মৌসুমি ফল আল্লাহর নিয়ামত by হাবীবুর রহমান খান

'আল্লাহতায়ালা আকাশ থেকে পানি বর্ষণ করে তোমাদের জন্য ফল-ফসল উৎপাদন করেছেন তোমাদের খাদ্য হিসেবে। অতএব, আল্লাহর সঙ্গে তোমরা অন্য কাকেও সমকক্ষ করো না, বস্তুত এসব তোমরা জান।' -সূরা বাকারা : ২২
এভাবে কোরআন মাজিদের বিশাল অংশজুড়ে রয়েছে আল্লাহতায়ালার নিয়ামতগুলোর বর্ণনা।


এই নিয়ামতরাজিই তাঁর বিশ্বজগতের সৃষ্টিকর্তা ও পালনকর্তার পরিচয় বহন করে। কোরআনের অনেক সূরা আল্লাহতায়ালা তাঁর বান্দাদের দান ও নেয়ামত সম্পর্কে স্মরণ করেছেন। আসমান-জমিন, গ্রহ-তারা ও তার মধ্যে সৃষ্ট সবকিছু একমাত্র মানুষের জন্যই প্রস্তুত করা হয়েছে। ইরশাদ হয়েছে : 'তিনিই সেই সত্তা যিনি তোমাদের জন্য সৃষ্টি করেছেন যা কিছু আছে ভূমিতে।'-সূরা বাকারা : ২৯
চলমান সময় একটি বিশেষ নিয়ামতের মৌসুম। এ মৌসুমে পাওয়া যায় আম, জাম, লিচু, কাঁঠাল, জামরুল, কালোজামসহ অনেক ফল। অন্যান্য নিয়ামতের মতো এ নিয়ামতের উদ্দেশ্যও এক ও অভিন্ন। তাহলো এসব ফলমূল ভোগের পর আল্লাহর কৃতজ্ঞতা আদায় করা। তাঁর অস্তিত্ব, একত্ববাদ ও বড়ত্বের কথা এবং বান্দার প্রতি তাঁর দান, দয়া ও অনুগ্রহের কথা স্বীকার করা। বান্দা সর্বদা অন্তরের গহিনে বিশ্বাস করবে যে, এসব নিয়ামত একমাত্র আল্লাহর দান। তাঁর বহু কুদরত ও অদৃশ্য ব্যবস্থাপনাই তাকে আমাদের পর্যন্ত পেঁৗছেছে।
মৌসুমি এসব ফলের উপকার বলে শেষ করা যাবে না। চিকিৎসা বিজ্ঞানের মতে, মানুষের শরীরে রোগের প্রতিষেধক হিসেবে মৌসুমি ফল-ফলাদির চেয়ে অধিক কার্যকরী ভিন্ন কোনো ওষুধ নেই।
মৌসুমি এসব ফলমূল খেয়ে আল্লাহ ও তাঁর রাসূলের আনুগত্য প্রকাশ করার পাশাপশি নিঃস্ব, অসহায়, দরিদ্রপীড়িত লোক যারা এগুলো কিনে খেতে সক্ষম নয় তাদের দান করাও অনেক বড় সওয়াবের কাজ।
habibkhan_9@yahoo.com

No comments

Powered by Blogger.