৫৮ বছর বয়সে কম্পিউটার শিক্ষা-শেখার কোনো বয়স নেই by সুমেল সারাফাত

বয়স ৫৮ বছর। সেই বয়সে গ্রামের একজন নারী কম্পিউটার শিখছেন। বাগেরহাট জেলার মংলা উপজেলার মিঠেখালী গ্রামের একজন হোসনে আরা। হোসনে আরার মুখ থেকেই শোনা যাক তাঁর কম্পিউটার শেখার গল্প... ২০০৮ সালের ডিসেম্বর মাসে ঢাকা থেকে এই গ্রামেরই মেয়ে সাদেকা হাসান তাঁদের বাড়িতে ‘আমার দেশ আমার গ্রাম’ নামে একটি প্রকল্পের মাধ্যমে মহিলাদের নিয়ে কাজ শুরু করলেন।


আমাদের গ্রামসহ আশপাশের গ্রামের প্রায় ১০০ জন মহিলা উপস্থিত হয়েছিলেন সেদিন। সবার মধ্যে আমিই ছিলাম সবচেয়ে বয়স্ক। সংসারের দায়িত্বের পাশাপাশি গ্রামের মেয়েরা বাড়িতে বসে কীভাবে উপার্জন করে ভাগ্য পরিবর্তন করতে পারেন, সেই পরামর্শ চলছিল। গ্রামের বাজারে বা দোকানে না গিয়েও তাঁদের উৎপাদিত বিভিন্ন পণ্য যেমন নকশিকাঁথা, বিছানার চাদর, সালোয়ার-কামিজসহ বিভিন্ন হস্তজাত পণ্য কীভাবে কম্পিউটারের মাধ্যমে ক্রয়-বিক্রয় করতে পারেন, সেগুলো দেখানো হচ্ছিল। আমি সেদিন প্রথম সরাসরি কম্পিউটার দেখলাম। এর আগে টেলিভিশনে দেখেছি। এ যন্ত্রটা কীভাবে কাজ করে, সেটা শেখার জন্য আমার অসম্ভব কৌতূহল হলো।
এরপর কাজ শুরু হলো। গ্রামের অনেক মেয়ে ও মহিলা তাঁদের হাতের কাজ নিয়ে নিয়মিত আসতেন। এরপর এ সেন্টারের সহযোগিতায় তাঁদের পণ্যের ছবি তুলে অনলাইনে বিক্রির ব্যবস্থা করে দিত। ২০০৯ সালের শেষের দিকে এ সেন্টারে শুরু হলো কম্পিউটার শেখানো। কিন্তু কম্পিউটার শিখতে এল অল্পবয়সী ছেলেমেয়েরা। ফলে প্রতিদিন একবার করে ওই সেন্টারে গিয়ে বসে থাকলেও লোকলজ্জার ভয়ে বলতে পারলাম না যে আমারও কম্পিউটার শিখতে খুব ইচ্ছা করে।
একদিন আমার স্বপ্ন পূরণ হলো। সাদেকা হাসান ঢাকা থেকে তাঁর সেন্টার দেখতে এলেন। সেটা ২০১০ সালের ২৫ ডিসেম্বরের কথা। কম্পিউটার প্রশিক্ষণের সময় আমাকে চুপচাপ বসে থাকতে দেখে হঠাৎ করে বললেন, আপনি কি কম্পিউটার শিখতে চান? আমি একবাক্যে রাজি হয়ে গেলাম। কারণ গত একটি বছর তো আমি এ দিনটির অপেক্ষাতেই ছিলাম!
শেখার শুরুতে আমার অজানা একটা ভয় ও সংকোচ কাজ করত। সবার অনুপ্রেরণায় আমি এখন নিয়মিত কম্পিউটার শিখছি। এখানকার নারী সদস্যদের কম্পিউটার শেখানোর জন্য অনুপ্রেরণা দিয়ে যাচ্ছি। এখন আমি বাংলায় কম্পোজ করতে পারি। যেহেতু ছোটবেলায় পড়াশোনা করতে পারিনি, তাই ইংরেজিতে টাইপ করা একটু কঠিন লাগে। তার পরও আমি শিখছি।
আমার দেশ আমার গ্রামের ব্যবস্থাপক ও শিরিয়া বেগম মাধ্যমিক বালিকা বিদ্যাপীঠের প্রধান শিক্ষক ওবায়দুল ইসলাম বলেন, আমাদের দেশের নারীরা এমনিতেই পিছিয়ে, গ্রামের নারীরা তো আরও বেশি। সেখানে হোসনে আরা নারীদের জন্য হয়ে উঠতে পারেন উজ্জ্বল উদাহরণ।
এফএসবি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাদেকা হাসান বলেন, সুযোগ পেলে গ্রামের নারীরাও যে সামনে এগিয়ে যেতে পারেন, তার বাস্তব উদাহরণ হোসনে আরা। আমরা চাই সুবিধাবঞ্চিত নারীদের জন্য সত্যিকার অর্থেই কাজ করে যেতে। যাতে বাংলাদেশে অজস্র হোসনে আরার জন্ম হয়। সরকার ও বেসরকারিভাবে এ উদ্যোগ গ্রহণ করা খুবই জরুরি।
হোসনে আরার চারটি সন্তান। তিন মেয়ে আর একটি ছেলে। তিন মেয়েই বিবাহিত। ছোট দুই মেয়েকেই তিনি এসএসসি পর্যন্ত পড়াশোনা করিয়েছেন। ছেলে ঢাকায় উচ্চমাধ্যমিকে পড়ছে। তিনি ১৯৯৭ থেকে ২০০২ সাল পর্যন্ত ইউনিয়ন পরিষদের সংরক্ষিত আসনে মহিলা সদস্য ছিলেন। স্বামী আবদুর রশিদ কৃষিকাজ করেন। কম্পিউটার শিখে হোসনে আরা এই সেন্টারের অফিস সহকারী হিসেবে নিয়োগ পেয়েছেন। এ ছাড়া হস্তজাত শিল্প অনলাইনে তিনি বিক্রি করেন। এভাবে তিনি এখন মাসে প্রায় চার হাজার টাকার মতো আয় করেন।

No comments

Powered by Blogger.