রাস্তার বেহালদশায় কোমর ব্যাথা হয়ে যায় : ওবায়দুল কাদের

রাজধানীর যানজট নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন খোদ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, আমাদের এতো উন্নয়ন, এতো অগ্রগতির সাথে রাজধানী ঢাকাকে মেলানো যায় না। বিদেশিরা যখন এসে দীর্ঘ যানজটে পড়ে থাকেন, তখন দেশের উন্নয়নের সাথে এই ঢাকা মেলে না। এজন্য অবৈধ, রাস্তা দখল এবং অবৈধ যানবাহন চলাচলকে দায়ী করে মন্ত্রী ঢাকার দুই মেয়রের উদ্দেশে বলেন, বিড়াল মারতে হলে প্রথম রাতেই মারতে হবে। পরে আর পারবেন না।
আজ বৃহস্পতিবার দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ইফাদ অটোস লিমিটেডের শীতাতপ নিয়ন্ত্রিত লাক্সারি এবং কর্পোরেট বাসের উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী একথা বলেন।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ইফাদ গ্রুপের চেয়ারম্যান ইফতেখার আহমেদ টিপু, ভারতের অশোক লেল্যান্ডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট বালাচন্দ্রান ভেনকাট সুব্রামানিয়াম।
সড়ক পরিবহন মন্ত্রী বলেন, ‘ল মেকাররা ল’ ব্রেকার হলে কি কিছু করা যায়?’ তিনি প্রশ্ন রাখের, আমাদের ভিআইপিরা রাস্তার উল্টো সাইড দিয়ে হন হন করে গাড়ি চালিয়ে চলে যান। আর রাস্তায় রোগী, শিশু, স্কুল কলেজের ছাত্রছাত্রীরা ঘণ্টার পর ঘণ্টা জ্যামে পরে থাকেন। তাদের কথা একবারও চিন্তা করেন না। শুধু তাদেরই কাজ থাকে অন্যদের কাজ থাকে না। এ অবস্থা হলে কোনোভাবেই যানজট কমানো যাবে না।
তিনি আরো বলেন, আমরা যতই ফ্লাইওভার করি, মেট্রোরেল করি, এমআরটিএ করি কোনো লাভ হবে না, যদি ফুটপাথ, সড়ক দখলমুক্ত করতে না পারি। এজন্য ঢাকার দুই মেয়রকে বলবো এখনই এগুলো পরিষ্কার করে দিন। বিড়াল মারতে হলে প্রথম রাতেই মারতে হবে। তা না হলে পরে ভোটের রাজনীতি চলে আসবে, তখন আর পারবেন না।
বন্দরনগরী চট্টগ্রামেরও একই অবস্থা উল্লেখ করে তিনি বলেন, বিমানবন্দর থেকে আসতে গেলে রাস্তার বেহাল দশার কারণে কোমর ব্যথা হয়ে যায়। গণপরিবহনে বড় গাড়ি কমে গেছে। যেগুলো আছে সেগুলোকে আমি ‘ইগনর’ করি। বিশেষ করে ঈদের সময় যা অবস্থা তাতে গাড়ির দিকে তাকানোই যায় না। তাই ইফাদ গ্রুপকে আগামী ২০১৬ সালের নভেম্বরের মধ্যে ১ হাজার ৫২ সিটের এসি ও নন এসি গাড়ি রাস্তায় নামানোর আহবান জানান তিনি।
মন্ত্রী বলেন, অশোক লেল্যান্ড ভালোমানের গাড়ি আমাদেরকে দিয়েছে। বিআরটিসির বেশিরভাগ গাড়িই তো অশোক লেল্যান্ডের। চায়না থেকে আনা বিআরটিসি বাসগুলো তো ঝুলে ঝুলে পরছে। কে এনেছিলো নাম বলতে চাই না।

No comments

Powered by Blogger.