রিট খারিজ, উদ্যোক্তা পরিচালকদের শেয়ার কিনতে হবে

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) ২ সিসি ধারা চ্যালেঞ্জ করে পাঁচ কম্পানির ২৪ পরিচালকের দায়ের করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। পাঁচ কার্যদিবস শুনানি শেষে বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি জাহাঙ্গীর হোসেনের বেঞ্চ গতকাল বৃহস্পতিবার রিটটি খারিজ করে দেন।


এই রায়ের ফলে কম্পানির উদ্যোক্তা পরিচালকদের ২ শতাংশ শেয়ার ধারণের বাধ্যবাধকতা বহাল থাকল।
এসইসির আইনজীবী অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম গতকাল সাংবাদিকদের বলেন, আদালত এসইসির ২ সিসি ধারা চ্যালেঞ্জ করে দায়ের করা রিটটি খারিজ করে দিয়েছেন। এর মধ্য দিয়ে এসইসির ২ সিসি ধারা বৈধ বলে সিদ্ধান্ত দিয়েছেন আদালত।
এসইসি গত ২২ নভেম্বর উদ্যোক্তা পরিচালকদের ন্যূনতম ২ শতাংশ শেয়ার ধারণ-সংক্রান্ত একটি আদেশ জারি করে। এসইসির ২ সিসি ধারায় দেওয়া ক্ষমতাবলে শেয়ার ধারণের বিষয়ে ওই নির্দেশনা দেওয়া হয়। এ অবস্থায় এনসিসি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স ও প্রাইম ফিন্যান্সের ২৪ জন পরিচালক গত ২১ মে হাইকোর্টে এসইসির ২ সিসি ধারা চ্যালেঞ্জ করে পাঁচটি আবেদন করেন। সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অধ্যাদেশ, ১৯৬৯-এর ২ সিসি ধারা সংবিধানসম্মত নয় উল্লেখ করে তা অবৈধ ঘোষণার আবেদন জানানো হয় ওই রিটগুলোতে। এই ধারায় বলা হয়েছে, ১৯৯৪ সালের কম্পানি আইন অথবা বিদ্যমান কোনো আইনের সঙ্গে সাংঘর্ষিক না হলে এসইসি এ ধরনের শর্ত আরোপ করতে পারবে।
এসব আবেদনের পরিপ্রেক্ষিতে এসইসির ২ সিসি ধারা কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে গত ৪ জুন এসইসি ও সরকারের প্রতি রুল জারি করেন আদালত।
আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করেন ড. কামাল হোসেন, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, ব্যারিস্টার মাহমুদুল ইসলাম ও আকতার ইমাম। এসইসির পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম এবং রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এর আগে রাষ্ট্রপক্ষে সহকারী অ্যাটর্নি জেনারেল মোরাদ রেজা শুনানি করেন।
প্রসঙ্গত, এসইসির ওই নির্দেশনার বিরুদ্ধে করা তিনটি রিট এর আগে গত ২১ মে হাইকোর্ট খারিজ করে দেন।

No comments

Powered by Blogger.