এসইসির ২সিসি ধারা চ্যালেঞ্জ করে করা সব রিট খারিজ

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) ২সিসি ধারা চ্যালেঞ্জ করে দায়ের করা পাঁচটি রিট আবেদন খারিজ করে দিয়েছেন উচ্চ আদালত। এসব রিটের ওপর শুনানি শেষে বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ গতকাল বৃহস্পতিবার এ রায় দেন।


শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি মার্কেন্টাইল ব্যাংক, ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স (এনসিসি) ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স এবং প্রাইম ফিন্যান্সের ২৪ জন পরিচালক এসব রিট আবেদন দাখিল করেন।
রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা (অ্যাটর্নি জেনারেল) মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, ‘দীর্ঘ সময় ধরে দুই পক্ষের আইনজীবীদের বক্তব্য শুনে আদালত রিট খারিজের আদেশ দিয়েছেন। এর ফলে এসইসির ২সিসি ধারাটি বহাল রইল।’
অ্যাটর্নি জেনারেল আরও বলেন, ‘শেয়ারবাজারের বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় ও সুষ্ঠুভাবে বাজার পরিচালনার স্বার্থেই এসইসিকে ২সিসি ক্ষমতা দেওয়া হয়েছিল। এই ধারাবলে সংস্থাটি ইতিমধ্যে অনেকগুলো আদেশ জারি করেছে।’
এর আগে গত ৪ জুন আদালত এসব রিটের প্রাথমিক শুনানি শেষে রুল জারি করেন। রুলে এসইসির ২সিসি ধারাকে কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়। এক সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয় এসইসিকে। আর রিটের ওপর গত ১৩ জুন চূড়ান্ত শুনানি শুরু হয়। কয়েক দিনের শুনানি শেষে গতকাল বিকেলে আদালত রুলগুলো খারিজ (ডিসচার্জ) করার আদেশ দেন।
আদালতের রায়ের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এসইসির সদস্য অধ্যাপক হেলালউদ্দিন নিজামী প্রথম আলোকে বলেন, ‘বিজ্ঞ আদালত এসইসির পক্ষে রায় দিয়েছেন। এর ফলে যেকোনো সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে আমাদের আরও বেশি পেশাদারি মনোভাব ও দায়িত্বশীলতার পরিচয় দেওয়ার সুযোগ তৈরি হলো। পাশাপাশি যে উদ্দেশ্যে এসইসিকে ২সিসি ক্ষমতা দেওয়া হয়েছিল সেটির নির্ভুল ও যথাযথভাবে পরিপালনে এসইসির সক্ষমতাও সুপ্রতিষ্ঠিত হয়েছে।’
এদিকে ২সিসি ধারাকে চ্যালেঞ্জ করে রিট দাখিলকারীদের পক্ষে শুনানিতে অংশ নেন বিশিষ্ট আইনজীবী ড. কামাল হোসেন, সাবেক অ্যাটর্নি জেনারেল মাহমুদুল ইসলাম, রোকনউদ্দিন মাহমুদ ও আখতার ইমাম। সরকার ও এসইসির পক্ষে শুনানিতে অংশ নেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। এ ছাড়া রিটকারীদের বিপক্ষে দেশের দুই স্টক এক্সচেঞ্জের পক্ষে শুনানিতে অংশ নেন ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, হাসান আরিফ ও শেখ ফজলে নূর তাপস।
পেছন ফিরে দেখা: ২০১১ সালের ২২ নভেম্বর এসইসি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স ১৯৬৯-এর ২সিসি ক্ষমতাবলে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের জন্য একটি নির্দেশনা জারি করে। এতে কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের সম্মিলিতভাবে নিজ কোম্পানির ৩০ শতাংশ এবং প্রত্যেক পরিচালককে এককভাবে ন্যূনতম দুই শতাংশ শেয়ার ধারণের বাধ্যবাধকতা আরোপ করা হয়। আর এই নির্দেশনা পরিপালনের জন্য ছয় মাস সময় বেঁধে দেয় এসইসি, যা গত ২১ মে শেষ হয়ে গেছে।
এই নির্দেশনা আরোপের পর থেকেই পরিচালকদের একটি অংশ সংক্ষুব্ধ হয়। তাই শেয়ার কেনার জন্য বেঁধে দেওয়া সময়ের শেষদিকে এসে একাধিক কোম্পানির পরিচালক এসইসির নির্দেশনাকে চ্যালেঞ্জ করে হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চে রিট আবেদন করেন। আদালত দুই পক্ষের শুনানি শেষে গত ২১ মে এসইসির নির্দেশনাকে বৈধ বলে রায় দেন।
এর পরই ২২ মে হাইকোর্টের অন্য একটি বেঞ্চে এসইসির ২সিসি ক্ষমতাকে চ্যালেঞ্জ করে পাঁচটি রিট আবেদন করা হয়। তখন আদালত এসব রিট আবেদন গ্রহণের বিষয়ে মতামত জানতে তা প্রধান বিচারপতির কাছে প্রেরণ করেন। পরে প্রধান বিচারপতি রিটগুলো শুনানির জন্য বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মোহাম্মদ জাহাঙ্গীর হোসেনের দ্বৈত বেঞ্চে পাঠান। সেখানেই গতকাল এসব রিটের নিষ্পত্তি হয়েছে।

No comments

Powered by Blogger.