বৃত্তিসহ কারিগরি প্রশিক্ষণের সুযোগ by সাখওয়াত হোসেন

অভাব-অনটনের কারণে পড়াশোনা শেষ করতে না পেরে অনেক শিক্ষার্থীই মাধ্যমিক পর্যায়ে ঝরে পড়ে। জীবিকার তাগিদে তাদের খুঁজতে হয় আয়ের পথ। কিন্তু পড়াশোনা শেষ না হওয়ায় ভালো কাজ পাওয়া কঠিন।
এ রকম ঝরে পড়া শিক্ষার্থী ও সুবিধাবঞ্চিত ব্যক্তিদের জন্য রয়েছেকারিগরি প্রশিক্ষণ নেওয়ার সুযোগ। বাংলাদেশ সরকার ও ইসলামি উন্নয়ন ব্যাংকের (আইডিবি) যৌথ উদ্যোগে গঠিত ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক-বাংলাদেশ ইসলামিক সলিডারিটি এডুকেশনাল ওয়াকফ (আইডিবি-বিআইএসইডব্লিউ) এ দেশের সুবিধাবঞ্চিত মুসলমান যুবসমাজকে দক্ষ জনশক্তিতে পরিণত করতে কারিগরি প্রশিক্ষণ দেয়। যাতে তারা স্বাবলম্বী হয়ে ওঠে ও দেশের অর্থনীতিতে অবদান রাখতে পারে। ইতিমধ্যে বিভিন্ন পত্রপত্রিকায় আইডিবি-বিআইএসইডব্লিউ ভোকেশনাল ট্রেনিং স্কলারশিপ রাউন্ড-২-এর ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।
আবেদনের যোগ্যতা: আর্থিক সমস্যার কারণে যেসব শিক্ষার্থী এসএসসি/দাখিল পাস করার পর নিয়মিত পড়াশোনা চালাতে পারেননি তাঁরাই কেবল এ প্রশিক্ষণ কোর্সে আবেদন করতে পারবেন।আবেদনপত্র পাওয়া যাবে ইসলামী ব্যাংকের সব শাখায়, যা চলবে ২০ ডিসেম্বর পর্যন্ত। এ জন্য ৫০ টাকা লাগবে। ভর্তি পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীদের তালিকা ও সূচি ৩০ ডিসেম্বর ইত্তেফাক পত্রিকার মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।
ভর্তির প্রক্রিয়া: এ প্রসঙ্গে আইডিবি-বিআইএসইডব্লিউর কর্মসূচি কর্মকর্তা জাহিদ-আল-মাহদী জানান, প্রতিযোগিতামূলক লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছা্ই করা হবে। প্রার্থীকে আবেদনপত্র নির্ভুলভাবে পূরণ করতে হবে। আবেদনপত্রের সঙ্গে এক কপি পাসপোর্ট আকারের ছবি ও উপজেলা নির্বাহী কর্মকর্তার দেওয়া প্রত্যয়নপত্র জমা দিতে হবে। প্রার্থীকে ১০০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। সাধারণত ইংরেজি, বাংলা ও গণিতের মৌলিক বিষয়গুলো নিয়েই প্রশ্ন করা হয়। চূড়ান্ত প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে মৌখিক পরীক্ষা খুবই গুরুত্বের সঙ্গে নেওয়া হয়।
প্রশিক্ষণের বিষয়: আইডিবি-বিআইএসইডব্লিউ ভোকেশনাল ট্রেনিংয়ে সাতটি বিষয়ের ওপর প্রশিক্ষণ দেওয়া হয়। বিষয়গুলো হলো: ১. ওয়েল্ডিং অ্যান্ড ফেব্রিকেশন, ২. প্লাম্বিং অ্যান্ড পাইপ ফিটিং, ৩. ইলেকট্রিক্যাল ওয়ার্কস, ৪. রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং, ৫. মেশিনিস্ট, ৬. কার্পেন্টিং, ৭. ইলেকট্রনিকস। প্রতিটি কোর্সের মেয়াদ ছয় মাস। প্রতি ব্যাচে আসনসংখ্যা ১৫টি করে। বর্তমানে দুটি কেন্দ্রের মাধ্যমে কারিগরি প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। ক্লাস হবে সপ্তাহে ছয় দিন, সকাল আটটা থেকে বেলা একটা পর্যন্ত পাঁচ ঘণ্টা। আইডিবি-বিআইএসইডব্লিউর সরাসরি তদারকির মাধ্যমে এই প্রশিক্ষণ কর্মসূচির মান বজায় রাখা হয় বলে জানান জাহিদ-আল-মাহদী।
কাজের সুযোগ: এ প্রসঙ্গে প্রকল্প ব্যবস্থাপক মোহাম্মদ নওশের আলী বলেন, ‘আমরা প্রথমেই একটি জরিপ পরিচালনা করি। এরপরে চাহিদার ওপর নির্ভর করে কোর্সগুলো সাজানো হয়। দেশ-বিদেশে যেসব বিষয়ে চাকরির বাজার ভালো এখানে সেসব বিষয়েই প্রশিক্ষণ দেওয়া হয়। ফলে প্রশিক্ষণ শেষে শিক্ষার্থীদের বসে থাকার আশঙ্কা কম।প্রশিক্ষণ সম্পন্নকারীরা দেশ-বিদেশে কাজ করতে পারবেন। মধ্যপ্রাচ্যসহ ইউরোপ-আমেরিকার অনেক দেশে এসব কাজের প্রচুর চাহিদা ও সুযোগ রয়েছে। এ ছাড়াও যাঁরা চাকরি করতে চান না, তাঁরা উদ্যোক্তাও হতে পারেন।
সুযোগ-সুবিধা: মোহাম্মদ নওশের আলী আরও জানান, এই প্রশিক্ষণের জন্য কোনো কোর্স ফি নেই। প্রশিক্ষণ চলাকালীন শিক্ষার্থীদের থাকা-খাওয়ার ব্যয়ভার আইডিবি-বিআইএসইডব্লিউ বহন করে। প্রশিক্ষণকালে প্রত্যেক প্রশিক্ষণার্থীকে মাসিক এক হাজার টাকা ভাতা দেওয়া হয়। এ ছাড়া প্রশিক্ষণ শেষে তাদের কর্মসংস্থানের ব্যাপারেও সহযোগিতা করে আইডিবি-বিআইএসইডব্লিউ।
আরও বিস্তারিত জানতে: আইডিবি-বিআইএসইডব্লিউ, আইডিবি ভবন, শেরেবাংলা নগর, ঢাকা-১২০৭। টেলিফোন: ৯১৮৩০০৪-৫, মুঠোফোন: ০১৯১৬২৫৫৮৫২ ই-মেইল: vtp@idb-bisew.org, ওয়েবসাইট: www.idb-bisew.org

No comments

Powered by Blogger.