সংবর্ধনা-নিয়মনিষ্ঠ হওয়ার আহ্বান

সময় ও নিয়ম মেনে কাজ করতে হবে। কখনো হতাশ হওয়া যাবে না। জীবনে বড় হতে চাইলে নিজের ভেতরে স্বপ্ন থাকা উচিত। কঠোর পরিশ্রমের মাধ্যমে সেই স্বপ্নকে বাস্তবে রূপ দিতে হবে, এসএসসিতে জিপিএ-৫ পাওয়া কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে গুণীজনেরা এসব কথা বলেছেন।


সংবর্ধিত শিক্ষার্থীদের উদ্দেশে তাঁরা বলেন, সব সময় সমষ্টির কল্যাণের কথা ভাবতে হবে। নিজ নিজ অবস্থান থেকে অসহায় মানুষের পাশে দাঁড়ানোর মানসিকতা থাকতে হবে। স্বচ্ছ চিন্তা, মহৎ অনুভব ও সঠিক কর্ম—এই তিনটি বিষয়কে গুরুত্ব দিয়ে জীবনে পথ চলতে হবে।
প্রথম আলোর আয়োজনে ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের (ইউসিবি) সহযোগিতায় গতকাল বৃহস্পতিবার রাজশাহী, ঠাকুরগাঁও, পঞ্চগড়—এই তিন জেলার শিক্ষার্থীদের সংবর্ধনা দেওয়া হয়। এতে প্রথম আলো বন্ধুসভার সদস্যরা সার্বিক সহায়তা দেন। অনুষ্ঠানের প্রচার সহযোগী মাছরাঙা টেলিভিশন, এবিসি রেডিও এবং প্রথম আলো ডট কম।
ঢাকার বাইরে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর:
রাজশাহী: রাজশাহী মেডিকেল কলেজের কাইছার রহমান চৌধুরী স্মৃতি মিলনায়তনে সকাল ১০টায় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। স্বাগত বক্তব্য দেন প্রথম আলোর রাজশাহীর নিজস্ব প্রতিবেদক আবুল কালাম মুহম্মদ আজাদ। অনুষ্ঠানে প্রায় এক হাজার ৫০০ কৃতী শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়।
আলোচনা পর্বে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক সাদেকুল আরেফিন শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘জীবনের শেষ দিন পর্যন্ত সৎ থাকার চেষ্টা থাকতে হবে।’
সবার আগে বাংলাদেশ—এই চেতনা ধারণ করে এগিয়ে যাওয়ার আহ্বান জানান রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইকবাল মতিন। রাজশাহী কলেজের সহকারী অধ্যাপক নিতাই কুমার সাহা বলেন, কুসংস্কার দূর করে দেশকে এগিয়ে নেওয়ার চেষ্টায় এখন থেকেই সক্রিয় হতে হবে। মেধা দিয়ে বাংলাদেশকে বিশ্বের সেরা দেশে পরিণত করার আহ্বান জানান প্রথম আলোর বিশেষ প্রতিনিধি কামরুল হাসান।
অন্যদের মধ্যে বক্তব্য দেন ইউসিবির রাজশাহী শাখার ব্যবস্থাপক সেলিম রেজা খান ও রাজশাহী বন্ধুসভার সহসভাপতি জাহিদুল ইসলাম।
অনুষ্ঠানে জেলার সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের সম্মাননা (ক্রেস্ট) দেওয়া হয় রাজশাহী ক্যাডেট কলেজকে।
সাংস্কৃতিক আয়োজনে গান গেয়ে শোনান নীলাঞ্জনা কাবেরী, রাইয়া ও দৃষ্টি। নৃত্য পরিবেশন করেন শরমিন, নোভা, ফারহানা রহমান ও গুনগুন। নাটিকা পরিবেশন করেন সবুজ ও সাইফ। দলীয় সংগীত পরিবেশন করেন নূর হামিম রিজভী বীর প্রতীক ও তাঁর দল। অনুষ্ঠানের সর্বশেষ আকর্ষণ ছিল ক্লোজআপ ওয়ান তারকা পলাশের গান।
ঠাকুরগাঁও: জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে বেলা ১১টায় বন্ধুসভার সদস্যদের জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে সংবর্ধনা অনুষ্ঠান শুরু হয়। এরপর ‘আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে’ গানের সঙ্গে সংবর্ধিত ৪৫০ কৃতী শিক্ষার্থী মোমবাতি প্রজ্বালন করে।
অনুষ্ঠানের শুরুতে শিক্ষার্থীদের মাদক, ইভ টিজিং, নকল, মুখস্থবিদ্যা ও মিথ্যাকে ‘না’ বলার শপথবাক্য পাঠ করান প্রথম আলোর ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি মজিবর রহমান খান।
আলোচনা পর্বে ঠাকুরগাঁও সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক শংকর কুমার ঘোষ বলেন, ‘তোমরা মেধা দিয়ে দেশ ও জাতিকে আলোকিত করবে, এটাই সবার প্রত্যাশা।’
জীবনে প্রতিষ্ঠা পাওয়ার পর কেউ যাতে দেশ ও দেশের সাধারণ মানুষকে ভুলে না যায়, সে পরামর্শ দেন ইকো পাঠশালা ও ইকো কলেজের প্রতিষ্ঠাতা মুহম্মদ শহীদ উজ জামান।
ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আখতারুজ্জামান বলেন, ‘তোমরা মানুষের মতো মানুষ হয়ে দেশের পাশে দাঁড়াবে, এটাই আমাদের চাওয়া।’
ঠাকুরগাঁও সরকারি কলেজের অধ্যক্ষ মো. গোলাম কিবরীয়া মণ্ডল আশা প্রকাশ করেন, আজকের মেধাবী শিক্ষার্থীরাই একদিন বিশ্বের সামনে দেশকে মর্যাদার আসনে তুলে ধরবে।
শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষার মধ্যে নিজেদের সীমাবদ্ধ না রাখার আহ্বান জানান অধ্যাপক মনতোষ কুমার দে। প্রথম আলোর জ্যেষ্ঠ সহসম্পাদক তুহিন সাইফুল্লাহ বলেন, দেশের কাজে নিজেকে নিয়োজিত করতে হবে। অনুষ্ঠানে জেলার সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের সম্মাননা দেওয়া হয় ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চবিদ্যালয়কে।
পরে সাংস্কৃতিক আয়োজনে অংশ নেন বন্ধুসভার সদস্য তাসীন রিয়াজ, সাদিয়া রহমান, নওশিন ফেরদৌস, হুমায়রা তাসনিম, আনিকা আজহার, জারিন তাসনিম, আশিকা আজহার, মোস্তাফিজ ও উদ্ভাস।
পঞ্চগড়: শিল্পকলা একাডেমী মিলনায়তনে সকাল সাড়ে ১০টায় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। শুভেচ্ছা বক্তব্য দেন প্রথম আলোর পঞ্চগড় প্রতিনিধি শহীদুল ইসলাম।
অনুষ্ঠানে পঞ্চগড় এম আর সরকারি কলেজের অধ্যক্ষ মো. আবদুল খালেক বলেন, ‘সাফল্যের ধারা অব্যাহত রাখতে হবে। পড়াশোনায় অবহেলা করা যাবে না।’
ভালো ছাত্র হওয়ার পাশাপাশি ভালো মানুষ হওয়ার আহ্বান জানান পঞ্চগড় সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ কানাইলাল কুন্ডু। সততা দিয়ে জীবন গড়ে তোলার আহ্বান জানান পঞ্চগড় সরকারি মহিলা কলেজের শিক্ষক এহতেশামুল হক। অন্যদের মধ্যে বক্তব্য দেন তেঁতুলিয়া কাজী সাহাবুদ্দীন বালিকা বিদ্যালয়ের শিক্ষক আতাউর রহমান, পঞ্চগড় সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের সহকারী শিক্ষক রশিদা খাতুন, পঞ্চগড় সরকারি মহিলা কলেজের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক গোলাম কিবরিয়া।
প্রথম আলোর জ্যেষ্ঠ সহসম্পাদক আবুল হাসনাত শিক্ষার্থীদের মাদক ও দুর্নীতিকে ‘না’ বলার শপথ করান।
এতে জেলার সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের সম্মাননা সঞ্চারক তুলে দেওয়া হয় পঞ্চগড় বিপি সরকারি উচ্চবিদ্যালয়ের জ্যেষ্ঠ শিক্ষক মো. মজিরুল হকের হাতে।
বন্ধুসভার সদস্যরা গান, কৌতুক ও নাচ পরিবেশনের মধ্য দিয়ে পুরো আয়োজনটি মাতিয়ে রাখেন। অনুষ্ঠানে জেলার চার শতাধিক কৃতী শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়।

No comments

Powered by Blogger.