বিএনপির স্থায়ী কমিটির বৈঠক-উপনির্বাচনে অংশ নেবে না বিএনপি

গাজীপুর-৪ (কাপাসিয়া) আসনের উপনির্বাচনে অংশ নেবে না প্রধান বিরোধী দল বিএনপি। তাদের বক্তব্য হচ্ছে, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি পুনর্বহালের দাবিতে সারা দেশে আন্দোলন চলছে। তা ছাড়া বর্তমান নির্বাচন কমিশন এ সরকার একতরফাভাবে গঠন করেছে।


তাই বর্তমান আওয়ামী লীগ সরকার ও নির্বাচন কমিশনের অধীনে বিএনপি কোনো নির্বাচনে অংশ নেবে না বলে সিদ্ধান্ত নিয়েছে। দলের সিদ্ধান্তের বাইরে কেউ প্রার্থী হলে তাঁর বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।
এদিকে পদ্মা সেতু প্রকল্পের ঋণচুক্তি বিশ্বব্যাংক কেন বাতিল করল, তা নিয়ে আজ মঙ্গলবার বিএনপির পক্ষ থেকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ব্রিফিং করতে পারেন বলে জানা গেছে।
গতকাল সোমবার রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তানজিম আহমেদ সোহেল তাজ পদত্যাগ করার পরই আ স ম হান্নান শাহ গাজীপুর-৪ আসনে উপনির্বাচনে বিএনপির প্রার্থী হিসেবে প্রচার শুরু করেন। তাঁর প্রচারের কথা পত্রপত্রিকায় প্রকাশিতও হয়। কিন্তু গত রাতে বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে উপনির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত হওয়ার পর হান্নান শাহ নির্বাচনী প্রচার বন্ধ রাখেন।
খালেদা জিয়ার সভাপতিত্বে গত রাত সাড়ে ৯টার দিকে বৈঠক শুরু হয়ে সাড়ে ১১টা পর্যন্ত চলে। তবে সাড়ে ১০টার দিকে বেরিয়ে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের জানান, আওয়ামী লীগ সরকার ও বর্তমান নির্বাচন কমিশনের অধীনে আর কোনো নির্বাচনে অংশ নেবে না বিএনপি। এ কারণে এই দলের পক্ষ থেকে গাজীপুর-৪ (কাপাসিয়া) আসনের উপনির্বাচনে প্রার্থী দেওয়া হবে না। তিনি বলেন, বিএনপি মনে করে, এই নির্বাচন কমিশন সংবিধান লঙ্ঘন করে গঠিত হয়েছে। তাই এ অবৈধ নির্বাচন কমিশন এবং অগণতান্ত্রিক-স্বৈরাচারী আওয়ামী লীগ সরকারের অধীনে আর কোনো নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি আরো বলেন, একমাত্র নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহাল করা হলেই বিএনপি নির্বাচনে অংশ নেবে। রংপুর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি অংশ নেবে কি না, জানতে চাইলে তিনি বলেন, নির্বাচনের তফসিল ঘোষণা করলে তখন দেখা যাবে।
বৈঠক সূত্রে জানা যায়, আসন্ন রমজান মাসে বিএনপি নেতারা কে কোথায় থাকবেন এবং ঈদের পরের আন্দোলন কর্মসূচি কী হবে, তা নিয়ে আলোচনা হয়েছে। এ ছাড়া পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির অভিযোগে বিশ্বব্যাংকের ঋণচুক্তি বাতিলের পর নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ প্রসঙ্গ নিয়েও আলোচনা করেন নেতারা।
বৈঠকে সভাপতিত্ব করেন খালেদা জিয়া। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ড. আর এ গনি, ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, তরিকুল ইসলাম, মাহবুবুর রহমান, এম কে আনোয়ার, ড. আবদুল মঈন খান, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, আ স ম হান্নান শাহ, গয়েশ্বর চন্দ্র রায়, সারোয়ারী রহমান প্রমুখ।
খালেদার সঙ্গে অস্ট্রিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ : গত রাতে গুলশানের কার্যালয়ে বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ঢাকায় নিযুক্ত অস্ট্রিয়ার রাষ্ট্রদূত ড. ফার্দিনান্দ মালতাসি। রাত পৌনে ৯টা থেকে প্রায় আধা ঘণ্টা বিএনপি চেয়ারপারসনের সঙ্গে বৈঠক করেন রাষ্ট্রদূত। বৈঠকে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে কথা হয় বলে বিএনপি সূত্র জানায়। বৈঠকে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান ও সাবিহ উদ্দিন আহমেদ।

No comments

Powered by Blogger.