টে লি ফো নে না গ রি ক ম ন্ত ব্য-ভারতে সব চ্যানেলই দেখানো হোক

প্রিয় পাঠক, আপনাদের মন্তব্য নিয়ে আমাদের নিয়মিত আয়োজনে এবার ভারতে বাংলাদেশি টিভি চ্যানেল: আপনার মন্তব্য কী? প্রশ্নে টেলিফোনের মাধ্যমে মন্তব্য আহ্বান করা হয়েছিল। আপনারা উ ৎ সাহব্যঞ্জক সাড়া দিয়েছেন। মন্তব্যগুলো এখানে ছাপা হলো।ক


সোহাগ আহমেদ, গুলশান, ঢাকা
সংস্কৃতি অভ্যন্তরীণ আদান-প্রদানের বড় মাধ্যম। বাংলাদেশের ভালো মানের অনুষ্ঠান ভারতে প্রচার হোক। এতে দুই দেশের সংস্কৃতির পরিবর্তন হবে।
অমর জ্যোতি চাকমা, খাগড়াছড়ি
এটা অত্যন্ত আনন্দের বিষয়। এটা চালু হলে ভারত বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে জানবে। তা ছাড়া এ দেশের আদিবাসীদের সম্পর্কে ধারণা লাভ করবে। দুই দেশের মধ্যে সম্পর্কের উন্নয়ন হবে। এটা উভয় দেশের জন্য ইতিবাচক দিক।
মাহমুদুর রহমান, সিলেট
ভারতের দূরদর্শনে আমাদের দেশের বিটিভির অনুষ্ঠান প্রচার হবে, এটা সত্যিই বাংলা ভাষাভাষী তথা বাঙালির জন্য আনন্দের বার্তা। কিন্তু বর্তমানে বিটিভিতে যে মানের সংবাদ ও অনুষ্ঠান প্রচার হয়, সে অবস্থা বহাল থাকলে বিটিভির পর্দায় চোখ-কান রাখার মতো দর্শক একজনও খুঁজে পাওয়া যাবে না।
রাজিবুল হক
সরকারি তিতুমীর কলেজ
বাংলাদেশের টিভি চ্যানেলগুলো ভারতে সম্প্রচার করাসহ আরও অনেক সমস্যা আছে। আশা রাখি, এ সমস্যা সমাধানে সরকার নজর দেবে।
মনজুর মোর্শেদ চৌধুরী
সাবেক ফুটবলার, জাতীয় দল, পশ্চিম কাফরুল, ঢাকা
একজন সাবেক ফুটবলার, তাই খেলোয়াড়সুলভ মনোভাব নিয়ে বলছি, ভারতে বাংলাদেশের টিভি চ্যানেল প্রচারিত হতে যাচ্ছে। ভারতের প্রধানমন্ত্রীর সফরে দেশবাসী অনেক কিছু পাবে বলে দেশবাসী আশা করেছিল। কিন্তু পায়নি। ভবিষ্যতে তিস্তা চুক্তি হবে বলে আশা করি।
খন্দকার মোহাম্মদ ইউসুফ
পীরগাছা, রংপুর
আমাদের বিটিভি ভারতে দেখানো হবে, এটা অত্যন্ত আনন্দের। কিন্তু বিটিভিতে যে অনুষ্ঠান প্রচার করা হয়, তা মানসম্মত নয়।
আলভী, কুষ্টিয়া
ভারতে যদি বাংলাদেশের টিভি চ্যানেল প্রচার করতে না দেওয়া হয়, তবে বাংলাদেশে ভারতের টিভি চ্যানেলগুলো প্রচার করতে দেওয়া উচিত নয়।
মোহাম্মদ তাওহীদ, চট্টগ্রাম, লালখান
ভারতে বাংলাদেশের টিভি চ্যানেলগুলোর সম্প্রচারের অনুমতি এখন সময়ের দাবি। এরপর ভারতে বাংলাদেশের অন্যান্য চ্যানেল প্রচারিত না হওয়ার কোনো যুক্তি থাকতে পারে না। শুধু বিটিভি ও দূরদর্শনের মধ্যে অনুষ্ঠান-বিনিময় সংস্কৃতির বিনিময়ের জন্য যথেষ্ট নয়। এ ব্যাপারে তথ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি।ুধৃ
এম এম ছাইফুল্লা খালেদ
কুতুবদিয়া, কক্সবাজার
দেশকে বহির্বিশ্বে তুলে ধরার সুযোগ সৃষ্টি হয়েছে। আমাদের সংস্কৃতি ও মনোভাব ভারতীয়দের স্পষ্ট বোঝাতে পারব।
শাকিব আহমেদ, ইংরেজি বিভাগ
এমসি কলেজ, সিলেট
আমাদের দেশপ্রেমের অভাব আছে। ভারত তাদের টিভি চ্যানেলে বিজ্ঞাপন দিয়ে আমাদের দেশে ব্যবসা করছে। এতে আমাদের টিভি চ্যানেলগুলো বিজ্ঞাপন থেকে বঞ্চিত হচ্ছে। আমাদের বেসরকারি টিভি চ্যানেলও ভারতে দেখাতে হবে।
আতিকুল ইসলাম, ছাত্র, উত্তরা
এত দিন ভারত একতরফা তাদের চ্যানেলগুলোর অনুষ্ঠান দেখিয়েছে। এখন সেখানে একটি ভারসাম্য আসবে। আশা রাখব, আমাদের সব চ্যানেল ভারতে প্রচার করা হবে।
অমিত বণিক/প্রমিত বণিক, চাকরিজীবী, কটিয়াদি, কিশোরগঞ্জ
ভারতে আমাদের চ্যানেল প্রচারের দাবি দীর্ঘদিনের। বাংলাদেশের বেসরকারি চ্যানেলগুলো যাতে ভারতে তাদের অনুষ্ঠান প্রচার করতে পারে, সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া উচিত। সংস্কৃতির ক্ষেত্রে বাধা অপসারণ করা প্রয়োজন।
মুক্তা রহমান, চাঁদপুর, সমাজকর্মী
সমতার ভিত্তিতে বন্ধুত্ব স্থাপন করতে হলে ভারতে শুধু বাংলাদেশি টিভি চ্যানেল নয়, পত্রিকা ও ম্যাগাজিন প্রবেশের সুযোগ থাকা উচিত।
বিশ্বজি ৎ সেন, চট্টগ্রাম
কবি ও গল্পকার
বাংলাদেশের টিভি অনুষ্ঠানগুলো ভারতে সম্প্রচারের মাধ্যমে দুই দেশের জনগণের মধ্যে জমে থাকা অনেক ভুল ধারণার অবসান ঘটবে।
মোহাম্মদ এরশাদুল ইসলাম
সমাজকর্মী, পটিয়া, চট্টগ্রাম
ভারতে বাংলাদেশি টিভি চ্যানেল সম্প্রচারের ফলে ভারতের বিশাল জনগোষ্ঠী বাংলাদেশকে ভালোভাবে জানতে পারবে। সুখ-দুঃখের সাথি হবে। সংস্কৃতির বিনিময় হবে। এমনকি পারস্পরিক ভ্রাতৃত্ববোধ অধিকতর গভীর হবে বলে আশা করি।
এস এ শিপন, সহকারী অধ্যাপক
নারায়ণগঞ্জ হাজী ইব্রাহীম কলেজ
বেসরকারি চ্যানেলগুলোকে পাশ কাটিয়ে শুধু সরকারি টিভি চ্যানেলের মধ্য চুক্তি সংগত নয়। কারণ, আমাদের দেশের চ্যানেলগুলো বেশির ভাগই বেসরকারি।
সুদেব ঘোষ, শিক্ষার্থী, অর্থনীতি বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়
ভারতে বাংলাদেশি টিভি চ্যানেলের মাধ্যমে ভারতের মতো বিশাল জনগোষ্ঠীর দেশে আমরা আমাদের ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরতে পারব। বিভিন্ন পণ্যের বিজ্ঞাপনের মাধ্যমে দুই দেশের মধ্যে একটা ব্যবসায়িক সম্প্রসারণ ঘটবে।
মোহাম্মদ নূরুল হুদা, শিক্ষক
সেবারহাট, নোয়াখালী
অবাধ ও তথ্যপ্রবাহের যুগে সংস্কৃতিকে কোনো সীমানায় আটকে রাখার উপায় নেই। এর মাধ্যমে আমাদের সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্য ছড়িয়ে পড়বে শত কোটি মানুষের কাছে।
সজিব বৈদ্য, শিক্ষার্থী
মালিবাগ, তেজগাঁও কলেজ
শুধু সরকারি চ্যানেলের সঙ্গে চুক্তিতে খুব একটা লাভ হবে না। সরকারি চ্যানেলের চেয়ে আমাদের বেসরকারি চ্যানেলের অনুষ্ঠানের মান অনেক উন্নত।
শাহ সিকান্দার আহমেদ, শিক্ষার্থী
এমসি কলেজ, সিলেট
বিটিভি আমাদের দেশের অনেক জায়গায় দেখা যায় না কিন্তু ভারতের দূরদর্শন দেখা যায়। সে ক্ষেত্রে বিদেশি চ্যানেলগুলো গ্রাস করে নিচ্ছে। তথ্য মন্ত্রণালয়কে এদিকে দৃষ্টি দিতে হবে।
ও এইচ জাবের চৌধুরী
ব্যবসায়ী, উত্তরা
এই চুক্তিটি একতরফা হয়েছে। বাংলাদেশের দর্শক ভারতের সব টিভি চ্যানেল উপভোগ করবে। কিন্তু ভারতীয়রা বিটিভি ছাড়া কোনো চ্যানেল দেখতে পারবে না।
সৈয়দ তৌহিদুল ইসলাম
ব্যবসায়ী, সিলেট
আমাদের দেশের মানুষ, যে ধর্মেরই হোক না কেন, খুবই শালীনতার মধ্যে চলাফেরা করে। ভারতীয় টিভি চ্যানেল দেখানো হলে বিরূপ প্রভাব পড়বে।
মিজানুর রহমান, ব্যাংকার
গ্রামীণ ব্যাংক, মানিকগঞ্জ, ঢাকা
বিটিভির সঙ্গে দূরদর্শনের অনুষ্ঠান বিনিময় চুক্তির মাধ্যমে সাংস্কৃতিক বিনিময় ফলপ্রসূ হবে না। তাদের সবকটি প্রাইভেট চ্যানেল আমাদের দেশে চালু আছে। অথচ আমাদের বেসরকারি চ্যানেলগুলো প্রবেশ করতে পারছে না। এটা বৈষম্যমূলক এবং আমাদের সাংস্কৃতিক উন্নয়ন বাধাগ্রস্ত হবে। আমাদের সব চ্যানেল ভারতে দেখাতে হবে।
মিশন, শিক্ষার্থী
স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়, ধানমন্ডি
ভারতে বাংলাদেশের টিভি চ্যানেল যাওয়া উচিত।
শাকিল মনসুর, চাকরিজীবী, ঢাকা
বাংলাদেশের টিভিগুলো যেভাবে বিজ্ঞাপন প্রচার করে, তাতে ভারতীয় দর্শকেরা তা দেখবে কিনা, সন্দেহ আছে।
হুমায়ুন কবির, মিরপুর, কুষ্টিয়া
আমরা ভারতীয় পণ্যের বাজার হতে চাই না।
ইমরান, শিক্ষার্থী, সরিষাবাড়ী
জামালপুর
উদ্যোগটা আশাব্যঞ্জক। এটা হলে আমাদের দেশেও যে ভালো কাজ হচ্ছে, এটা পুরো বিশ্ব জানতে পারবে। আমাদের শিল্পীরাও যে আন্তর্জাতিক মানের কাজ করছেন, তা জানতে পারবে।
মাহতাবউদ্দিন, শিক্ষার্থী
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, সাভার
একটি ইতিবাচক দিক। তবে ভারতে বাংলাদেশি চ্যানেল জনপ্রিয় করার জন্য বিজ্ঞাপনের পরিমাণ কমিয়ে আনতে হবে।
ওয়াসিম উদ্দিন, চিকি ৎ সক, চট্টগ্রাম
এটা দীর্ঘদিনের আশা বাংলাদেশের। কিন্তু ভারত সরকার নিজেদের স্বার্থ বোঝে। আমাদের সরকার বোঝে তার উল্টো।
রিপন মাহমুদ, শিক্ষার্থী
বাঘা, রাজশাহী
সব টিভি চ্যানেল চালু করলে বহির্বিশ্বে বাংলাদেশ অনেক পরিচিতি ও মর্যাদা লাভ করবে।
মো. রফিকুল ইসলাম
সাবেক ধর্মবিষয়ক সম্পাদক
জেলা ছাত্রলীগ, মানিকগঞ্জ
কিছু ব্যক্তিমালিকানাধীন টিভি চ্যানেল এ ব্যাপারে আগ্রহ দেখালেও কার্যকর হয়নি। সরকারি পর্যায়ে টিভির অনুষ্ঠান বিনিময়ে আমাদের দাবি আংশিক পূরণ হতে চলেছে।
মনসুর খালেদ, চাকরিজীবী, ঢাকা
বাংলাদেশের সবকটি টিভি চ্যানেলের অনুষ্ঠান ভারতে সম্প্রচারের সুযোগ দেওয়া হোক। সে ক্ষেত্রে বাংলাদেশে নকল অনুষ্ঠান কমে যাবে।
গাজী তারেক বিন মুনসুর, ব্যবসায়ী
মালিবাগ, ঢাকা
ভারতের চ্যানেল না দেখলে কী হয়? ভারতীয় চ্যানেল বয়কট করা উচিত। নিজের সংস্কৃতিকে রক্ষা করা উচিত। আমাদের চ্যানেল দেখা উচিত।
কবিরুল ইসলাম খান
অবসরপ্রাপ্ত চাকরিজীবী, মিরপুর
সরকারি টিভির মধ্যে চুক্তি হয়েছে। বেসরকারি চ্যানেলগুলোর কী হবে?
নূরুল আনোয়ার, ফেনী, চাকরিজীবী
আমাদের প্রতিটি ঘরে ভারতীয় চ্যানেল ছাড়া অন্য কোনো অনুষ্ঠান দেখা হয় কতটুকু, সেটা কি কেউ জরিপ করে দেখেছে? তার পরও বলব, এটা একটা অগ্রগতি।
শিমুল আহমেদ, শিক্ষার্থী
সিলেট আইডিয়াল কলেজ
আমরাই সুযোগ করে দিচ্ছি নিজের দেশে ও বহির্বিশ্বে না দেখার। তার কারণ, একুশে টিভি আমাদের তরঙ্গ সম্প্রচারের সময় ভারতে উন্মুক্ত দেখা যেত। তরপর আমরাই এটা বন্ধ করে দিলাম। তারপর আমরা আইন তৈরি করে নিলাম আমরা বিটিভি দেখব। প্রতিযোগিতামূলক বাজারে বিটিভি কি টিকবে? কারণ তাদের অনুষ্ঠানের মান নিম্ন। তথ্য মন্ত্রণালয়কে জানাতে চাই, বিটিভির দিকে দৃষ্টি দিন।
দেবদাস মণ্ডল, শিক্ষার্থী, ঢাকা
বাংলাদেশের সংস্কৃতি ভারতের মানুষ কতটুকু নিতে পারবে, সেটাই বিবেচ্য বিষয়।
সালামত প্রধান শামীম, চাকরিজীবী, দাউদকান্দি
বাংলাদেশ শুধু ভারতের প্রতিবেশীই নয়, এর সঙ্গে আমাদের সংস্কৃতি, ভাষা, আর্থসামাজিক ও পরিবেশগত মিল আছে। ভারতের চ্যানেলগুলো প্রায় এক যুগ আগেই এ দেশের মানুষ নিজের করে নিয়েছে। এবার ভারতে বাংলাদেশের সবকটি বেসরকারি টিভি চ্যানেল সম্প্রচারের উদ্যোগ নেওয়া প্রয়োজন। তবে প্রতাশা থাকবে, আমাদের চ্যানেলগুলোর অনুষ্ঠানের মান যাতে উন্নত করা হয়। অন্যথায় এর সুফল পাওয়া যাবে না।
মোহাম্মদ খালেদ নিজাম
শিক্ষক মরিয়মনগর, চট্টগ্রাম
ভারতের বিভিন্ন চ্যানেল বাংলাদেশে প্রচার হয়ে আসছে। আমি মনে করি, বাংলাদেশের সব টিভি চ্যানেল যাতে ভারতে প্রচার হয়, সে বিষয়ে ব্যবস্থা নেওয়া উচিত। এটি বাংলাদেশের সংস্কৃতিকর্মীদের দীর্ঘদিনের দাবি।
জন্মজয় দাস
ভাষাবিজ্ঞান ইনস্টিটিউট
ঢাকা বিশ্ববিদ্যালয়
ভারতে অনুষ্ঠান প্রচারের ক্ষেত্রে বাংলাদেশি টিভি চ্যানেলগুলো যদি একই ধরনের সুযোগ পায়, তবে তা সত্যিকার অর্থে হবে ইতিবাচক।
রবিউল ইসলাম, গণিত বিভাগ
রাজশাহী কলেজ
শুধু বাংলাদেশেই নয়, গোটা বিশ্বের বেশির ভাগ দেশেই ভালো টিভি চ্যানেল মানে ভারতীয় টিভি চ্যানেল; ভারতে বাংলাদেশের সবকটি টিভি চ্যানেল দেখার ব্যবস্থা করা গেলে আমাদের টিভি চ্যানেলগুলোর মানও উন্নত হবে।
আজিজুল হক, ব্যবসায়ী
মহেশখালী, কক্সবাজার
ভারতের চ্যানেল আমাদের দেশে চলে, আমাদের দেশের চ্যানেল ভারতে চললে অসুবিধা কোথায়। আমরা চাই, আমাদের চ্যানেল ভারতে চলুক। এখন তো আমাদের গ্রামগঞ্জে ভারতের চ্যানেলগুলো ছাড়া আর কিছুই চলে না। আমরা চাই, সমঝোতার মাধ্যমে ভারতে আমাদের চ্যানেল চলুক।
অনির্বাণ বাবলু
চাকরিজীবী, নবাবপুর, ঢাকা
এটা একটা ভালো দিক। নিরপেক্ষভাবে যদি বিটিভি তার সম্প্রচার চালাতে পারে, তবে সেটাই ইতিবাচক হবে।
সৈয়দ মুস্তাফিজুর রহমান লিখন
শিক্ষক, কেরানীগঞ্জ
বাংলাদেশ ও ভারতের সংস্কৃতি প্রায় একই ধরনের কিন্তু আমরা বাংলাদেশ থেকে ভারতের সব চ্যানেল দেখি। পক্ষান্তরে ভারতের মতো বড় দেশ আমাদের দেশের চ্যানেল একটাও না দেখানোয় আমরা হতাশ। শুধু বিটিভি নয়, আমরা চাই সবকটি বেসরকারি টিভি চ্যানেল ভারতে দেখানো হোক।
সিয়াম ইসলাম, শিক্ষার্থী
মিরপুর-১, ঢাকা
ভারতের বাংলাদেশের চ্যানেল প্রচার করা উচিত বলে মনে করি।
জাহিদ, শিক্ষার্থী, উত্তর বাড্ডা
বাংলাদেশের বেসরকারি চ্যানেলগুলো ভারতে দেখানোর উদ্যোগ নেওয়া জরুরি।
মুজিবুল হক, ব্যবসায়ী, চট্টগ্রাম
কেব্ল টিভি যখন থেকে শুরু হলো, তখন থেকে ভারতের সব চ্যানেল আমরা দেখতে পারছি। কিন্তু আমাদের যখন বেসরকারি টিভি প্রচার শুরু হলো, শত জনপ্রিয়তার পরও আমাদের চ্যানেলগুলো ভারতে কোনো অঞ্চলে প্রচার হচ্ছে না। আমার আবেদন থাকবে, এবারও যদি ভারত বাংলাদেশি টিভি চ্যানেল প্রচার না করে, তাহলে যেন বাংলাদেশে হিন্দি চ্যানেলগুলোর সম্প্রচার বন্ধ করা হয়।
সৈয়দ এস কে মঈন
তথ্যবিজ্ঞান, ঢাকা বিশ্ববিদ্যালয়
এবারের সফরে যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে, তাকে আমরা স্বাগত জানাই। যেমন আমরা বলতে পারি, বিটিভি ও দূরদর্শনের মধ্যে যে সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়েছে, তা আমাদের জন্য অত্যন্ত ভালো খবর। এভাবেই সুন্দর সুন্দর সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে আমাদের সামনে এগিয়ে যেতে হবে।
ওয়াহিদ মুরাদ
স্বরূপকাঠি, পিরোজপুর
আমরা অত্যন্ত আশাবাদী যে আমাদের টিভি প্রোগ্রামগুলো, বিশেষ করে নাটক ভারতের জনগণ দেখে আমাদের সম্পর্কে ভালো ধারণা পাবে। পাশাপাশি আমাদের সংগীতের মান এবং ম্যাগাজিন অনুষ্ঠানগুলোর আকর্ষণীয় বক্তব্য দেখেও দেশের টিভির মান সম্পর্কে ভারতীয়রা একটি ধারণা পাবে। বাংলাদেশ সম্পর্কে ভারতের নেতিবাচক চিন্তা আমাদের টিভি প্রোগ্রাম দেখে দূর হবে বলে আশা রাখি।
রুমান শরিফ, শিক্ষার্থী
সরকারি বরিশাল কলেজ, বরিশাল
চুক্তি ইতিবাচক। আমাদের অন্যান্য চ্যানেলও ভারতে সম্প্রচার করা হোক।
ফারুক আহমেদ
সাংবাদিক, রাজশাহী
বাংলাদেশের টিভির চাহিদা ভারতে ব্যাপক। অনুষ্ঠান প্রচারের দাবি দীর্ঘদিনের। তাই বিটিভির পাশাপাশি অন্যান্য চ্যানেলও দেখানোর ব্যবস্থা করা হোক।
আবদুল্লাহ আল মামুন, চাকরিজীবী
সারিয়াকান্দি, বগুড়া
বিশ্বের অন্যতম উন্নত দেশে আমাদের চ্যানেলগুলো চলে। কিন্তু ভারতে চলে না। এটা বাংলাদেশ তথা বাংলাদেশের সংস্কৃতিকে অপমান করা। একজন বাংলাদেশি হয়ে আমি মনে করি, ওদের চ্যানেলগুলো আমাদের বর্জন করা উচিত।
রূপন সরকার, শিক্ষার্থী, চট্টগ্রাম
এর মাধ্যমে ভারত ও বাংলাদেশের জনগণের মধ্যে সুষ্ঠু ধারার বিনোদনের আদান-প্রদান ঘটবে।
আজিজুর রহমান আজম, শিক্ষক
বিশ্বায়নের যুগে এক দেশের সঙ্গে অন্য দেশের তথ্য ও যোগাযোগে অবশ্যই অবাধ স্বাধীনতা থাকা উচিত। শুধু বিটিভি কেন, বেসরকারি চ্যানেলের প্রবেশাধিকার থাকা উচিত। তাহলে পর্যটনশিল্পে বাংলাদেশ অভূতপূর্ব সাফল্য অর্জন করবে।
নাইমুর রশিদ, শিক্ষার্থী, খুলনা
যদি ভারত আমাদের সব চ্যানেল তাদের দেশে প্রচার করে, তবে তাদের চ্যানেলগুলো আমাদের রাখা উচিত। আমাদের সরকার ভারতীয় টিভি অনুষ্ঠান দেখার সুযোগ দিচ্ছে। কিন্তু ভারত আমাদের দিচ্ছে না কেন? এ ক্ষেত্রে সরকার কী করছে?
মুহাম্মদ রাসেল উদ্দিন
শিক্ষার্থী, কুমিল্লা
প্রতিবেশী দুই রাষ্ট্রের মধ্যে ভালো সম্পর্ক বিরাজ করুক—এটি সবাই চাই। ইলেকট্রনিক মিডিয়ার কল্যাণে ভারত আমাদের কৃষ্টি-কালচার জানবে এবং আমাদের সঙ্গে তাদের মজবুত সম্পর্ক হবে, এতে সন্দেহ নেই।

No comments

Powered by Blogger.