জঙ্গীবাদ সৃষ্টি করে বিদেশিরা প্রভাব বিস্তার করতে চায় : আমু

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, জঙ্গীবাদ সৃষ্টি করে বিদেশিরা দেশে প্রভাব বিস্তার করতে চায়। কিন্তু এদেশের মানুষের স্বার্থ রক্ষার জন্য আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা জীবনের ঝুঁকি নিয়ে তা প্রতিহত করছেন। শেখ হাসিনাকে এখন পর্যন্ত ১৯ বার প্রাণনাশের চেষ্টা করা হয়েছে। তারপরও তিনি এখনও বেঁচে আছেন, খুনীরা ব্যর্থ হয়েছে।
শিল্পমন্ত্রী আজ শুক্রবার নাটোরের লালপুর উপজেলার নর্থবেঙ্গল চিনিকলের ২০১৫-১৬ মৌসুমের আখ মাড়াই কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
তিনি আরো বলেন, ৫ জানুয়ারির নির্বাচনের পর পাকিস্তানের মত বাংলাদেশকে অকার্যকর রাষ্ট্র বানানোর চেষ্টা করা হয়েছিল। সব রাস্তাঘাটে অরাজকতরা সৃষ্টি এবং পেট্রল বোমা মেরে শত শত মানুষকে হত্যা করে ও ১৭ জন পুলিশকে হত্যা করে দেশকে অকার্যকর করার চেষ্টা করেছিল বিএনপি জামায়াত।
তিনি বলেন, বঙ্গবন্ধু দেশ স্বাধীন করেন আর তার মেয়ে শেখ হাসিনা দেশের জল ও স্থল সীমানা নির্ধারন করেছেন। দেশের সমুদ্রের তলদেশে যে সম্পদ আছে তা ব্যবহার করতে পারলে পৃথিবীর মধ্যে বাংলাদেশ সবচাইতে ধনী দেশে পরিনত হতে পারে বলেও তিনি দাবি করেন।
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, নর্থবেঙ্গল চিনিকলে অমৌসুমে বিদ্যুৎ উৎপাদন এবং র-সুগার থেকে বার্ষিক ৪০ হাজার টন ক্ষমতা সম্পন্ন সুগার রিফাইনারি স্থাপনের কাজ চলছে। এ ছাড়া নর্থবেঙ্গল ও ঠাকুরগাঁও চিনিকলে একটি করে ডিস্টিলারী, বায়ো ফার্টিলাইজার প্লান্ট ও ব্যায়োগ্যাস প্লান্ট স্থাপনের প্রস্তাব চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এসব প্রকল্প বাস্তবায়িত হলে চিনির উৎপাদন ক্ষমতা বাড়বে ও চিনি শিল্প লাভজনক হবে। নিজস্ব চাহিদা মিটিয়ে জাতীয় গ্রীডে বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে।
বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান এ কে এম দেলোয়ার হোসেনের সভাপতিত্বে চিনিকল চত্বরে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, নাটোর জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপি, সাবেক সভাপতি ও জেলা পরিষদের প্রশাসক সাজেদুর রহমান খান, সিনিয়র সহসভাপতি ও স্থানীয় এমপি অ্যাডভোকেট আবুল কালাম আজাদ এবং মিলের ব্যবস্থাপনা পরিচালক এস এম আব্দুল আজিজ। অনুষ্ঠানে দেশের রাষ্ট্রায়ত্ত সকল চিনিকলের ব্যবস্থাপনা পরিচালকেরা উপস্থিত ছিলেন।
বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান এ কে এম দেলোয়ার হোসেন সভাপতির বক্তব্যের সময় মিলের কোনো শ্রমিক-কর্মচারী সঠিকভাবে কাজ না করলে ফায়ার করার ঘোষণা দেন।
প্রায় ৬০ কোটি টাকার ১৬ হাজার মেট্রিন টন অবিক্রিত চিনির বোঝা বহন করতে থাকা নর্থবেঙ্গল চিনিকল গত মৌসুমে দুই লাখ ৪০ হাজার টন আখ মাড়াই করে ১৯ হাজার ২০০টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল। পরে মিলটি এক লাখ ৪১ হাজার ৫৪৫ টন আখ মাড়াই করে মাত্র ১০ হাজার ২১৩টন চিনি উৎপাদন করতে সক্ষম হয়। এতে মিলটির লোকসান গুণতে হয় প্রায় ৩৬ কোটি টাকা। চলতি মাড়াই মৌসুমে আবারো দুই লাখ ৪০ হাজার টন আখ মাড়াই করে মিলটি ১৯ হাজার ৫৬০ টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

No comments

Powered by Blogger.