আহ্ শরবত

এই গরমে ইফতারে চাই ঠান্ডা ঠান্ডা শরবত। নানা রকম ফলের রস আর বরফ কুচি দিয়ে শরবত তৈরির প্রণালি জানিয়েছেন ফাতিমা আজিজ। দই-লেবুর লাচ্ছি চারজনের জন্য উপকরণ: পানি ঝরানো টক দই ৩ কাপ, লেবুর রস (ছেঁকে নেওয়া) ২ টেবিল-চামচ, ঠান্ডা পানি আধা কাপ, বিট লবণ আধা চা-চামচ, ভাজা জিরার গুঁড়ো আধা


টেবিল-চামচ, লবণ আধা চা-চামচ বা স্বাদ অনুযায়ী, পুদিনাপাতা কুচি ২ টেবিল চামচ, সাদা গোলমরিচের গুঁড়ো সিকি চামচ ও বরফ কুচি প্রয়োজন অনুযায়ী।
প্রণালি: বরফ কুচি বাদে অন্য সব উপকরণ একত্রে ব্লেন্ডারে ব্লেন্ড করুন। একটি জগে ঢেলে ঢাকনা দিয়ে ফ্রিজে রাখুন। ইফতারের আগে বের করে বরফ কুচি দিয়ে আবার ব্লেন্ড করুন। তারপর গ্লাসে ঢেলে পরিবেশন করুন। কেউ যদি একটু ঝাল খেতে পছন্দ করেন, তাহলে হাল্কা মিহি করে কাঁচা মরিচ কুচি মিশিয়ে নিতে পারেন। দই-লেবুর এই লাচ্ছি ডায়াবেটিক রোগীদের জন্য তৈরি করা হয়েছে।

র‌্যাস্পবেরি শরবত
তিনজনের জন্য
উপকরণ: র‌্যাস্পবেরি ক্রাশ আধা কাপ (সুপার শপে কিনতে পাবেন), ঘন তরল দুধ আড়াই কাপ, চিনি সিকি কাপ, ভ্যানিলা সিকি চামচ ও বরফ কুচি প্রয়োজনমতো।
প্রণালি: কিছু বরফ কুচি আলাদা রেখে ব্লেন্ডারে সব উপকরণ একত্রে ব্লেন্ড করুন। জগ বা বোতলে ভরে মুখ ভালোভাবে বন্ধ করে ফ্রিজে রাখুন। দুই-তিন ঘণ্টা পর বা ইফতারের সময় বের করে গ্লাসে ঢেলে কিছু বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

ক্র্যানবেরি টুইস্টার
চারজনের জন্য
উপকরণ: ক্র্যানবেরি জুস (সুপার শপে পাবেন) ২ কাপ, লেবু ১টি, আইসিং সুগার (গ্লাসের মুখে ফ্রস্টিং করার জন্য) ৮ টেবিল-চামচ, কালো আঙ্গুরের রস ২ কাপ, ভ্যানিলা আইসক্রিম ৪ স্কুপ ও বরফ কুচি প্রয়োজনমতো।
প্রণালি: দুই ধরনের জুস ব্লেন্ডারে নিয়ে আইসক্রিম ও বরফ কুচি দিয়ে ভালো করে ব্লেন্ড করুন। একটি জগে ঢেলে মুখ বন্ধ করে ফ্রিজে রাখুন কিছুক্ষণ।
লেবু চার টুকরা করে একেক টুকরা দিয়ে একেকটি গ্লাসের মুখে গোল করে ঘুরিয়ে মুছে নিন। একটি প্লেটে আইসিং সুগার ছড়িয়ে নিয়ে তার ওপর গ্লাসের মুখটা উপুড় করে সামান্য চেপে উঠিয়ে নিন, যেন গ্লাসের মুখের পুরোটায় আইসিং সুগার লাগে। কিছুক্ষণ রেখে দিলে গ্লাসের মুখের চারপাশে একটা ফ্রস্টেড ভাব আসবে। এবার ফ্রস্টেড গ্লাসে ঠান্ডা জুস ঢেলে সঙ্গে সঙ্গে পরিবেশন করুন।

জিরা-তেঁতুলের ঠান্ডা
দুজনের জন্য
উপকরণ: ভাজা জিরার গুঁড়ো ১ চা-চামচ, আখের গুড় ৩ টেবিল-চামচ, চিনি ৩ টেবিল-চামচ, পানি দেড় কাপ, তেঁতুলের ক্বাথ ৪ চা-চামচ, লেবুর রস ৪ চা-চামচ, পুদিনাপাতা কুচি ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়া সিকি চামচ ও লবণ স্বাদমতো।
প্রণালি: গুড় ও চিনি পানিতে গুলে নিন। গুড়ের পানিতে তেঁতুলের ক্বাথ, লেবুর রস, গোলমরিচের গুঁড়ো ও লবণ মেশান। তারপর ছেঁকে নিয়ে জিরার গুঁড়ো মিশিয়ে ভালো করে নেড়ে নিন। এবার পুদিনাপাতার কুচি দিয়ে ভালো করে মিশিয়ে ঢেকে ঘণ্টা খানেক ফ্রিজে রাখুন। পরিবেশনের আগে ফ্রিজ থেকে বের করে গ্লাসে ঢেলে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।
জিরা-তেঁতুলের ঠান্ডা পানীয় রোজা ছাড়াও গরমের সময় অতিথি আপ্যায়নে পরিবেশন করা যায়।

লেবুর টক-ঝাল মিষ্টি
তিনজনের জন্য
উপকরণ: লেবুর রস ১ কাপ, ঠান্ডা পানি ২ কাপ, চিনি দেড় কাপ, বিট লবণ ১ চা-চামচ, লেমন রাইন্ড বা লেবুর খোসার কুচি প্রতিটি গ্লাসের জন্য ১ চিমটি, কাঁচা মরিচ কুচি ১টি, পুদিনাপাতা কুচি ১ টেবিল-চামচ ও বরফ কুচি প্রয়োজনমতো।
প্রণালি: ঠান্ডা পানিতে চিনি ঘণ্টা খানেক ভিজিয়ে রাখুন। ব্লেন্ডারে চিনি মেশানো পানি নিয়ে লেমন রাইন্ড ও বরফ কুচি বাদে অন্যান্য উপকরণ একত্রে ব্লেন্ড করে ছেঁকে জগে বা বোতলে ঢেলে মুখবন্ধ করে ফ্রিজে রাখুন। পরিবেশনের আগে গ্লাসে ঢেলে লেমন রাইন্ড ও বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

No comments

Powered by Blogger.