বেনাপোলে নিরাপত্তা কমী ও হ্যান্ডলিং শ্রমিক সংঘর্ষ- তুলা চুরি

বেনাপোল বন্দর থেকে আমদানিকৃত তুলা চুরির ঘটনাকে কেন্দ্র করে সোমবার দুপুরে বন্দরের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আনসার সদস্যদের সঙ্গে বন্দর হ্যান্ডলিং শ্রমিকদের ব্যাপক সংঘর্ষে আনসার সদস্য ও শ্রমিকসহ ১০ জন আহত হয়েছে।
আহতদের মধ্যে ২ আনসার সদস্যকে যশোর জেনারেল হাসপাতালে ও বাকিদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। আনসারের সহকারী পস্নাটন কমান্ডার মুকুল হোসেন ও আনসার সদস্য আব্দুর রউফের অবস্থা আশঙ্কাজনক।
বন্দর কতর্ৃপ, আনসার ও শ্রমিকরা জানান, বন্দরের ৬ নং গেট দিয়ে তুলা চুরি করে বের করার সময় এক হ্যান্ডলিং শ্রমিককে আটকে দেয় আনসার সদস্যরা। আটক শ্রমিককে ছাড়িয়ে নিতে গেলে আনসার সদস্যদের সঙ্গে তাদের কথাকাটি হয়। এক পর্যায়ে তা সংঘর্ষে রূপ নেয়। আনসার সদস্যদের সঙ্গে ঘণ্টাব্যাপী শ্রমিকদের ধাওয়া পাল্টাধাওয়া ও ইটপাটকেল নিেেপর ফলে বন্দর এলাকা রণেেত্র পরিণত হয়। এ সময় আনসার সদস্যদের রাইফেলের ফিলিং কুড়ি ও একটি রাইফেলের বাঁট ভেঙ্গে দেয়। সংঘর্ষে আহতরা হলো আনসার সদস্য তরিকুল আলম, বাবর আলী, কামরম্নজ্জামান, লেবার সর্দার বাচ্চু মিয়া।
বেনাপোলে বন্দরের নিরাপত্তায় নিয়োজিত আনসারের পস্নাটন কমান্ডার মিজানুর রহমান জানান, বন্দর থেকে তুলো চুরি করে নিয়ে যাওয়ার সময় বাধা দিলে শ্রমিকরা তাদের ওপর হামলা চালায়। থানা থেকে মাত্র ১শ' গজ দূরে প্রকাশ্যে এ ঘটনা ঘটলেও পুলিশ ঘটনাস্থলে যায়নি। বার বার থানা ও যশোর পুলিশের এক কর্মকর্তাকে জানানোর পরও তাদের কাছ থেকে কোন সহযোগিতা পাওয়া যায়নি। গত ১১ ফেব্রম্নয়ারি একইভাবে বন্দরের চোর চক্রের হাতে আনসার সদস্যরা মারপিটের শিকার হয়। বন্দরের নিরাপত্তা দিতে গিয়ে অব্যাহতভাবে তাদের ওপর বার বার হামলায় নিজেদের জীবনের নিরাপত্তা নিয়ে চিনত্মিত তারা।
হ্যান্ডলিং শ্রমিকরা জানান, সামান্য কিছু তুলা নিয়ে গেট থেকে বের হওয়ার সময় কর্তব্যরত আনসার সদস্যরা উৎকোচ দাবি করে। এ নিয়ে শ্রমিকদের সঙ্গে আনসার সদস্যদের শুরম্ন হয় বাকবিত-া। আনসার সদস্যরা এক পর্যায়ে রাইফেল দিয়ে শ্রমিক নেতা বাচ্চু মিয়ার মাথায় আঘাত করলে সংঘর্ষের সৃষ্টি হয়।
বন্দরের উপ-পরিচালক আমিনুল ইসলাম জানান, তুলা চুরির ঘটনায় বন্দরের ৫ জন নিরাপত্তা কর্মীসহ বেশ ক'জন শ্রমিক গুরম্নতর আহত হয়েছে। তবে বন্দরের কাজকর্ম স্বাভাবিক রয়েছে।
এ ঘটনায় উভয় পরে মধ্যে টানটান উত্তেজনা বিরাজ করছে। থানায় মামলার প্রসত্মতি চলছে। এর আগে গত ১১ ফেব্রম্নয়ারি বন্দর থেকে আমদানিকৃত তুলা চুরি করাকে কেন্দ্র করে আনসার ও চোরচক্রের মধ্যে এক সংঘর্ষে ৫ জন আহত হয়। প্রতিনিয়িত এ ঘটনা ঘটলেও পুলিশের নীরব ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠন।

No comments

Powered by Blogger.