বিদ্যুৎ সমস্যা সমাধানে মহাজোট সরকারের আশু করণীয় by ডা. এম এ করীম

এখন শীতকাল। স্বভাবতই এখন বিদ্যুতের সমস্যায় পড়তে হবে এমন ভাবনা বা চিন্তা কেউ করে বলে মনে হয় না। কিন্তু বাংলাদেশে এ চিন্তা মাথায় রাখতেই হবে। নইলে সামনে এগোনো যাবে না। আমার এক চিকিৎসক বন্ধু আমাকে বললেন, তিনি নাকি প্রভাবশালী ইকোনমিস্ট পত্রিকার অঙ্গ প্রতিষ্ঠান ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)


বাংলাদেশের সর্বশেষ রাজনীতি বিশ্লেষণ করে সম্প্রতি একটি মূল্যায়ন প্রতিবেদন তাঁদের অনলাইনে প্রকাশ করেছে আর সে প্রতিবেদন তাঁর দেখার সৌভাগ্য হয়েছে। তাতে বলা হয়েছে, 'আওয়ামী লীগ সরকার (মহাজোট সরকার বলেনি) যদি বিদ্যুৎ ঘাটতি পূরণ এবং নিত্যপণ্যের মূল্য ক্রয়ক্ষমতার মধ্যে ধরে রাখতে পারে, তবে প্রধান বিরোধী দল বিএনপিকে দারুণভাবে হতাশ করে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার জন্য শক্তিশালী অবস্থানে চলে যাবে।' আমার বন্ধুর মতে, ইকোনমিস্ট পত্রিকা প্রায়ই নাকি দুর্বল রাষ্ট্রগুলোকে নিয়ে ভবিষ্যদ্বাণী করে থাকে এবং তা অনেক সময় সঠিকও হয়ে থাকে। অনেক সমস্যার মধ্যে গ্যাস, বিদ্যুৎ, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, নিয়ন্ত্রণহীন যানজট ও আইনশৃঙ্খলার অবনতি। আমার আজকের আলোচনা বিদ্যুতের মধ্যে সীমাবদ্ধ রাখতে চাই। ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার দিনবদলের ইশতেহারে ওয়াদা করেছিল, দল ক্ষমতায় গেলে দ্রব্যমূল্য ক্রয়সীমার মধ্যে রাখবে, বিদ্যুৎ ও গ্যাস সমস্যার সমাধান করবে। যুদ্ধাপরাধের বিচার, দুর্নীতি প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখবে_আরো অনেক কিছু। অন্য সমস্যার কথা এ পরিসরে আলোচনা না করে যদি বলি বিদ্যুতের পরিস্থিতি কী? এই শীতের মৌসুমেও কেন লোডশেডিং? বিদ্যুতের উন্নতি কোথায়? উন্নতি তো চোখে পড়ছে না। বরঞ্চ বিদ্যুতের দাম বাড়ানোর ব্যাপারে সরকারের নানা রকম তৎপরতার কথা শোনা যাচ্ছে। একটি দেশ প্রগতির দিকে বা উন্নয়নের দিকে অগ্রসর হওয়ার অর্থই হলো, সে দেশে যোগাযোগ ও বিদ্যুৎ ব্যবস্থা ভালো থাকা। যে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেখেছেন, সেটি গড়তে হলে বিদ্যুৎ ব্যবস্থার অবশ্যই উন্নতি হতে হবে। শুধু বিগত চারদলীয় জোট সরকারের খাম্বা গল্পে জনগণের মন ভরবে না, সেই খাম্বায় কী করে বিদ্যুৎ আসবে, সে ব্যবস্থাই জনগণ মহাজোট সরকারের কাছে দেখতে চায়।
জ্বালানি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আছেন দায়িত্বে। তাঁর ওপরে আছেন জ্বালানি উপদেষ্টা। গত দুই বছরে জনগণ জ্বালানি উপদেষ্টার বিজ্ঞজনোচিত কার্যকলাপ দেখতে পায়নি। সমালোচকদের বলতে শুনি, এই জ্বালানি উপদেষ্টার কারণেই অনেক প্রকল্প বিলম্বিত হচ্ছে। তা ছাড়া 'তেল, গ্যাস, বন্দর জাতীয় রক্ষা কমিটি' জ্বালানি উপদেষ্টার পদত্যাগ চেয়েছে। প্রকারান্তে জাতি জ্বালানি উপদেষ্টার কাছ থেকে গত দুই বছরে এমন কোনো আশার আলো দেখতে পায়নি। দেশে এখন প্রায় এক হাজার ৫০০ থেকে দুই হাজার মেগাওয়াট বিদ্যুতের ঘাটতি। এ ঘাটতি এমন একপর্যায়ে পেঁৗছেছে যে মানুষের সাধারণ জীবনযাপন থেকে শুরু করে সর্বস্তরে বিশেষ করে কৃষিতে ও শিল্প-কারখানায় উৎপাদন মারাত্মক অবনতি ঘটছে। ফলে বস্ত্রশিল্পে উৎপাদন মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। যার পরিমাণ বার্ষিক প্রায় এক বিলিয়ন ডলার। জিডিপি প্রবৃদ্ধিও ব্যাহত হচ্ছে। বাংলাদেশের জ্বালানি অবকাঠামো খুব দুর্বল, অতি ক্ষুদ্র, অপর্যাপ্ত ও ভুল ব্যবস্থাপনায় ভরা। বিশ্বের সবচেয়ে অল্প বিদ্যুৎ ব্যবহার হয় বাংলাদেশে। প্রতিবছর মাথাপিছু ব্যবহৃত হয় ২০০ কডয বিদ্যুৎ। দেশের একটি বৃহৎ অংশ এখনো পর্যন্ত কাঠ, গোবর ও শস্যের বাকি অংশ জ্বালানি হিসেবে ব্যবহার করে আসছে। এখানে অতি অল্প পরিমাণ তেল এবং কয়লা আছে। গ্যাস যা আছে তা-ও আবার বেশি দিনের জন্য আশা করা যায় না। এ দেশের ৪৫ শতাংশ জনগণ প্রত্যক্ষ বিদ্যুৎ ব্যবহারে আসতে পেরেছে। মহাজোট সরকারের বেশ কিছু পদক্ষেপও কাজে আসছে বলে মনে হয় না। বিদ্যুৎ ও জ্বালানি খাতে সমন্বিত নীতিমালা প্রণয়ন এবং সময়োচিত পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলেও বিশেষজ্ঞরা মনে করে না।
সরকার হয়তো বলতে পারে, গত দুই বছরে ডিসেম্বর ২০১০ সাল পর্যন্ত এক হাজার মেগাওয়াট ক্ষমতার নতুন বিদ্যুৎ জাতীয় গ্রিডে সংযোজিত হয়েছে। ২০১১ সালের মধ্যে দুই হাজার ৭০৪ মেগাওয়াট ক্ষমতার নতুন বিদ্যুৎকেন্দ্র চালু হবে। কিন্তু হবে, হচ্ছে এ ধরনের বক্তব্যে বাংলাদেশের জনগণ আর আশ্বস্ত হতে পারছে না। কারণ তিন বছরের রেন্টাল পাওয়ার প্রকল্পের কাজ সময়মতো না হওয়ায় খোদ মন্ত্রণালয় নানা সমস্যায় জর্জরিত বিশেষ করে, মধ্যমেয়াদি প্রকল্প নিয়ে। সিদ্ধিরগঞ্জ ১৫০, সিলেট ১৫০, খুলনা ১৫০, বিশ্বব্যাংকের সহায়তায় সিদ্ধিরগঞ্জ জেবিআইসির (JBIC) সহায়তায় ২৬০ মেগাওয়াট বিদ্যুৎ সময়মতো হবে কি না সন্দেহ। টেন্ডার পদ্ধতির জটিলতা এখনো কেটে উঠতে পারেনি। ফলে ২১০ মেগাওয়াট খুলনার প্ল্যান্ট, ১৫০ মেগাওয়াট সিলেটের প্ল্যান্ট এবং ৩৩০ থেকে ৪৫০ মেগাওয়াট পৃথক অন্যান্য প্ল্যান্ট এমনিতেই সাত-আট বছর পেছনে আছে_তাও আবার আরো পেছনে যেতে বাধ্য। কথাগুলো মহাজোট সরকারের অজানা নয়। তথ্য সবই সরকারের। এখন প্রশ্ন হলো, সমস্যার সমাধান কিভাবে করা যায় তা নিয়ে। পদ্ধতিগত দিক নিয়ে দ্বিমত থাকতে পারে। কিন্তু আমরা আমাদের সম্পদ বিদেশি সাহায্যের প্রাপ্তির দিকে দৃষ্টি রেখে নীতি গ্রহণ ও বাস্তবায়নে সচেষ্ট হওয়া হবে বিজ্ঞানসম্মত। ২০২০ সালের মধ্যে যদি সবার জন্য বিদ্যুতের নিশ্চয়তার আশ্বাস সরকারকে দিতে হয়, তাহলে বর্তমানে আমাদের বিদ্যুতের অবস্থা, কী কী উৎস থেকে আমরা বিদ্যুৎ পেতে পারি তা নিরূপণ করা এবং তার জন্য নীতিনির্ধারণে ও নীতি বাস্তবায়নে পেশাজীবীদের সম্পৃক্ত করা আবশ্যক। ২০০৮ সালে বিদ্যুতের প্রবৃদ্ধির হার ছিল ৭ দশমিক ২ শতাংশ, স্থাপনার ধারণক্ষমতা ছিল পাঁচ হাজার ৪৫০ মেগাওয়াট। বিপিডিবির তিন হাজার ৮০৯ মেগাওয়াট, আইপিপির এক হাজার ৬৪১ মেগাওয়াট। এ পরিসংখ্যান হলো ২০০৯ সালের। আজ ২০১১ সাল। জনসংখ্যা বৃদ্ধি, কৃষিতে বিদ্যুতের ব্যবহার, নতুন নতুন মিল-কারখানা স্থাপন, শহরে নতুন ফ্ল্যাট তৈরি ইত্যাদির ফলে মাথাপিছু প্রতিবছর বিদ্যুতের ব্যবহার ১৪৯ KWh (২০০৮ সালে) থেকে বৃদ্ধি পেয়ে প্রায় ২০০ KWh দাঁড়িয়েছে বলে বিশেষজ্ঞদের ধারণা। এই বিপুল পরিমাণ বিদ্যুতের ঘাটতি পূরণ মহাজোট সরকারকেই করতে হবে_যদি তারা ক্ষমতা ধরে রাখতে চায়। সবটুকু না হলে অন্তত সহনীয় পর্যায়ে নিয়ে আসার দিকনির্দেশনাও থাকতে হবে।
ডেসা এবং ডেসকোর প্রয়োজন যথাক্রমে দুই হাজার ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ, পিডিবির প্রয়োজন দুই হাজার মেগাওয়াট। ২০০৭ সালে তৎকালীন সরকার বলেছিল, ২০১০ সালে বাংলাদেশ লোডশেডিংমুক্ত দেশ হবে। কিন্তু বাস্তবে তা হয়নি। লোডশেডিংমুক্ত তো দূরের কথা, তা বেড়েই চলেছে। তাহলে কোনটা সঠিক? তত্ত্বাবধায়ক সরকারের কথা জনগণ গুরুত্ব না দিলেও বর্তমান গণতান্ত্রিক সরকারের কথায় গুরুত্ব দেয়। কিন্তু সেখানেও কোনো আশার আলো জনগণ দেখতে পাচ্ছে না। আমেরিকায় যেখানে ৪৯ দশমিক ৮ শতাংশ বিদ্যুৎ আসে কয়লা থেকে, ২০ শতাংশ পারমাণবিক চুলি্ল, ৬ দশমিক ৫ শতাংশ হাইড্রোইলেকট্রিক, ৩ শতাংশ পেট্রোলিয়াম, ২ দশমিক ৩ শতাংশ রিনিউবল এনার্জির উৎস থেকে। যেমন_বাতাস, সৌর এবং বায়োগ্যাস। সে ক্ষেত্রে বাংলাদেশ ৬৬ শতাংশ প্রাকৃতিক গ্যাস থেকে বিদ্যুৎ পেয়ে থাকে। আগেই বলেছি, গ্যাসের পর্যাপ্ততাও কমে আসছে। এখন রান্না করার জন্য ঢাকা শহরে সময়মতো গ্যাস পাওয়া যায় না। এর পর কয়লা, তেল ও হাইড্রো পাওয়ারই উৎস। কিন্তু তাও সামান্য। বিদ্যুৎ উৎপাদন ও বিতরণেও দেখা যায় অনিয়ম-অনভিজ্ঞতা। সামগ্রিক বিদ্যুৎ উৎপাদনের এক-তৃতীয়াংশ নষ্ট হয়। যার মূল্য হবে প্রায় ২৪৭ মিলিয়ন আমেরিকান ডলার। রিনিউবল এনার্জি উৎসের একটি হলো সৌরবিদ্যুৎ।
বাংলাদেশে সৌরবিদ্যুৎ ১৫ মেগাওয়াট, ১ দশমিক ৯ মেগাওয়াট বাতাসের ব্যবহার হয় কুতুবদিয়া এবং ফেনীতে। সরকার মোট বিদ্যুৎ উৎপাদনের ৫ শতাংশ ২০১৫ সালের মধ্যে এবং ১০ শতাংশ ২০২০ সালের মধ্যে রিনিউবল এনার্জি থেকে উৎপাদন করবে বলে জানা গেছে। ২০২০ সালের মধ্যে 'সবার জন্য বিদ্যুৎ'_এই স্লোগান সামনে রেখে সরকার নীতিগতভাবে কয়েকটি সিদ্ধান্ত গ্রহণ করতে পারে। ১. সবার ঘরে স্বল্পমূল্যে বিদ্যুৎ বিতরণ। ২. অপর্যাপ্ত বিদ্যুৎ উৎপাদন কিভাবে পর্যাপ্ত করা যায়, তার জন্য উচ্চ ক্ষমতাশীল সর্বদলীয় কমিটি গঠন। ৩. বিদ্যুৎ প্ল্যান্টের সঠিকভাবে রক্ষণাবেক্ষণের ব্যবস্থা করা। ৪. বিদ্যুতের সংযোজন পূর্ব থেকে পশ্চিম গ্রিডে এবং সিলেট থেকে বাকি বাংলাদেশের অংশে সঠিক ও সুচারুভাবে করার উদ্যোগ গ্রহণ। বিদ্যুৎ বিতরণ কখনোই অতি খরচ নয়। সাংগু গ্যাসফিল্ড থেকে সরবরাহ কমানো ও শীতকালে গ্যাসের চাপ নিম্নমুখী থাকায় গ্যাসের স্বল্পতা দেখা যাচ্ছে। আমদানিনির্ভর তেলের মূল্যবৃদ্ধি অনেকাংশেই দায়ী জ্বালানি সংকটের জন্য। নীতিনির্ধারণে অপরিপক্বতা, সংগ্রহনীতি বাস্তবভিত্তিক না হওয়া, জ্বালানি বিশেষজ্ঞদের নীতি নির্ধারণে ও নীতি বাস্তবায়নে অংশগ্রহণ না থাকা, বিদ্যুৎ প্রতিষ্ঠানে পূর্ণ স্বায়ত্তশাসন না থাকা_সর্বোপরি সুশাসনের অভাব। সর্বশেষ একটা বিষয় পরিষ্কার হয়ে গেছে যে বাংলাদেশে পরমাণু বিদ্যুৎকেন্দ্রই ভবিষ্যৎ ভরসা। এখন পর্যন্ত ৪৩৯টি পরমাণু বিদ্যুৎকেন্দ্র থেকে প্রায় মোট উৎপাদিত বিদ্যুতের ২০ শতাংশ উৎপাদিত হয় এবং প্রতি ইউনিটে খরচ হয় ৪ থেকে ৪ দশমিক ৫ আমেরিকান ডলার। বাংলাদেশ সরকার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের জন্য রাশিয়ার সঙ্গে (এমওইউ) চুক্তি সই করেছে প্রথম ধাপে এক হাজার মেগাওয়াট এবং দ্বিতীয় পর্যায়ে আরো এক হাজার মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের জন্য। কিন্তু শম্বুকগতিতে এর কার্যক্রম চললে হবে না। নানা রকম আমলাতান্ত্রিক জটিলতার সৃষ্টি হতে পারে। তাই এ বিষয়ে প্রধানমন্ত্রী নিজ উদ্যোগে ত্বরিত ব্যবস্থা গ্রহণ করলে সময়মতো দেশের জনগণ দীর্ঘমেয়াদি ফল ভোগ করতে পারবে এবং ২০১৩ সালের মধ্যে 'লোডশেডিংমুক্ত বাংলাদেশ' আমরা দেখতে পাব বলে আশা করা যায়।

লেখক : বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সাবেক চেয়ারম্যান, বিশিষ্ট পরমাণু চিকিৎসাবিজ্ঞানী ও বীর মুক্তিযোদ্ধা

No comments

Powered by Blogger.