রজার কোয়েন-পরমাণুবিহীন ইরান

ইরানের কথা মনে পড়ে? আমার মনে পড়ে। দুই বছর আগে ইরানের জনগণ কারচুপির নির্বাচনের বিরুদ্ধে সাহসের সঙ্গে প্রতিবাদে ফেটে পড়েছিল। সে ঘটনা আমেরিকা তথা বিশ্বের সামনে একটি নতুন ইরানকে তুলে ধরে। সে ইরান লম্বা দাড়ির ইসলামী আন্দোলনকারীর বদলে বরং উচ্চশিক্ষিত তরুণদের ইরান।


এই সবুজ আন্দোলনকে বর্বর সহিংসতা দিয়ে দমন করা হলেও এর উদাহরণ আরব স্প্রিংকে পুড়তে সাহায্য করেছে।
২০০৯ সালের জুলাই মাসে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের হামিদ দাবাসি লিখেছিলেন, 'আমি বিশ্বাস করি, তেহরান হলো গ্রাউন্ড জিরো পয়েন্ট। এখানকার অধিকার আন্দোলন মুসলিম এবং আরব দেশ, এমনকি ইসরায়েলকেও ছুঁয়ে যাবে। রাস্তায় ইরানিদের বর্ণিল সজল স্রোতের চিত্র মধ্যপ্রাচ্য সম্পর্কে বিশ্বের ধারণাকেই পাল্টে দিয়েছে। ডেনভার বিশ্ববিদ্যালয়ের নাদের হাশেমি সম্প্রতি ইরান সম্পর্কে বলতে গিয়ে এসব উদ্ধৃত করেছেন। আরব ও ইরানিদের একই লক্ষ্যের কথা তিনি উল্লেখ করেছেন : গণতন্ত্র ও মর্যাদা, আইনের শাসন ও মৌলিক মানবাধিকার, রাজনৈতিক স্বচ্ছতা ও দুর্নীতির অবসান। ইসলামিক রিপাবলিকে দিকহীন অন্ধকারের মধ্যে এখনো এই দাবি শক্তিশালী আছে। ইরানের জনগণের মুসলিম বিশ্বাস ও আধুনিকতার মধ্যে ঐকতানের প্রত্যাশার সামনে ওসামা বিন লাদেনের মতোই এর আদর্শ দুর্বল হয়ে পড়েছে।
আমি এই দুর্বলতাকে নতুনভাবে খতিয়ে দেখতে পারি। কিন্তু আমরা এখনো বিশ্বের সবচেয়ে বিরোধপূর্ণ সম্পর্কের মধ্যেই ঘুরপাক খাচ্ছি। আর সেটা হলো আমেরিকা-ইরান সম্পর্ক।
ইরানকে মনে পড়ার আরো একটি বিষয় আছে। দীর্ঘকাল ধরে বলা হচ্ছে ইরানের পরমাণু হুমকির আশঙ্কার বিষয়ে। সব সময় এমন একটি আবহের মধ্যে ইরান রয়েছে যে দেশটি পরমাণু অস্ত্র উৎপাদন করছে, অথবা তারা পরমাণুকে রক্ষা করার সক্ষমতা অর্জন করছে, যাতে তারা বোমা বানাতে পারে। কিন্তু নব্বইয়ের দশকে ইসরায়েলের নেতাদের চরম হুমকি ছাড়া কখনো কিছু না করে ইসলামী রিপাবলিকের ফেভারিট বিষয় সংঘাতপূর্ণ আচরণের দিকেই মনোযোগ দেওয়া হয়েছে।
ইরানের এই যাতনামূলক আতঙ্কের কেউ অপেক্ষা করতে পারে। কেউ ১৯৯৯ সালে শিমন পেরেজের সময়ের, ২০০৪ সালে এহুদ বারাকের সময়ের খবর অথবা প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর 'মুসার সংস্কৃতিতে বিশ্বাসের নিয়ন্ত্রিত পরমাণু বোমা', অথবা আমার বন্ধু জেফ্রি গোল্ডবার্গের দি আটলান্টিকে পরোক্ষভাবে এই ঐকমত্যে পেঁৗছানো যে '৫০ শতাংশের বেশি আশঙ্কা রয়েছে আগামী জুলাই মাসেই ইসরায়েল হামলা চালাবে। আর আগামী মাসই তো জুলাই মাস।
এ কথা মনে রাখলে ভালো হবে যে ইসরায়েলের মোসাদের সাবেক প্রধান মায়ার দাগন গত মাসেই বলেছেন, ইরানের ওপর হামলা চালানো নির্বুদ্ধিতার পরিচয় হবে। তিনি বলেছেন, তাঁর প্রধান উদ্বেগ ইরান নিয়ে নয়, বরং তাঁর ভয়, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এই ভয়ানক অভিযানের কথায় প্রভাবিত হতে পারেন।
দাগনের এ উদ্বেগ উঠে এসেছে গত মাসে সিমুর হেরশের এক নিবন্ধে। তিনি একটি সাক্ষাৎকারে বলেছেন, 'এমন কোনো প্রমাণ নেই যে ইরান পরমাণু অস্ত্র তৈরির জন্য এমন কিছু করছে।'
তাঁর রিপোর্ট থেকে প্রকাশ পেয়েছে, ২০০৭ সালে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টেলিজেন্স এস্টিমেট দৃঢ়তার সঙ্গে বলেছে, ইরান তার পরমাণু অস্ত্র প্রকল্প ২০০৩ সালে বন্ধ করে দিয়েছে।
অন্য কথায়, দশকের পর দশক ধরে চেষ্টা করে ইরান বুশেহের পরমাণু রিঅ্যাক্টর থেকে এক কিলোওয়াট বিদ্যুৎও উৎপাদন করতে পারেনি।
সুতরাং ইরান আমেরিকার এজেন্ডার শীর্ষপর্যায় থেকে নেমে গেছে। এর কারণ অনেকটা আরব স্প্রিং। কারণ অনেকটা আপনি একই কথা বছরের পর বছর বলে যেতে পারেন না।
খোমেনিকে আহমাদিনেজাদ ব্যবহার করেছেন। তিনি এতটাই ক্ষোভের মুখে পড়েছেন যে ১১ দিন কর্মবিরতি নিয়েছেন, যা সবাইকে ক্ষুব্ধ করেছে। ইরানের মজলিশ বা পার্লামেন্ট আহমাদিনেজাদের বেশ কিছু প্রতারণার তদন্ত করছে, যার মধ্যে ২০০৯ সালের ভোট ক্রয়ের অভিযোগও আছে। আহমাদিনেজাদকে ৩ জুন আয়াতুল্লাহ খোমেনির মৃত্যুদিবসের স্মরণসভায় নাখোশ দেখা গেছে। সম্প্রতি হাওয়াই বিশ্ববিদ্যালয়ের ফরিদেহ ফারবি ইরানকে আখ্যায়িত করেছেন 'প্রশাসনিক বিশৃঙ্খলা' নামে।
নিউ ইয়র্ক টাইমস থেকে সংক্ষিপ্ত
ভাষান্তর : মহসীন হাবিব

No comments

Powered by Blogger.