কাল ঢাকা ও চট্টগ্রামে বর্ণমেলা

বাংলা বর্ণ, ভাষা ও ভাষা আন্দোলনের মহিমা নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে আগামীকাল একুশে ফেব্রুয়ারি প্রথম আলোর পক্ষ থেকে তৃতীয়বারের মতো দিনব্যাপী বর্ণমেলার আয়োজন করা হয়েছে। ঢাকার ধানমন্ডিতে সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্সে এবং চট্টগ্রামের দামপাড়ায় বাংলাদেশ মহিলা সমিতি (বাওয়া স্কুলমাঠ) প্রাঙ্গণে মেলা শুরু হবে সকাল নয়টায়। চলবে বিকেল পাঁচটা পর্যন্ত।


বাংলা বর্ণমালা নিয়ে এই বর্ণমেলায় থাকছে বর্ণের বর্ণিল আয়োজন। বর্ণমেলায় থাকছে বাংলা বর্ণমালা নিয়ে বিভিন্ন প্রদর্শনী, আড্ডা, গোলকধাঁধা, নাগরদোলা, পুতুল খেলা, চিত্রাঙ্কন ও সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা, আলোকচিত্র প্রদর্শনীসহ নানা মাত্রিক আয়োজন। বাংলা বর্ণমালা নিয়ে খাবার, পোশাক, বই ইত্যাদি প্রদর্শন ও বিক্রির ব্যবস্থাও থাকবে মেলায়।
বর্ণমেলার অন্যতম আকর্ষণ বর্ণ পরিচয়ের উৎসব ‘হাতেখড়ি’। ঢাকায় ছোট্ট সোনামণিদের হাতেখড়ি দিতে বর্ণমেলায় উপস্থিত থাকবেন কাইয়ুম চৌধুরী, আবদুল্লাহ আবু সায়ীদ, রফিকুন নবী, সমরজিৎ রায়চৌধুরী, মুহম্মদ জাফর ইকবাল, আব্দুল মান্নান, সৈয়দ মনজুরুল ইসলাম, সেলিনা হোসেন, আবুল বারক আলভী, আফজাল হোসেন, ওয়াকিলুর রহমান, শিশির ভট্টাচার্য্য ও আনিসুল হক।
চট্টগ্রামে হাতেখড়িতে থাকবেন মুশতারী শফি, আবুল মনসুর, অলক রায়, কে এম এ কাইয়ুম, ফয়েজুল আজিম, ঢালী আল মামুন, আহমেদ নেওয়াজ, সৌমেন দাশ, মহীবুল আজিজ, নাসিমা মাসুদ, মোহাম্মদ জসিম উদ্দিন, জাহেদ আলী চৌধুরী, শায়লা শারমিন, তাসাদ্দুক হোসেন, মনজুর আহমদ ও আবুল মোমেন।
বর্ণমেলায় তিনটি বিভাগে অনুষ্ঠিত হবে সুন্দর হাতের লেখা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা। চিত্রাঙ্কন প্রতিযোগিতা হবে সকাল সাড়ে নয়টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত। সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা হবে বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত। প্রতিযোগিতার ৩০ মিনিট আগে চলে আসতে হবে প্রতিযোগীদের।
বর্ণমেলায় হয় বর্ণ তৈরির প্রতিযোগিতা। বর্ণ পাঠানোর শেষ সময় ছিল গতকাল রোববার। সন্ধ্যায় ঢাকায় প্রতিযোগীদের পাঠানো বর্ণ থেকে সেরাগুলো বাছাই করতে প্রথম আলোতে উপস্থিত ছিলেন শিল্পী কাইয়ুম চৌধুরী, সমরজিৎ রায়চৌধুরী, আব্দুল মান্নান, ওয়াকিলুর রহমান ও অশোক কর্মকার।

No comments

Powered by Blogger.