অর্থনীতির কালো ছায়া

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে গতকাল মঙ্গলবার বলেছেন, ‘আমরা প্রতিনিয়ত অর্থনীতির একটি কালো ছায়ার মধ্যে রয়েছি।’ অর্থনীতির এই কালো ছায়ার বিবরণ দিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি এ কে আজাদ। গতকালই আরেকটি অনুষ্ঠানে তিনি বলেছেন, চাহিদানুযায়ী গ্যাস ও বিদ্যুৎ না পাওয়ায় এবং ব্যাংকের উচ্চ সুদের কারণে ব্যবসায়ীরা নিষ্পেষিত হচ্ছেন।


এর সঙ্গে নতুন মাত্রা যোগ হয়েছে—রাজনৈতিক অস্থিতিশীলতা। স্থিতিশীলতা না আনতে পারলে বিনিয়োগ বিঘ্নিত হবে, অর্থনীতি সংকটে পড়বে।
তবে এর পাল্টা বক্তব্য দিয়ে বাণিজ্যমন্ত্রী গোলাম মোহাম্মদ কাদের বলেন, রাজনৈতিক অস্থিরতার জন্য অর্থনীতি সংকটে পড়বে না। বরং অর্থনীতিতে অস্থিরতা দেখা দিলে রাজনীতিতে সংকট বাড়বে। তিনি অবশ্য রাজনৈতিক ক্ষেত্রে কিছুটা অস্থিরতা আছে স্বীকার করে নিয়ে বলেছেন, পৃথিবীর কোনো দেশেই রাজনৈতিক অস্থিরতার কারণে অর্থনীতি সংকটে পড়ার নজির নেই।
গতকাল মঙ্গলবার বিকেলে মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার সমাপনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী ও এফবিসিসিআইয়ের সভাপতি এসব কথা বলেন। আর সংসদে প্রশ্নোত্তর পর্বে অর্থমন্ত্রী বলেন, দেশের অর্থনীতিতে মূল সমস্যা বৈদেশিক বিনিয়োগের অভাব, মূল্যস্ফীতি এবং অধিক হারে ভর্তুকি দেওয়া। তিনি এ সময় বৈশ্বিক অর্থনীতির মন্দা থেকে রেহাই পাওয়ার কথা বললেও বর্তমানের কিছু সমস্যার কথা জানান।
দেশের অর্থনীতির এই চাপের কথা সরকার এত দিন স্বীকার না করলেও এখন বিভিন্ন অনুষ্ঠানে মন্ত্রীরা সংকটের কথা বলছেন। পাশাপাশি হঠাৎ করে রাজনৈতিক অস্থিরতা শুরু হলে নতুন করে উদ্বিগ্ন হয়ে পড়েছেন ব্যবসায়ীরা।
এই উদ্বেগের কথা জানিয়ে মেলা প্রাঙ্গণে অনুষ্ঠিত সভায় এফবিসিসিআইয়ের সভাপতি বলেন, প্রতিদিন পত্রিকার পাতায় লাশের ছবি ছাপা হলে বিদেশের গণমাধ্যমেও তা ফলাও করে ছাপা হয়। এতে বিদেশের বিনিয়োগকারীরা নিরুৎসাহিত হন। এমনকি বিদেশি ক্রেতারা সময়মতো পণ্য পাবেন কি না, সেই বিষয়ে দুশ্চিন্তায় থাকেন।
এ কে আজাদ আরও বলেন, ইউরোপ ও আমেরিকায় মন্দা চলছে। তার পরও গত বছর দুই হাজার তিন কোটি ডলার রপ্তানি আয় হয়েছে। আশা করছি, এ বছর দুই হাজার ছয় কোটি ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জিত হবে। বিদেশে বাংলাদেশের পণ্য সমাদৃত হচ্ছে। এমনটি চললে পাঁচ-ছয় বছরে আমাদের রপ্তানি আয় পাঁচ হাজার থেকে ছয় হাজার কোটি ডলারে দাঁড়াবে।
এদিকে গতকাল সংসদে একটি সম্পূরক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বৈদেশিক মুদ্রার মজুদ ছেড়ে দিয়ে বাজারকে প্রভাবিত করা ঠিক নয়। কারণ, মজুদ বেশি কমে গেলে অর্থনৈতিক স্থিতিশীলতা নিয়ে প্রশ্ন দেখা দেয়। মজুদ বা রিজার্ভ ধরে রাখলে অচিরেই মুদ্রাবাজারে স্থিতিশীলতা আসবে। বাজারে বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ডলার ছেড়ে দেওয়ার প্রশ্ন করা হলে অর্থমন্ত্রী এ কথা জানান।
আরেকটি সম্পূরক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, সরকারের লক্ষ্য ছিল আমদানি কমিয়ে আনা। কিন্তু আমদানি বেড়ে গেছে। যা মুদ্রাবাজারের ওপর প্রভাব ফেলেছে। আরেক সম্পূরক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, এখন সমস্যা হচ্ছে ভর্তুকি দিতে হচ্ছে এবং সরকার চাহিদামাফিক বৈদেশিক বিনিয়োগ পাচ্ছে না।
অর্থমন্ত্রী সবশেষে আশার বাণী শুনিয়ে নোবেল বিজয়ী ওয়াল্টার লুইসের একটি বক্তব্য উদ্ধৃত করে বলেন, যে দেশ টানা ১০ বছর কৃষি ক্ষেত্রে ৪ শতাংশ প্রবৃদ্ধি ধরে রাখতে পারে, সে দেশের চিন্তার কিছু নেই। আমাদের কৃষিতে প্রবৃদ্ধি ৪ শতাংশ। বিদ্যুতের সমস্যা থাকলেও শিল্প খাতে ১০ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। চিন্তার বিষয় হচ্ছে কেবল বৈদেশিক বিনিয়োগ ও ভর্তুকি।

No comments

Powered by Blogger.