নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু ব্যাপক সাড়া ॥ অর্থ সংগ্রহ শুরু-০ মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত রঅনুদান সংগ্রহে দুটি ব্যাংকে এ্যাকাউন্ট ০ মন্ত্রীদের এক মাসের বেতন দান ০ আগ্রহীরা দেশী ও বিদেশী মুদ্রায় অনুদান দিতে পারবেন ০ নীতিমালা করছে অর্থ মন্ত্রণালয়

নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণে জনগণের ব্যাপক সাড়ার কারণে সরকার দুটি ব্যাংক হিসাব খোলার সিদ্ধান্ত নিয়েছে। এ হিসাব দুটির মাধ্যমে আগ্রহীদের কাছ থেকে অনুদান সংগ্রহ করা হবে। সোমবার মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।


বৈঠকে এ প্রকল্প বাস্তবায়নে এক মাসের বেতন অনুদান হিসাবে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন মন্ত্রিসভার সদস্যরা।
পদ্মা সেতুর অনুদান সংগ্রহের জন্য দুটি হিসাবের একটি দেশী মুদ্রায়, অপরটি বৈদেশিক মুদ্রায় খোলা হবে যাতে আগ্রহী বাংলাদেশীরা দেশী মুদ্রায় তাদের ইচ্ছেমাফিক অর্থ পদ্মা সেতু নির্মাণে দিতে পারেন। বৈদেশিক মুদ্রার হিসাবটি খোলা হবে প্রবাসী বাংলাদেশীদের জন্য যাতে তাঁরা বিদেশী মুদ্রায় সহায়তা দিতে পারেন। এ দুটি হিসাব কিভাবে পরিচালনা করা হবে তার পদ্ধতি ও নীতিমালা প্রণয়ন করবে অর্থ মন্ত্রণালয়। অর্থ বিভাগকে এ ব্যাপারে দায়িত্ব দেয়া হয়েছে। আর অনুদান হিসাবে যে অর্থ পাওয়া যাবে তা পদ্মা সেতু নির্মাণে বাজেটের মাধ্যমে খরচ করা হবে।
সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক শুরু হলে এজে-ায় না থাকলেও ঘুরেফিরে পদ্মা সেতু ইস্যুটিই আলোচনায় উঠে আসে। সম্প্রতি সিলেট সফরকালে সিলেটের পাঠানটুলী বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা পদ্মা সেতু নির্মাণে প্রধানমন্ত্রী বরাবর ২৫ হাজার টাকার একটি চেক দিয়েছে। এ বিষয়টি অর্থমন্ত্রী মন্ত্রিসভায় উত্থাপন করলে তা নিয়ে আলোচনা হয় এবং তখনই বৈঠকে জনগণের দেয়া অনুদানের অর্থ সংগ্রহের জন্য দুটি হিসাব খোলার সিদ্ধান্ত নেয়া হয়।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইয়া এ বিষয়ে সাংবাদিকদের বিস্তারিত জানান। তিনি বলেন, ‘যাঁরা স্বেচ্ছায় পদ্মা সেতুতে অর্থায়ন বা নিজেদের অংশগ্রহণ নিশ্চিত করতে চান, তাঁদের অর্থই এ হিসাব দুটিতে নেয়া হবে। এজন্য কাউকে চাপ দেয়া হবে না বা জোর করা হবে না। যে কোন শ্রেণী বা পেশার মানুষ এ হিসাবে অর্থ জমা দেয়ার সুযোগ পাবেন।’
জানা যায়, জনগণের কাছ থেকে অভূতপূর্ব সাড়া পাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সন্তোষ প্রকাশ করেন এবং যাঁরা এ পর্যন্ত স্বেচ্ছায় অর্থ দিয়েছেন বা দিতে আগ্রহ দেখিয়েছেন তাঁদের তিনি অভিনন্দন জানান। বৈঠকে বলা হয়, অনেকেই পদ্মা সেতু নির্মাণে টাকা জমা দিতে চাচ্ছে। মানুষের কাছ থেকে এ ব্যাপারে ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে। এ কারণেই ব্যাংক হিসাব খোলা জরুরীÑ যাতে মানুষ তাঁদের অনুদানের অর্থ স্বেচ্ছায় জমা দিতে পারেন। স্বেচ্ছায় মানুষ যা দেবে তাই নেয়া হবে।
নিজস্ব অর্থে পদ্মা সেতু নির্মাণে জনগণের স্বতঃস্ফূর্ত সাড়ায় প্রধানমন্ত্রীও দারুণ খুশি। মন্ত্রিসভার সদস্যরাও অভিভূত।
নিজস্ব অর্থে পদ্মা সেতু নির্মাণ করলেও সরকার বিশ্বব্যাংকের সঙ্গে কোন বিরোধে যাবে না। বরং সুসম্পর্ক বজায় রাখা হবে। বিশ্বব্যাংকের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হবে এবং তাদের কাছে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদনও জানানো হবে।
বৈঠকে অর্থমন্ত্রী মন্ত্রিসভার সদস্যদের বলেছেন, পদ্মা সেতুর টাকা বিশ্বব্যাংক এখনও ছাড় করেনি। ফলে দুর্নীতির কোন প্রশ্নই আসে না। তবে এটা নিয়ে বিশ্বব্যাংকের সঙ্গে সম্পর্ক খারাপ করা উচিত হবে না। তিনি বিশ্বব্যাংকের সঙ্গে অপ্রয়োজনীয় কোন সমস্যায় না জড়ানোরও পরামর্শ দেন তাঁর সহকর্মীদের।
বৈঠকে বিশ্বব্যাংকের প্রসঙ্গ উঠলে তিনি বলেন, ‘বাংলাদেশের একটি বৃহৎ উন্নয়ন সহযোগী বিশ্বব্যাংক। এ কারণে বিশ্বব্যাংকের সঙ্গে অপ্রয়োজনীয় সমস্যা তৈরি করা ঠিক হবে না।’
অর্থমন্ত্রী বলেন, বৈদেশিক সাহায্যে যেসব প্রকল্প বাস্তবায়ন করা হয় তার অধিকাংশ সহায়তা আসে বিশ্বব্যাংক থেকে। বিশ্বব্যাংকের সহায়তায় আমাদের অনেক বড় বড় প্রকল্পের কাজ চলছে। সব মন্ত্রণালয়েই বিশ্বব্যাংকের সহায়তা প্রকল্প আছে। এসব প্রকল্পের বিষয়গুলোও দেখতে হবে।
তিনি জানান, বর্তমান অর্থবছরেও উন্নয়ন সহযোগীদের ১৬ বিলিয়ন ডলারের বৈদেশিক সহায়তা রয়েছে। এর মধ্যে একটি বড় অংশ বিশ্বব্যাংকের সহায়তা। বিশ্বব্যাংকের এ সহযোগিতা অব্যাহত থাকবে। এছাড়া শুধু পদ্মা সেতুই সব নয়, অন্যান্য প্রকল্পের বিষয়ও রয়েছে।
উল্লেখ্য, ২৯০ কোটি ডলারের পদ্মা সেতু প্রকল্পে ১২০ কোটি ডলার দেয়ার জন্য চুক্তি করলেও দুর্নীতির অভিযোগ তুলে সম্প্রতি তা বাতিল করে বিশ্বব্যাংক। বিশ্বব্যাংকের অর্থায়ন প্রত্যাহার করে নেয়ার পর সরকার নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের সিদ্ধান্ত নেয়। প্রধানমন্ত্রী গত ৪ জুলাই জাতীয় সংসদের বাজেট অধিবেশনে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের রূপরেখা তুলে ধরেন। এ সময় তিনি ৭৫ কোটি ডলারের বন্ড ছাড়ার পরিকল্পনার কথাও ঘোষণা করেন। এরপর বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ এবং বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে এ প্রকল্পে সহায়তার বিভিন্ন ঘোষণা আসতে থাকে।
এদিকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, পদ্মা সেতুর অর্থায়নে নতুন পরিকল্পনা নেয়া হবে এবং তাতে ব্যয় বাড়বে। বিশ্বব্যাংকের অর্থায়ন বাতিলের প্রেক্ষাপটে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের ঘোষণা সরকারের পক্ষ থেকে দেয়া হলেও এ বিষয়ে সার্বিক পরিকল্পনা এখনও চূড়ান্ত হয়নি বলে তিনি জানান।
সোমবার সচিবালয়ে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (আইএফএডি) প্রেসিডেন্ট কানায়ো এফ নয়ানজের সঙ্গে বৈঠকের পর পদ্মা সেতু প্রকল্প নিয়ে অর্থমন্ত্রী সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। তিনি বলেন, ‘পদ্মা সেতুর জন্য নতুন আর্থিক কাঠামো করা হবে। প্রকল্প বাস্তবায়নে দেরি হয়ে যাওয়ায় এর ব্যয়ও বাড়বে।’
অর্থমন্ত্রী বলেন, পদ্মা সেতু বাস্তবায়ন নিয়ে এখনও চূড়ান্ত কোন সিদ্ধান্ত হয়নি। হলে আমি সংবাদ সম্মেলন করে আপনাদের (সাংবাদিক) জানাব।
বিশ্বব্যাংকের কাছে ধরনা দেবে না বলে সিদ্ধান্ত হলেও সংস্থাটি ‘ভুল’ বুঝে তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবে বলেও আশা করেন তিনি। দেশে পদ্মা সেতুর তহবিল সংগ্রহের বিষয়ে চূড়ান্ত কোন সিদ্ধান্ত হয়নি জানিয়ে মুহিত বলেন, তবে নিজস্ব অর্থে পদ্মা প্রকল্প বাস্তবায়নের ঘোষণা দেয়ার পর সারাদেশে ব্যাপক সাড়া মেলায় অনুদান সংগ্রহে ব্যাংক হিসাব খোলা হচ্ছে।
তিনি জানান, মানুষের দেয়া অনুদানের অর্থ বাজেটের মাধ্যমে পদ্মা সেতু নির্মাণে ব্যয় করা হবে। অনুদানের অর্থ কোনভাবেই অন্য খাতে ব্যয় হবে না। ২৯০ কোটি ডলারের পদ্মা সেতু প্রকল্পেও ৬০ কোটি ডলার অভ্যন্তরীণ উৎস থেকে দেয়ার কথা ছিল বলে জানান অর্থমন্ত্রী।
‘সম্পূর্ণ দেশীয় অর্থায়নেই পদ্মা সেতু নির্মাণ করা হচ্ছে কি না’ জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘মোটেই তা নয়। একইসঙ্গে অন্যান্য দাতাগোষ্ঠীর সঙ্গেও সরকার আলোচনা চালাচ্ছে। এরই মধ্যে কয়েকটি দাতা সংস্থাকে চিঠিও দেয়া হয়েছে। এতে আগের চেয়ে ব্যয় কিছুটা বাড়তে পারে।
বিশ্বব্যাংকের সঙ্গে আলোচনা প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, বিশ্বব্যাংকের সঙ্গেও আলোচনা চলছে। বিশ্বব্যাংকের বাংলাদেশে যে প্রতিনিধি রয়েছেন তিনি গত ৩ জুলাই তাদের সঙ্গে আলোচনা শুরু করেছেন।
তিনি আরও বলেন, বিশ্বব্যাংকের সঙ্গে আমাদের সম্পর্কের অবনতি হবে না। বিশ্বব্যাংক বাংলাদেশের একটি বড় উন্নয়ন অংশীদার। বর্তমানে বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় দেশে ৪১ প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে।
অর্থমন্ত্রী বলেন, ‘সরকার যে তহবিল গঠনের উদ্যোগ নিয়েছে এটা সম্পূর্ণ স্বেচ্ছা তহবিল। হিসাব দু’টি খোলার পর যে কেউ এ তহবিলে অর্থ দিতে পারবে। বাজেটের মাধ্যমে এ অর্থ ব্যয় করা হবে।’
হিসাব খোলার পর সরকারের পক্ষ থেকে অর্থ প্রদানের আহবান জানানো হবে কি নাÑ জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘আহ্বান জানানো হবে। তবে আহ্বান জানানোর আগেই জনগণ যেভাবে স্বতঃস্ফূর্ত সাড়া দিচ্ছে তা অকল্পনীয়।’
সর্বমোট ব্যয় ২৯০ কোটি ডলার ধরে পদ্মা সেতু নির্মাণে বিশ্বব্যাংক, এডিবি, আইডিবি ও জাইকার সঙ্গে চুক্তি করেছিল সরকার। সবচেয়ে বেশি ১২০ কোটি ডলার দেয়ার কথা ছিল বিশ্ব ব্যাংকের, যদিও দুর্নীতির বিশ্বাসযোগ্য প্রমাণ পাওয়া গেছে দাবি করে তারা প্রকল্প থেকে সরে দাঁড়িয়েছে।
২০০৪ সালে পদ্মা সেতু নিয়ে একটি সমীক্ষা করে জাইকা। তাতে এ সেতু নির্মাণে মোট ৮ হাজার ৫৮৮ কোটি টাকা ব্যয় হবে বলে ধরা হয়। ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের সময় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় পদ্মা সেতু প্রকল্প অনুমোদন পায়। সে সময় এতে ব্যয় ধরা হয় ১০ হাজার ১৬১ কোটি টাকা বা ১৪৭ কোটি ২৭ লাখ ডলার। এরপর ২০০৯ সালে তিন দফা এ প্রকল্পের ব্যয় বাড়ে। জানুয়ারি মাসে ব্যয় বেড়ে দাঁড়ায় ১৮০ কোটি ডলার। আগস্টে বেড়ে হয় ২০০ কোটি ডলার, ডিসেম্বরে তা আরও বেড়ে ২৪০ কোটি ডলারে দাঁড়ায়। ২০১০ সালের ডিসেম্বরে দেশের সবচেয়ে বড় অবকাঠামো এ প্রকল্পের ব্যয় বেড়ে হয় ২৬০ কোটি ডলার। সর্বশেষ বিশ্বব্যাংক, এডিবি, জাইকা ও আইডিবির সঙ্গে ঋণচুক্তির সময় এর ব্যয় আরও বেড়ে ২৯০ কোটি ডলারে গিয়ে ঠেকে। দেশের বহুল প্রতীক্ষিত পদ্মা সেতু প্রকল্পে এডিবির ৬১ কোটি, জাইকার ৪০ কোটি এবং আইডিবির ১৪ কোটি ডলার দেয়ার কথা ছিল।
বিশ্বব্যাংকের অর্থায়ন বাতিলের পর মন্ত্রিসভা দেশী অর্থে প্রায় ৬ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর রূপরেখাও সংসদে তুলে ধরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত সেপ্টেম্বরে বিশ্বব্যাংকের সঙ্গে জটিলতা শুরুর পর মালয়েশিয়ার সঙ্গেও আলোচনা এগিয়ে নেয় সরকার।
এদিকে পদ্মা সেতু নিয়ে সরকারের এ উদ্যোগকে সরকারের ‘নির্বাচনী তহবিল সংগ্রহের চেষ্টা’ বলে বিরোধী দল যে অভিযোগ এনেছে, সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ ধরনের কোন আলোচনা মন্ত্রিসভার বৈঠকে হয়নি। তবে এতে কারও কাছে থেকে জোর করে কিছু নেয়া হবে না।
মন্ত্রিসভা বৈঠকে কমনওয়েলথ নিয়েও আলোচনা হয়। এতে বলা হয়, কমনওয়েলথ নিষ্ক্রিয় হয়ে পড়েছে। আগে ওই সংস্থাটি বৃত্তি দিত। এখন সেটাও বন্ধ হয়ে গেছে। এ সময় প্রধানমন্ত্রী বৈঠকে জানান, তিনি যখন দেশে ফিরতে পারছিলেন না, তখন এই কমনওয়েলথভুক্ত দেশগুলোই তাঁকে সহায়তা করেছে। তাই তিনি কমনওয়েলথের সঙ্গে যোগাযোগ রাখার জন্য সবাইকে নির্দেশনা দেন।
ওয়াকফ বিশেষ বিধান আইন
মন্ত্রিসভার বৈঠকে অনুমোদনের জন্য উপস্থাপিত একমাত্র আইন ‘ওয়াকফ (সম্পত্তি হস্তান্তর ও উন্নয়ন) বিশেষ বিধান আইন, ২০১২’-এর খসড়া ভূমি ও সমাজকল্যাণ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে আরও সংশোধন ও পরিমার্জনের জন্য ফেরত পাঠানো হয়েছে। এরপর তা আবারও মন্ত্রিসভায় উপস্থাপন করা হবে।
এ ব্যাপারে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘ওয়াকফ সম্পত্তি ব্যবস্থাপনার জন্য বর্তমানে একটি আইন রয়েছে। কিন্তু এতে ভূমি হস্তান্তর ও উন্নয়নে তেমন কোন স্বচ্ছ ব্যবস্থা নেই। তাই এসব সম্পত্তি কোন কাজে লাগছে না। এ থেকে কোন আয়ও হচ্ছে না। তাই ধর্ম মন্ত্রণালয় এ আইনটি অনুমোদনের জন্য মন্ত্রিসভায় উপস্থাপন করেছে। এতে ভূমি হস্তান্তর, আয় ও উন্নয়নের বিষয়গুলো সুস্পষ্ট করা হয়েছে, যা ভবিষ্যতে ওয়াকফ সম্পত্তি ব্যবস্থাপনা, হস্তান্তর ও উন্নয়ন প্রক্রিয়াকে আরও স্বচ্ছ করবে।’

No comments

Powered by Blogger.