অপ্রকাশিত বইগুলো

চলছে বইমেলা। প্রকাশিত হচ্ছে অনেক বই। পাঠক সেগুলো পড়ছেন, আনন্দ পাচ্ছেন। কিন্তু বইমেলার কিছু বিশেষ বইয়ের খবর পাঠক জানেন না। বইগুলো পড়া থেকে বঞ্চিত হচ্ছে পাঠকসমাজ। পাঠকদের কথা চিন্তা করে সেই এক্সক্লুসিভ বইগুলো নিয়ে এই বিশেষ গবেষণাটি করেছেন আলিম আল রাজি ও নাসিফ চৌধুরী।


আর বিনা মূল্যে বইগুলোর প্রচ্ছদ করেছেন মনিরুল ইসলাম

বাঁশবাগানের মাথার ওপর চাঁদ উঠেছে ওই
আবুল মাল আবদুল মুহিত
প্রকাশনী: নিম্নমুখী প্রকাশনী
উৎসর্গ: সালমান এফ রহমান; শেয়ারবাজারেষু
বই পরিচিতি: লেখক শেয়ারবাজারকে তুলনা করেছেন বাঁশবাগানের সঙ্গে। আর এ বিষয়ে আশার বাণীর সঙ্গে তুলনা করেছেন চাঁদের! বিনিয়োগকারীদের আর্থিক অবস্থা চিন্তা করে ৯৫ শতাংশ পর্যন্ত মূল্যছাড় আছে এ বইয়ে। কয়েকজন মিলে টাকাপয়সা শেয়ার করে বইটি কিনলে রয়েছে বাড়তি সুবিধা।

অপরাধী, দ্য ক্রিমিনাল
সাহারা খাতুন
প্রকাশনী: আইনশৃঙ্খলা প্রকাশনী
উৎসর্গ: র‌্যাব; ব্রাদারেষু
বই পরিচিতি: গোয়েন্দা উপন্যাস। উপন্যাসে খুন, ডাকাতি, নাশকতার পর অপরাধীদের ধরতে হানা দেয়
নায়ক। প্রতিবারই সে আল্টিমেটাম দেয় ৪৮ ঘণ্টার মধ্যে অপরাধী খুঁজে বের করবে। কিন্তু সে আর পারে না। উল্টো নাকানিচুবানি খায়। লেখক জানিয়েছেন, ৪৮ ঘণ্টার মধ্যেই বইটি প্রকাশ করা হবে।

অ্যাক্সিডেন্ট ইজ অ্যাক্সিডেন্ট
সৈয়দ আশরাফুল ইসলাম
প্রকাশনী: নিশ্চিন্ত প্রকাশনী
উৎসর্গ: জর্জ বুশ; ইংলিশেষু
বই পরিচিতি: মাত্র ৩০
দিনে ইংরেজি শেখার বই।
এ দেশের তরুণসমাজের
ইংরেজিতে দুর্বলতার কথা মাথায় রেখে বইটি লেখা হয়েছে। তারা সহজ
একটা ইংরেজি বলতেও
ভুল করে ফেলে। ভুল ইজ ভুল। এই বইয়ে লেখক
খুবই সহজভাবে বুঝিয়ে দিয়েছেন সহজ ইজ সহজ।

ইচ্ছাপূরণ
সুরঞ্জিত সেনগুপ্ত
প্রকাশনী: কু ঝিক ঝিক প্রকাশনী
উৎসর্গ: মাননীয় প্রধানমন্ত্রীকে
বই পরিচিতি: রবীন্দ্রনাথের ‘ইচ্ছাপূরণের’ পর বাংলা সাহিত্যে আরেক ‘ইচ্ছাপূরণ’! জীবনের লালিত স্বপ্ন যখন পদে পদে বাধা পেয়ে শেষে পূরণ হয়, লেখক তখনকার অনুভূতি শৈল্পিকভাবে তুলে ধরেছেন এই উপন্যাসে। উপন্যাসের নায়কের রেলগাড়িতে ওঠার টিকিট থাকলেও টিটি তাকে ট্রেনে উঠতে দেয়নি। একটুর জন্য প্রায় ফসকে যেতে বসে ট্রেনে চড়ার আজন্ম লালিত স্বপ্ন। শেষে অসাধারণ বাচনক্ষমতার কারণে টিটি তাকে ট্রেনে উঠতে দেয়, আর ইচ্ছা পূরণ হয় নায়কের।

বাঙালির রন্ধনশিল্প ও আচার
গোলাম আযম
প্রকাশনী: স্বাদ প্রকাশনী
উৎসর্গ: নিখিল বঙ্গ আচার সমিতি
বই পরিচিতি: আবহমান বাংলার রন্ধনশিল্পে আচারের ভূমিকা নিয়ে লেখা হয়েছে
বইটি। ঝাল আচার, মিষ্টি আচার, টক আচার, তিতা আচার, পানসে আচার, মঙ্গোলীয় আচার, উজবেক আচার, পাকিস্তানি আচারসহ নানা পদের নানা দেশের আচারের ইতিহাস, বিকাশ ও প্রস্তুতপ্রণালি নিয়ে এ বইতে আলোচনা করা হয়েছে।
ভাতের সঙ্গে কীভাবে কতটুকু আচার খেতে হবে, এ ব্যাপারেও বয়ান দিয়েছেন লেখক।
বিশ্বের তামাম যুবসমাজকে আচার খাওয়ার ব্যাপারে উৎসাহ দিয়ে লেখক বইয়ের এক
জায়গায় লিখেছেন, ‘বেশি করে আচার খান, ভাতের ওপর চাপ কমান।’

দৌড়ই সকল সুখের মূল
আবুল হোসেন
প্রকাশনী: হাসি প্রকাশনী
উৎসর্গ: উসাইন বোল্ট
বই পরিচিতি: খেলাধুলাবিষয়ক হলেও মূলত দৌড়ের ব্যাপারেই বেশি গুরুত্ব দেওয়া হয়েছে এই বইয়ে। এত খেলা থাকতে কেন দৌড় নিয়ে বই লিখলেন, এ প্রশ্নে লেখক বলেন, ‘হে হে হে।’ এ বইয়ে দৌড়ের নানা উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। দাঁড়িয়ে দৌড়ানো, বসে দৌড়ানো—এমনকি শুয়ে শুয়ে দৌড়ানোর উপায়ও বাতলে দেওয়া হয়েছে ।

ইট ও পাটকেলসমগ্র
জয়নুল আবদিন ফারুক
প্রকাশনী: ধোলাই প্রকাশনী
উৎসর্গ: বাংলাদেশের নিবেদিতপ্রাণ পুলিশ অফিসারদের
বই পরিচিতি: রম্যগল্পের বই। পাতায় পাতায় রয়েছে হাসির গল্প, যা পড়ে হাসতে হাসতে রাস্তায় গড়িয়ে পড়বেন পাঠক। কেউ কেউ হাসতে হাসতে দৌড়ানো শুরু করতে পারেন। বইটি সম্পর্কে লেখক বলেছেন, পাঠক ভাইয়েরা, বইটি পড়ার সময় হেলমেট পরে নেবেন, প্লিজ। কখন কোন দিক দিয়ে বিপদ আসে—সেসবের কি আর কোনো ঠিক আছে, বলেন!

নীরব কেন কবি?
সালাউদ্দিন কাদের চৌধুরী
প্রকাশনী: চৌদ্দ শিক প্রকাশনী
উৎসর্গ: সব কারাবাসীকে
বই পরিচিতি: এটি একটি কবিতার বই। প্রেম, জীবনোবোধ আর রাজনীতির কথা রয়েছে এই বইয়ের প্রতিটি কবিতায়। রয়েছে নানা ঘটনার পরিপ্রেক্ষিতে কবিহূদয়ের ব্যাকুলতা। একটি কবিতার নমুনা: দ্যাখ রে তোরা দ্যাখ আমি হাসি খ্যাঁক খ্যাঁক
হাঁস করে প্যাঁক প্যাঁক।
দুঃখের বিষয়, বইটি এখনো সেন্সর বোর্ডের ছাড়পত্র পায়নি।

হাটে ভাঙি হাঁড়ি
গোলাম মাওলা রনি
প্রকাশনী: টক শো প্রকাশনী
উৎসর্গ: রাতজাগা পাখিদের
বই পরিচিতি: মাটি দিয়ে হাঁড়ি বানানো বাংলার প্রাচীন একটি শিল্প। তবে লেখকের কাছে হাটে হাঁড়ি ভাঙা এর চেয়ে গুরুত্বপূর্ণ একটি শিল্প। বইটিতে এই শিল্পের নানা কৌশল বর্ণনা করা হয়েছে। জায়গা বুঝে কীভাবে মনের মাধুরী মিশিয়ে হাঁড়ি ভাঙতে হয় এবং হাঁড়ির ঠিক কোন জায়গায় বাড়ি দিলে আওয়াজ বেশি হয়—এই দিকগুলোর সচিত্র বর্ণনা পাবেন এই বইয়ে।

আরও আগে কেন এলে না?
ওবায়দুল কাদের
প্রকাশনী: নিয়তি প্রকাশনী
উৎসর্গ: সদাহাস্যোজ্জ্বল আবুল ভাইকে
বই পরিচিতি: মানুষের চাওয়া-পাওয়ার মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব নিয়ে একটি চমৎকার প্রেমের উপন্যাস। উপন্যাসের ছত্রে ছত্রে রয়েছে প্রেমের জয়গান। লেখক বোঝাতে চেয়েছেন, কোনো কিছুই দুর্লভ নয়। সময়, নিয়তি আর অন্যের বোকামিতে অনেক সময় নিজের জীবনেও পরিবর্তন আসে।

সহে না যাতনা
মির্জা ফখরুল ইসলাম
প্রকাশনী: রাজপথ প্রকাশনী
উৎসর্গ: মিরাক্কেলের মির; জোকারেষু
বই পরিচিতি: একটি পারিবারিক দ্বন্দ্বমুখর উপন্যাস। এই গল্পে নায়কের বাবা ও চাচার মধ্যে সম্পত্তির দখল নিয়ে দীর্ঘদিনের বিরোধ। সময়ের পালাবদলে সেই সম্পত্তি তার চাচার দখলে চলে যায়। তারপর? জানতে হলে পড়তে হবে অসাধারণ এই উপন্যাসটি।

ইলিশের ১০১টি ব্যবহার
দীপু মনি
প্রকাশনী: উপহার প্রকাশনী
উৎসর্গ: বাড়ির পাশের পড়শি
বই পরিচিতি: ইলিশ মাছের রয়েছে নানা রকম ব্যবহার। ইলিশ খেতে সুস্বাদু—উপহার হিসেবেও এর জুড়ি নেই। এই বইয়ে ব্যক্তি, সমাজ, দেশ ও সময় বুঝে ইলিশ মাছের ১০১টি ব্যবহার রয়েছে। ইলিশের তেল দিয়ে দেশ-বিদেশের আত্মীয়স্বজনকে তেল মারার ব্যাপারেও এই বইয়ে রয়েছে নানা দিকনির্দেশনা।

লুকিং ফর মুক্তি
লুৎফুজ্জামান বাবর
প্রকাশনী: বন্দী প্রকাশনী
উৎসর্গ: আমার এই বসুন্ধরা
বই পরিচিতি: বাংরেজি ভাষায় লেখা থ্রিলার উপন্যাস। উপন্যাসের দুটো লাইন এ রকম: তারপরে বাবর হেড ঘুরিয়ে ব্যাকসাইডে দেখল। সেখানে একটা ব্ল্যাক ওমেন দাঁড়িয়ে আছে। ব্ল্যাক ওমেন বলল, ‘তোর টাইম ফিনিশ। এবার গো টু জেল।’ কাহিনির একপর্যায়ে নায়ককে জেলে যেতে হয়। এরপর মুক্তির প্রতীক্ষা। এক্সট্রা ১০% মূল্য দিয়ে কিনতে হবে বইটি।

এই পথ যদি না হতো শেষ
সাদেক হোসেন খোকা
প্রকাশনী: রাজধানী প্রকাশনী
উৎসর্গ: নির্বাচন কমিশনারকে
বই পরিচিতি: ভ্রমণের অভিজ্ঞতা নিয়ে এবারের অন্যতম আলোচিত একটি বই। যাত্রাপথে প্রতিটি পদক্ষেপে পকেটে এসেছে অর্থ। তাই ভ্রমণকারী চেয়েছিলেন এই পথ যেন কখনোই শেষ না হয়। সেই ইচ্ছা অনেকখানি পূরণ হওয়ার পর একসময় পথের সমাপ্তি ঘটে। লেখক এখন নতুন করে পথ খুঁজে নিতে ব্যস্ত।

No comments

Powered by Blogger.