বিস্মিত পিটারসেনও

জহির আব্বাস, সাঈদ আনোয়ার, হার্শেল গিবস, এবি ডি ভিলিয়াস—দুর্দান্ত চার ওয়ানডে ব্যাটসম্যানকে এক বন্ধনীতে রেখেছে অসাধারণ এক কীর্তি। টানা তিন ওয়ানডেতে সেঞ্চুরি আছে শুধু এই চারজনেরই। অল্পের জন্য পরশু অভিজাত এই তালিকায় ঢুকতে পারলেন না অ্যালিস্টার কুক।


সিরিজের প্রথম দুই ওয়ানডেতে সেঞ্চুরির পর তৃতীয় ম্যাচে ফিরলেন ৮০ রানে। ইংল্যান্ড অধিনায়ক তবুও খুব একটা আক্ষেপ করছেন না। বরং উচ্ছ্বসিত আরেকটি ‘তিন’ ও আরেকটি ‘সেঞ্চুরি’ নিয়ে! কুকের নেতৃত্বে চার সিরিজের তিনটিই জিতল ইংল্যান্ড। আর অপরাজিত সেঞ্চুরি করে রানখরা কাটিয়েছেন দলের সেরা ব্যাটসম্যান কেভিন পিটারসেন!
দুবাইয়ের নিষ্প্রাণ উইকেটে ২২৩ রানের লক্ষ্যটা এমনিতেও কঠিন কিছু ছিল না। কুক-পিটারসেনের ১৭০ রানের উদ্বোধনী জুটিতে তা আরও সহজ হয়ে যায়। ইংল্যান্ড লক্ষ্য ছুঁয়ে ফেলে ৭৬ বল বাকি থাকতেই, স্রেফ কুককে হারিয়ে। ৯৮ বলে ১১১ রানে অপরাজিত পিটারসেন, তাঁর অষ্টম ওয়ানডে সেঞ্চুরি। মজার ব্যাপার হলো, তাঁর সর্বশেষ ওয়ানডে সেঞ্চুরিটিও ছিল অপরাজিত ১১১! বাকি তথ্যটুকু অবশ্য পিটারসেনের জন্য মজার কিছু নয়, ভারতের বিপক্ষে কটকে ওই সেঞ্চুরিটি ২০০৮ সালের নভেম্বরে! মাঝে পেরিয়ে গেছে ৩৭টি ইনিংস, এই সময়ে ফিফটি মাত্র তিনটি!
প্রাসঙ্গিক আরেকটা তথ্য, পরশুর সেঞ্চুরি ওপেনিংয়ে নেমে পিটারসেনের প্রথম। গত তিন বছরের এই রানখরাই পিটারসেনের ওপেনিংয়ে উঠে আসার কারণ। ক্যারিয়ারের শুরুতে শেন ওয়ার্নকে দুমড়েমুচড়ে দিয়েছিলেন, তাঁর ব্যাট পাত্তা দেয়নি মুত্তিয়া মুরালিধরনকেও, সেই তিনিই নড়বড়ে হয়ে উঠেছিলেন স্পিনে। সমস্যার শুরু বাঁহাতি স্পিনে, পরে তা সব ধরনের স্পিনেই। ইনিংসের শুরুতে স্পিন মানেই যেন পিটারসেনের জন্য বিভীষিকা! সমস্যার দাওয়াই হিসেবেই উঠে এলেন ওপেনিংয়ে, সেটা কাজেও লেগে গেল!
পিটারসেন নিজে অবশ্য বিস্মিত সর্বশেষ সেঞ্চুরিটা এত আগে করেছিলেন জেনে, ‘সাড়ে তিন বছর হয়ে গেছে, জানতাম না। অনেক লম্বা সময়...তবে কখনোই মনে হয়নি আমি ফর্মে নেই। কারও কাছে কিছু প্রমাণও করতে চাইনি। রান না পেলে সমালোচনা হবে, এটাই স্বাভাবিক।’ গত ডিসেম্বরে ভারতে ৫-০-তে হেরেছিল ইংল্যান্ড। পিটারসেন তাই বেশি খুশি দলের সিরিজ জয়ে, ‘ইংল্যান্ডের জয়টাই বেশি গুরুত্বপূর্ণ। ৩-০-তে এগিয়ে আছি আমরা...অসাধারণ, অসাধারণ, অসাধারণ ফল। আমার জেতা সেরা ওয়ানডে সিরিজগুলোর মধ্যে থাকবে এটি। ভারতে আমরা স্রেফ উড়ে গিয়েছিলাম, এখানে এই অবস্থানে থাকটা তাই দারুণ কিছু।’
সিরিজের চতুর্থ ও শেষ ম্যাচ আগামীকাল। ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.