রোজার সময় লোডশেডিং হবে ৩০ মিনিট

রমজানে লোডশেডিংএর দৈর্ঘ্য হবে ৩০ মিনিট। সোমবার বিকেলে বিদ্যুত ভবনে আয়োজিত আসন্ন রমজানে বিদ্যুত পরিস্থিতি পর্যালোচনা বৈঠকে বিতরণ কোম্পানিগুলোকে একাধারে ৩০ মিনিটের বেশি লোডশেডিং না করার নির্দেশ দেয়া হয়েছে।


প্রয়োজনে সর্বোচ্চ উৎপাদন ক্ষমতায় চালিয়ে বিদ্যুত পরিস্থিতি স্বাভাবিক রাখার নির্দেশ দেয়া হয়েছে সংশ্লিষ্টদের।
বৈঠকের পর প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী শিল্প মালিকদের পিক আওয়ারে উৎপাদন সীমিত রাখার আহ্বান জানান। তিনি বলেন, একাধারে ৩০ মিনিটের বেশি কোথাও লোডশেডিং করা হবে না।
বৈঠকে জানানো হয়, বিতরণ কোম্পানিগুলো রাজধানীর বিদ্যুত বিতরণ লাইন মেরামত করেছে। মনিটরিং ব্যবস্থাও জোরদার করা হয়েছে। কোথাও ট্রান্সফরমার নষ্ট হলে দ্রুততম সময়ে তা সারিয়ে তোলার নির্দেশ দেয়া হয়েছে।
পিডিবি সূত্র জানায়, তারা প্রতিটি জোনে পৃথকভাবে বিদ্যুত পরিস্থিতি তদারকি করবে একই স্থানে ইফতার ও সেহরির সময় দু’বার লোডশেডিং করা হবে না। আলোকসজ্জা নিষিদ্ধ করা হয়েছে। সন্ধ্যায় ও গভীর রাতে শিল্পকারখানার আংশিক বন্ধ রাখা হবে। এই সময় শিল্পকারখানা বন্ধ থাকছে কিনা তা সংশ্লিষ্ট বিতরণ কোম্পানিগুলো তদারকি করবে। এছাড়া সপ্তাহের এলাকাভিত্তিক শিল্প কারখানা বন্ধ রাখার নিয়ম কঠোরভাবে প্রতিপালন করা হবে। রাত আটটায় দোকান বন্ধ করার নিয়ম কঠোরভাবে প্রতিপালন করা হবে। তবে দোকান মালিক সমিতির সঙ্গে এ বিষয়ে আগামীকাল বৈঠক করবে বিদ্যুত বিভাগ।
এর আগে তিনি পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি), কক্সাজার পল্লী বিদ্যুত সমিতি, ঢাকা পল্লী বিদ্যুত সমিতি-২ ও গাজীপুর পল্লী বিদ্যুত সমিতিতে এসএমএস-এর মাধ্যমে বিদ্যুত বিল দেয়ার কার্যক্রম উদ্বোধন করেন। ওই সময় আরইবির পক্ষ থেকে বলা হয়, পর্যায়ক্রমে সব পল্লী বিদ্যুত সমিতিতে এসএমএসের মাধ্যমে বিল জমা দেয়ার পদ্ধতি চালু করা হবে
বৈঠকে বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী মোহাম্মদ এনামুল হক, বিদ্যুত বিভাগের সচিব আবুল কালাম আজাদ, পিডিবির চেয়ারম্যান এএসএম আলমগীর কবীরসহ সংশ্লিষ্ট কোম্পানির প্রধান এবং কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.