প্রধানমন্ত্রীর কাছে পদ্মা সেতু তৈরির প্রস্তাব মালয়েশিয়ার

মালয়েশিয়া সরকার পদ্মা সেতু প্রকল্পে পূর্ণ অর্থায়নসহ সেতু নির্মাণের প্রস্তাব দিয়েছে। মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর অবকাঠামোবিষয়ক বিশেষ দূত (ভারত ও দক্ষিণ এশিয়া) দাতো সেরি এস সামি ভেল্লু গতকাল মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎকালে এ প্রস্তাব দেন। বৈঠকে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় স্থান পায়। খবর বাসসের।


বৈঠকে অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর বিশেষ দূত এম জিয়াউদ্দিন, মুখ্য সচিব মো. ওয়াহেদুজ্জামান, ঢাকায় মালয়েশিয়ার হাইকমিশনার জামাল উদ্দিন বিন সাহেব, সেতু বিভাগের সচিব আনওয়ারুল ইসলাম ও প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।
এর আগে গত সোমবার মালয়েশিয়ার বিশেষ দূত যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করে আনুষ্ঠানিকভাবে পদ্মা সেতু নির্মাণে অর্থায়নের প্রস্তাব দেন। তিনি প্রস্তাবসংবলিত একটি চিঠি মন্ত্রীর হাতে তুলে দেন।
এ ছাড়া দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া, চীনসহ বিভিন্ন দেশের কোম্পানি ২৯৭ কোটি মার্কিন ডলারের এই বিশাল প্রকল্পে অর্থায়নে আগ্রহ দেখিয়েছে। বিশ্বব্যাংকের কথিত দুর্নীতির অভিযোগে পাঁচ মাস আগে প্রকল্পের কাজ স্থগিত হয়ে যায়। এরপর সেতুটি নির্মাণে মালয়েশিয়াই প্রথম আনুষ্ঠানিক প্রস্তাব দিল।
বিশ্বব্যাংক গত আগস্টে দুর্নীতির অভিযোগ এনে পদ্মা সেতু প্রকল্পের সহায়তা স্থগিত করে। তবে সরকার এই অভিযোগ নাকচ করে দেয়। সম্প্রতি বিশ্বব্যাংকের ঋণের সময়সীমা ছয় মাস বাড়ানো হয়েছে।

No comments

Powered by Blogger.