপটি বিশ্লেষণ করে দেখবেন।

No comments

Powered by Blogger.