দামেস্কে প্রচণ্ড লড়াই, রাশিয়াকে বাগে আনতে মস্কোতে আনান

সিরিয়ার রাজধানী দামেস্কে গতকাল সোমবারও সরকারি বাহিনী ও বিরোধীদের মধ্যে প্রচণ্ড লড়াই হয়েছে। মানবাধিকারকর্মী ও স্থানীয়রা এ তথ্য জানিয়েছে। দামেস্কের বেশ কয়েকটি এলাকায় সরকারি বাহিনীর সঙ্গে বিরোধী ফ্রি সিরিয়ান আর্মির সংঘাতের সময় ভারী অস্ত্রের গোলাবর্ষণের আওয়াজ পাওয়ার দাবি করেছে তারা।
এদিকে মরক্কো ও সিরিয়া পরস্পরের রাষ্ট্রদূতকে অবাঞ্ছিত ঘোষণা করেছে।
এমন একসময় এই সংঘাতের খবর ছড়িয়ে পড়ল, যখন জাতিসংঘ ও আরব লিগ মনোনীত দূত কফি আনান রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সারগেই ল্যাভরভের সঙ্গে বৈঠকের প্রস্তুতি নিচ্ছেন। গতকাল রাতে মস্কোতে এ বৈঠক হওয়ার কথা ছিল। দামেস্কের ওপর চাপ দিতে রাশিয়াকে রাজি করাই এই বৈঠকের উদ্দেশ্য। তবে বৈঠক শুরুর আগেই রাশিয়া অভিযোগ করে, সিরিয়া প্রসঙ্গে তাদের 'ব্ল্যাকমেইল' করা হচ্ছে। পশ্চিমা দেশগুলো সিরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপে তাদের বাধ্য করছে। ল্যাভরভ বলেন, পশ্চিমা দেশগুলো রাশিয়াকে জানিয়েছে, হয় সিরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপে সমর্থন দিতে হবে, অন্যথায় সিরিয়ায় পর্যবেক্ষকদের মিশনের মেয়াদ বাড়ানোর প্রস্তাবটি নাকচ করে দেবে তারা। কিন্তু ল্যাভরভ মনে করেন, শুধু সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতাচ্যুত করার জন্য এ ধরনের উদ্যোগ অর্থহীন, 'আমরা আসাদের সমর্থক নই। তবে সব পক্ষের সমর্থন রয়েছে_এমন সমাধানেই আগ্রহী আমরা।'
বিবিসি জানিয়েছে, বৈঠকে আনান রাজনৈতিক ক্ষমতা হস্তান্তর শুরুর ব্যাপারে সিরিয়াকে রাজি করাতে ল্যাভরভের প্রতি অনুরোধ জানাবেন বলেই ধারণা করা হচ্ছে।
আন্তর্জাতিক রেডক্রস জানিয়েছে, সিরিয়া পরিস্থিতি এরই মধ্যে গৃহযুদ্ধে রূপ নিয়েছে। অর্থাৎ যুদ্ধের বিষয়গুলো নিয়ে পরবর্তীতে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে বিচার হতে পারে। এর আগেই ইদলিব, হোমস ও হামাকে যুদ্ধাঙ্গন ঘোষণা করে রেডক্রস। প্রসঙ্গত, আসাদের পদত্যাগের দাবিতে ১৬ মাস ধরে চলা এ সংঘাতে এরই মধ্যে ১৭ হাজার লোক নিহত হয়েছে বলে মানবাধিকার সংগঠনগুলো জানিয়েছে।
বিবিসি জানিয়েছে, সরকারি বাহিনী এবং ফ্রি সিরিয়ান আর্মির বিদ্রোহীদের মধ্যে দামেস্কের বহু স্থানে লড়াই ছড়িয়ে পড়েছে। এর মধ্যে সরকারের শক্তিশালী ঘাঁটি বলে পরিচিত কয়েকটি এলাকাও রয়েছে। শহরের দক্ষিণাঞ্চলীয় এলাকা থেকে মর্টারের আওয়াজ পাওয়া গেছে। আন্দোলনকারীরা জানান, রবিবার রাতে শহরের দক্ষিণ এলাকা থেকে লড়াই নতুন এলাকায় ছড়িয়ে পড়ে। গতকাল ভোরের দিকেও সহিংসতা অব্যাহত ছিল। শহরের পশ্চিমাঞ্চলে সেনাবহরের গাড়িতে বিদ্রোহীরা হামলা চালায় বলে জানা গেছে। এই এলাকায় গত কয়েক মাস ধরেই সংঘাত চলছিল। ইন্টারনেটে সরাসরি সম্প্রচার করা ভিডিওচিত্রে দামেস্কের আকাশে ঘন ধোঁয়ার কুন্ডলী দেখা গেছে।
এদিকে মরক্কো সে দেশে নিযুক্ত সিরিয়ার রাষ্ট্রদূতকে অবাঞ্ছিত ঘোষণা করেছে। গতকাল মরক্কোর পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, সিরিয়ার রাষ্ট্রদূত নাবিহ ইসলামকে রাবাত (মরক্কোর রাজধানী) অবাঞ্ছিত ঘোষণা করেছে। তাঁকে দ্রুত দেশ ছাড়তে বলা হয়েছে। পাল্টা ব্যবস্থা হিসেবে মরক্কোর রাষ্ট্রদূতকেও অবাঞ্ছিত ঘোষণা করেছে সিরিয়া।
ইসরায়েলে হিলারি
ইসরায়েল সফররত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন গতকাল প্রেসিডেন্ট শিমন পেরেজের সঙ্গে বৈঠককালে সিরিয়ায় সহিংসতা ও ইরানের পরমাণু উচ্চাকাঙ্ক্ষা নিয়ে কথা বলেন। তাঁদের বৈঠক ঘণ্টাকাল স্থায়ী হয়। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এটিই হিলারির শেষ ইসরায়েল সফর। বৈঠকের পর তাঁরা সাংবাদিকদের মুখোমুখি না হয়ে পৃথক বিবৃতি প্রকাশ করেন। পেরেজ এতে মিসরের সঙ্গে তাঁদের তিন দশকের বন্ধুত্বের গুরুত্বের কথা উল্লেখ করেন। হিলারি জানান, মিসর, সিরিয়া, ফিলিস্তিনের সঙ্গে শান্তি প্রক্রিয়া এবং আন্তর্জাতিক বিভিন্ন ইস্যু নিয়ে কথা বলেছেন তাঁরা। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.