সন্ত্রাসের বিরুদ্ধে একসঙ্গে কাজ করার আহ্বান প্রণবের

সন্ত্রাসবাদের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রচেষ্টা জোরদার করতে ভারত ও আফ্রিকাকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জী। বৃহস্পতিবার রাতে তৃতীয় ভারত আফ্রিকা ফোরাম সম্মেলনে উপস্থিত গণ্যমান্য ব্যক্তিদের সম্মানে দেয়া ভোজসভায় তিনি এ আহ্বান জানান।
সন্ত্রাসবাদের কোন সীমানা নেই এবং ব্যাপক ধ্বংস ছাড়া এর কোন আদর্শ নেই উল্লেখ করে প্রণব মুখার্জী বলেন, ভারত ও আফ্রিকা একে অপরকে ভালভাবে বুঝতে পারে কারণ আমাদের ভূমি খুবই বৈচিত্রময়। দেশ দুটিতে ধর্ম, জাতীয়তা, উপজাতি, ভাষা, উচ্চারণ ও সংস্কৃতির বৈচিত্র রয়েছে।
তিনি বলেন, ভারত ও আফ্রিকায় বৈচিত্র আমাদের রক্তের সঙ্গে মিশে রয়েছে। এটা আমাদের সমৃদ্ধ এমনকি শক্তিশালী করেছে। মানব জাতির উন্নয়ন এবং সংঘাত ও সংকট মোকাবেলার জন্য আমরা একসঙ্গে বাকি বিশ্বে অবদান রাখতে পারি।
বলেন, ভারত যে আফ্রিকার সঙ্গে সম্পর্কে গুরুত্ব দেয় তার ফসল হচ্ছে এই সম্মেলন। এই ফোরামে আফ্রিকার সকল দেশের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে দুই দেশ ও লোকজনের মধ্যে স্থায়ী অংশীদারিত্ব গড়তে সদস্য দেশগুলোর আগ্রহ প্রকাশিত হয়েছে।
তিনি আস্থা প্রকাশ করে দেশটির রাষ্ট্রপতি বলেন, আমাদের রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক নিরুপণে আমাদের লোকজনের ভবিষ্যতের জন্য সমন্বিত লক্ষ্য নির্ধারণ গুরুত্বপূর্ণ। তিনি বলেন, আফ্রিকা ও ভারতে বিশ্বের মোট জনগোষ্ঠীর এক তৃতীয়াংশ বসবাস করে। তাই দুই দেশের সম্পর্ক বিশ্বের টেকসই উন্নয়নে নিশ্চিতভাবে প্রভাব রাখবে।

No comments

Powered by Blogger.