হরতালবিরোধী রিটের শুনানি হয়নি হরতালের কারণেই

চলমান এইচএসসি পরীক্ষার মধ্যে হরতাল করার ওপর অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে দাখিল করা রিট আবেদনের ওপর গতকাল রবিবার শুনানি হয়নি। বিরোধী দলের ডাকা হরতালের কারণে হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ না বসায় এ শুনানি হয়নি।


সুপ্রিম কোর্টের আইনজীবী মো. ইউনূস আলী আকন্দ গত ২৬ এপ্রিল রিট আবেদনটি দাখিল করেন। বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী ও জাহাঙ্গীর হোসেন সেলিমের বেঞ্চ সেদিন রিট আবেদনটি গ্রহণ করে রবিবার শুনানির দিন ধার্য করেন। সংশ্লিষ্ট বেঞ্চের দৈনন্দিন কার্যতালিকায় গতকাল আবেদনটি ১৮৯ ক্রমিক নম্বরে ছিল। কিন্তু হরতালের কারণে এই বেঞ্চসহ গতকাল হাইকোর্টের কোনো বেঞ্চ না বসায় শুনানি হয়নি। তবে আদালত বসার প্রথম কার্যদিবসেই শুনানির জন্য গতকালের কার্যতালিকাই বহাল থাকবে।
রিট আবেদনকারী মো. ইউনূস আলী সাংবাদিকদের বলেন, 'হরতালের কারণে বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী ও মো. জাহাঙ্গীর হোসেনের বেঞ্চে রিটের শুনানি হয়নি। তবে যেদিন এ বেঞ্চ বসবেন, ওই দিন শুনানি করবেন।'
রিট আবেদনে দেশে পাবলিক পরীক্ষা চলাকালে হরতাল দেওয়া কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না এবং হরতাল দেওয়া থেকে বিরত থাকতে বিবাদীদের নির্দেশ দেওয়া হবে না, সেজন্য রুল জারির আবেদন জানানো হয়েছে। এতে জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা, বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, শিক্ষাসচিব, স্বরাষ্ট্রসচিবকে বিবাদী করা হয়েছে। রিট আবেদনকারীর মেয়ে ইফরিত বিনতে ইউনূস ভিকারুননিসা নূন স্কুল থেকে এবার এইচএসসি পরীক্ষা দিচ্ছেন বলে আবেদনে উল্লেখ করা হয়েছে।
রিট আবেদনে বলা হয়, হরতাল গণতান্ত্রিক অধিকার। তবে পরীক্ষা দেওয়াও শিক্ষার্থীদের অধিকার। তাদের এ অধিকার থেকে বঞ্চিত করা হবে মৌলিক অধিকারের লঙ্ঘন। পাবলিক পরীক্ষা চলাকালে এভাবে হরতাল আহ্বান সংবিধানের ১৫, ১৭, ৩১ ও ৩২ অনুচ্ছেদ লঙ্ঘন।

No comments

Powered by Blogger.