সিরিয়ার অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলানোর আহ্বান ইরানের

সিরিয়ার অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলানোর আহ্বান জানিয়েছে ইরান। ভিয়েনায় আসন্ন শান্তি সম্মেলনে সিরিয়ার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের প্রসঙ্গটি তোলা হবে বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পৌঁছে জাওয়াদ জারিফ এ কথা জানান। তিনি বলেন, সিরিয়ার ভৌগলিক অখণ্ডতা এবং জাতীয় ঐক্য সিরিয় বৈঠকের কর্মসূচির শীর্ষে থাকবে। এ ছাড়া, 'সিরিয়ার অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলানো এবং উগ্রবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই' আলোচনায় অংশগ্রহণকারীদের অভিন্ন লক্ষ্য হবে বলে জানান তিনি। ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আলোচনায় অংশগ্রহণকারীরা যদি সত্যিই সিরিয়া সঙ্কট নিরসন করতে চায় তবে তাদেরকে এ সব লক্ষ্য গ্রহণ করতেই হবে।
জাওয়াদ জারিফ বলেন, সিরিয়া সংকটের সমাধান খুঁজে বের করার জন্য ইরান এ বৈঠকে যোগ দিচ্ছে। অন্য অংশগ্রহণকারীরা একই লক্ষ্যে বৈঠকে যোগ দিচ্ছে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।
সিরিয়া সংকট নিয়ে আন্তর্জাতিক আলোচনা ভিয়েনায় আজ (শুক্রবার) শুরু হওয়ার কথা রয়েছে। ইরানসহ প্রায় ১২টি দেশ এ আলোচনায় অংশ নিচ্ছে। সিরিয়া সংক্রান্ত বৈঠকে এই প্রথম অংশ নিচ্ছে ইরান।

No comments

Powered by Blogger.